১৯ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ৬ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

‘বিদ্রোহী’ আফগান অধিনায়ক রশিদ খান! টি২০ বিশ্বকাপে দলের নেতৃত্ব ছাড়লেন তারকা অফস্পিনার

Published by: Biswadip Dey |    Posted: September 10, 2021 12:55 pm|    Updated: September 10, 2021 3:44 pm

Rashid Khan steps down as captain of Afghanistan। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আফগানিস্তানের (Afghanistan) টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে ঘোষণার ৩০ মিনিটের মধ্যেই অধিনায়ক রশিদ খান (Rashid Khan) জানিয়ে দিলেন, তিনি দলের অধিনায়কত্ব করতে চান না। কারণ, তাঁর ইচ্ছার বিরুদ্ধেও অনেক ক্রিকেটারকে স্কোয়াডে নেওয়া হয়েছে।

এদিন দল ঘোষণার পর দেখা গিয়েছিল, বিশ্বকাপেও দলের নেতৃত্বের ভার দেওয়া হয়েছে রশিদকেই। এর ২২ মিনিট পরেই টুইট করে অধিনায়কত্ব ছাড়ার কথা ঘোষণা করেন তারকা অফস্পিনার। টুইটারে রীতিমতো ক্ষোভ উগরে দিতে দেখা যায় রশিদকে।

[আরও পড়ুন: World Cup Qualifiers: হ্যাটট্রিক করে পেলের রেকর্ড ভাঙলেন মেসি, আর্জেন্টিনা উড়িয়ে দিল বলিভিয়াকে]

তিনি লেখেন, ”অধিনায়ক এবং দেশের একজন দায়িত্বশীল নাগরিক হিসেবে আমার অধিকার রয়েছে দলের নির্বাচনের একজন অংশ হয়ে ওঠার। নির্বাচন কমিটি এবং আফগান ক্রিকেট বোর্ড আমার কাছ থেকে কোনও অনুমতি নেয়নি, যে দল তারা ঘোষণা করেছে সেব্যাপারে। আমি এখনই আফগানিস্তানের টি২০ দলের অধিনায়কের পদ থেকে সরে দাঁড়াচ্ছি। আফগানিস্তানের হয়ে খেলাটা সব সময়ই গর্বের।”

প্রসঙ্গত, জুলাই মাসেই ইস্তফা দিয়েছিলেন মুখ্য নির্বাচক আসাদুল্লা খান। তাঁর অভিযোগ ছিল, দলের নির্বাচনে নাক গলাচ্ছে অ-ক্রিকেটীয় ব্যক্তিরা যাঁদের খেলা ও খেলোয়াড়দের নির্বাচন সম্পর্কে কোনও ধারণাই নেই। সেই কারণেই তিনি দায়িত্ব ছেড়ে দিতে চান। এবার রশিদও সরে গেলেন প্রায় একই অভিযোগ তুলে। এদিকে রশিদ সরে যাওয়ায় তাঁর জায়গায় অধিনায়কত্ব দেওয়া হয়েছে মহম্মদ নবীকে।

[আরও পড়ুন: টি-২০ বিশ্বকাপে টিম ইন্ডিয়ার মেন্টর হওয়া নিয়ে বিতর্কে ধোনি, উঠল স্বার্থের সংঘাতের অভিযোগ]

এদিকে বৃহস্পতিবার অস্ট্রেলিয়া জানিয়ে দিয়েছে যদি আফগানিস্তানের মহিলা ক্রিকেট দলকে খেলার অনুমতি না দেওয়া হয় তা হলে আফগানিস্তানের পুরুষ ক্রিকেট দলের সঙ্গে টেস্ট ম্যাচ খেলবে না তারা। উল্লেখ্য, তালিবান সাংস্কৃতিক কমিশনের তরফে আহমদুল্লাহ ওয়াসিক সম্প্রতি জানিয়েছেন যে, মহিলাদের ক্রিকেট খেলার কোনও প্রয়োজন নেই। যে প্রসঙ্গে ক্রিকেট অস্ট্রেলিয়া জানিয়েছে, “আফগান মহিলাদের ক্রিকেট না খেলতে দেওয়ার সিদ্ধান্ত যদি বহাল থাকে, তা হলে আফগানিস্তানের পুরুষ ক্রিকেট দলের সঙ্গে অস্ট্রেলিয়া টেস্ট ম্যাচ খেলবে না।’’

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে