BREAKING NEWS

১২ মাঘ  ১৪২৭  মঙ্গলবার ২৬ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

স্লো ওভাররেটের জন্য কাটা গেল পয়েন্ট, ওয়ানডে সুপার লিগে ৬ নম্বরে ভারত

Published by: Subhajit Mandal |    Posted: December 3, 2020 12:05 pm|    Updated: December 3, 2020 12:06 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সময়টা ভাল যাচ্ছে না ভারতীয় ক্রিকেট দলের (Indian Cricket Team)। আইসিসি হঠাত নিয়ম বদলে ফেলায় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে শীর্ষস্থান খোয়াতে হয়েছে টিম ইন্ডিয়াকে। অনেক কম পয়েন্ট থাকা সত্ত্বেও নতুন নিয়মে টেস্ট চ্যাম্পিয়নশিপে শীর্ষস্থানে উঠে এসেছে অস্ট্রেলিয়া। ভারতকে নামতে হয়েছে দ্বিতীয় স্থানে। এবার ওয়ানডে সুপার লিগেও বড়সড় ধাক্কা খেল ভারতীয় দল। তৃতীয় ওয়ানডেতে অজিদের হারিয়ে খাতা খুললেও স্লো ওভাররেটের জন্য কেটে নেওয়া হল টিম ইন্ডিয়ার একটি পয়েন্ট। যার ফলে এই মুহূর্তে ওয়ানডে সুপার লিগে ভারতের স্থান দাঁড়াল ৬ নম্বরে। জিম্বাবোয়ের মতো দলও কোহলি ব্রিগেডের উপরে অবস্থান করছে।

প্রসঙ্গত এবছরের গোড়াতেই টেস্ট চ্যাম্পিয়নশিপের ধাঁচে ওয়ানডে সুপার লিগ চালু করেছে আইসিসি। যার পোশাকি নাম দেওয়া হয়েছে ‘ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগ’ (Cricket World Cup Super League)। আইসিসির ১২টি স্থায়ী সদস্য দেশ (আয়ারল্যান্ড, আফগানিস্তান, জিম্বাবোয়ে-সহ) এবং নেদারল্যান্ড এই টুর্নামেন্টে অংশ নিচ্ছে। সুপার লিগের শেষে শীর্ষস্থানে থাকা সাতটি দল এবং ২০২৩ বিশ্বকাপের আয়োজক ভারত সরাসরি বিশ্বকাপে খেলার সুযোগ পাবে। যদি ভারত প্রথম সাতের মধ্যে থাকে তাহলে অষ্টম স্থানে থাকা দল সরাসরি বিশ্বকাপে খেলার সুযোগ পাবে। শেষ পাঁচটি দলকে অ্যাসোসিয়েট দেশগুলির বিরুদ্ধে খেলতে হবে শেষ দুটি স্থানের জন্য। ২০২৩ সালেও ২০১৯-এর মতোই দশ দলের বিশ্বকাপ হবে। এই ওয়ানডে সুপার লিগ অনেকটা সেই বিশ্বকাপের বাছাই পর্বের মতো।

[আরও পড়ুন: ‌সিরিজ হাতছাড়া হলেও নিয়মরক্ষার ম্যাচে অস্ট্রেলিয়াকে হারাল টিম ইন্ডিয়া]

করোনা মহামারীর আগে এই টুর্নামেন্ট শুরু হলেও, ভারত অস্ট্রেলিয়ার (Australia) বিরুদ্ধেই ওয়ানডে চ্যাম্পিয়নশিপের প্রথম সিরিজ খেলল। অজিদের বিরুদ্ধে প্রথম দু’ম্যাচ হারার দরুন পয়েন্টের খাতা খোলার জন্য তৃতীয় ম্যাচ পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে টিম ইন্ডিয়াকে। নিয়ম অনুযায়ী প্রতিটি ম্যাচ জিতলে ১০ পয়েন্ট করে পাওয়ার কথা জয়ী দলের। কিন্তু চলতি ভারত অস্ট্রেলিয়া সিরিজের প্রথম ম্যাচে স্লো ওভাররেটের জন্য ভারতের ঝুলি থেকে এক পয়েন্ট কেটে নিয়েছে আইসিসি (ICC)। ফলে ভারত পেয়েছে মাত্র ৯ পয়েন্ট। অর্থাৎ ৩ ম্যাচ খেলার পর ভারতের সংগ্রহ ৯ পয়েন্ট। এই মুহূর্তে ওয়ানডে সুপার লিগের পয়েন্ট টেবিলে ষষ্ঠ স্থানে টিম ইন্ডিয়া। ৪০ পয়েন্ট নিয়ে শীর্ষে অস্ট্রেলিয়া। ৩০ পয়েন্ট নিয়ে দ্বিতীয় ইংল্যান্ড। তৃতীয় স্থানে চিরপ্রতিদদ্বন্দ্বী পাকিস্তান। তাদের সংগ্রহ ২০ পয়েন্ট। আয়ারল্যান্ড, জিম্বাবোয়েও রয়েছে ভারতের উপরে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement