৯ ফাল্গুন  ১৪২৬  শনিবার ২২ ফেব্রুয়ারি ২০২০ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আইসিসির বার্ষিক পুরস্কার মঞ্চে জয়জকার ভারতের। ২০১৯ সালের বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটার নির্বাচিত হলেন টিম ইন্ডিয়ার সহ-অধিনায়ক রোহিত শর্মা। এখনও পর্যন্ত ২০১৯-ই ছিল রোহিতের কেরিয়ারের সেরা বছর। শুধু যে তিনি ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ রান সংগ্রহ করেছেন তাই নয়, এক বছরে করেছেন মোট সাতটি সেঞ্চুরি। এর মধ্যে আবার পাঁচটি বিশ্বকাপে। যা সর্বকালের রেকর্ড। ২০১৯ সালে রোহিতের মোট সংগ্রহ ছিল ১৪৯০ রান। দ্বিতীয় স্থানে ছিলেন টিম ইন্ডিয়ারই অধিনায়ক বিরাট কোহলি। তাঁর সংগ্রহ ছিল ১৩৭৭ রান। বিরাটকে হারিয়েই ওয়ানডে ক্রিকেটে বর্ষসেরার পুরস্কার পেয়েছেন টিম ইন্ডিয়ার ‘হিটম্যান’। 

ওয়ানডের সেরা ক্রিকেটার নির্বাচিত না হতে পারলেও আইসিসির ‘স্পিরিট অব ক্রিকেট’ সম্মানে ভূষিত বিরাট কোহলি। বিশ্বকাপে স্টিভ স্মিথের বিরুদ্ধে যখন সমর্থকরা আপত্তিজনক মন্তব্য করছিলেন, তখন তাঁদের এই ধরনের আচরণ বন্ধ করতে অনুরোধ করেন কোহলি। বিরাটের এই শিষ্টাচারের জন্যই তাঁকে ‘স্পিরিট অব ক্রিকেট’ পুরস্কার দিল ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। এছাড়াও দীপক চাহার পেয়েছেন টি-টোয়েন্টি ক্রিকেটের ‘পারফরম্যান্স অব দ্য ইয়ার’ পুরস্কার। বাংলাদেশের বিরুদ্ধে হ্যাটট্রিক-সহ ৬ উইকেট পাওয়ায় এই পুরস্কার।  তবে, এবছর আইসিসির সর্বোচ্চ সম্মান পেয়েছেন অর্থাৎ বর্ষসেরা ক্রিকেটার হয়েছেন ইংল্যান্ডের অলরাউন্ডার বেন স্টোকস। তিনি পাবেন স্যার গ্যারফিল্ড সোবার্স ট্রফি। আইসিসির বর্ষসেরা টেস্ট ক্রিকেটার হয়েছেন অস্ট্রেলিয়া তথা কেকেআর পেসার প্যাট কামিন্স। সেরা উদীয়মান ক্রিকেটার নির্বাচিত হয়েছেন অস্ট্রেলিয়ার মার্কোস লাবুশানে।

কোহলির জন্য আরও সুখবর আছে। আইসিসির টেস্ট দলের অধিনায়ক নির্বাচিত হয়েছেন বিরাট। এছাড়াও বর্ষসেরা টেস্ট একাদশে ঠাঁই পেয়েছেন ময়ঙ্ক আগরওয়াল। আইসিসির টেস্ট একাদশে নির্বাচিত হয়েছেন পাঁচজন অজি ক্রিকেটার। নিউজিল্যান্ডের ৩, ভারতের দুই এবং একজন ইংরেজ ক্রিকেটার।

 

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং