Advertisement
Advertisement
ODI World Cup 2023

ODI World Cup 2023: ইজরায়েল-হামাস যুদ্ধের ছায়া ইডেনে! পাকিস্তান-বাংলাদেশ ম্যাচে উড়ল প্যালেস্তাইনের পতাকা

ঘটনাটা ঠিক কী?

ODI World Cup 2023: Supporters come with Palestine flag at Eden Gardens | Sangbad Pratidin
Published by: Sulaya Singha
  • Posted:October 31, 2023 7:54 pm
  • Updated:November 1, 2023 9:08 am

রাজর্ষি গঙ্গোপাধ্যায়: ইজরায়েল-হামাস যুদ্ধের ছায়া এবার বিশ্বকাপে (ODI World Cup 2023)। তাও আবার খাস কলকাতায়। পাকিস্তানের বিরুদ্ধে বাংলাদেশের ম্যাচ চলাকালীন ইডেন গার্ডেন্সে উড়ল প্যালেস্তাইনের পতাকা।

মঙ্গলবার দুই পড়শি দেশের ম্যাচ ঘিরে শুরু থেকেই ইডেনে উত্তেজনা ছিল চোখে পড়ার মতো। বিশ্বকাপ থেকে বিদায় নিতে বসা পাকিস্তানের সমর্থকরা যেমন পৌঁছে গিয়েছিলেন, তেমনই বাংলার বাঘদের জন্য গলা ফাটাতে মাঠ ভরান বাংলাদেশি ভক্তরাও। কিন্তু শুরুতেই ঘটে যায় খানিক অপ্রত্যাশিত ঘটনা। পুলিশ জানাচ্ছে, ইডেনের জি ওয়ান ব্লকে ঘটনাটি ঘটে। খেলা শুরুর খানিক পরই চার যুবক প্যালেস্তাইনের পতাকা উত্তোলনের চেষ্টা করেন। তাঁদের মধ্যে এখনও পর্যন্ত দুজনের নাম জানা গিয়েছে। একজন শেহনাজ এবং অন্যজন সাদ্দাম। এঁরা ঝাড়খণ্ডের বাসিন্দা। কোনও স্লোগান না দিয়ে কার্যত নিশ্চুপই পতাকা তোলার চেষ্টা করেন তাঁরা। 

Advertisement

[আরও পড়ুন: অস্ট্রেলিয়া সরে দাঁড়াতেই কেল্লাফতে, চূড়ান্ত হয়ে গেল ২০৩৪ ফুটবল বিশ্বকাপের ভেন্যু!]

পুলিশ প্রথমে বুঝতেই পারেনি কীসের পতাকা ওড়ানোর চেষ্টা করছেন ওই চারজন। পরে বিষয়টি পরিষ্কার হয়। প্য়ালেস্তাইনের পতাকা তোলা নিয়ে হইচই পড়তেই সেখান থেকে চম্পট দেন ওই চারজন। খেলার মাঠকে অনেক সময়ই প্রতিবাদের মঞ্চ হিসেবে বেছে নেওয়া হয়। ক্রীড়াবিদ থেকে সমর্থক, অনেকেই গর্জে ওঠেন মাঠে। তবে সুদূর গাজা-ইজরায়েল সংঘর্ষের ছায়া এবার রেহাই দিল না ইডেনকেও।

Advertisement

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর হামাস রকেট হামলা চালায় ইজরায়েলে। সেই সঙ্গে ইজরায়েলের ভূখণ্ডে ঢুকে পড়ে বহু ইজরায়েলিকে পণবন্দিও করে তারা। সেই হামলায় অন্তত ১ হাজার ৪০০ মানুষের মৃত্যু হয়। যাঁদের অধিকাংশই সাধারণ নাগরিক। পরে হামাস শিবিরের লক্ষ্যে পালটা হামলা চালিয়েছে ইজরায়েলি সেনাও। এখনও পর্যন্ত তাদের বিমান হামলায় গাজা ভূখণ্ডে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৮ হাজার। হামাস নিয়ন্ত্রিত স্বাস্থ্য মন্ত্রকের দাবি, যাদের মধ্যে অর্ধেকই শিশু।

[আরও পড়ুন: Jyotipriya Mallick: সুস্থ হতেই ফের জেরার মুখে জ্যোতিপ্রিয়, সব দায় চাপালেন প্রাক্তন আপ্তসহায়কের কাঁধে!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ