BREAKING NEWS

২৬ শ্রাবণ  ১৪২৭  বৃহস্পতিবার ১৩ আগস্ট ২০২০ 

Advertisement

প্রথম ও শেষ দশ ওভারেই ম্যাচ হেরেছে ভারত, ধোনিকেও কাঠগড়ায় তুললেন সৌরভ

Published by: Sulaya Singha |    Posted: July 1, 2019 3:23 pm|    Updated: July 1, 2019 5:29 pm

An Images

স্টাফ রিপোর্টার: এজবাস্টনের মাঠে দাঁড়িয়ে ভারতের প্রাক্তন অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়ের মাথায় সতেরো বছরের আগের ছবি কি ঘুরছিল? না হলে ইংল্যান্ডের ৩৩৭ তাড়া করতে নেমে কোহলিরা ৩০৬ রানে আটকে যেতে কেন তিনি ব্যাটসম্যানদের কড়া ভাষায় আক্রমণ করবেন? তিনি বলছেন, “ভারতীয় ব্যাটসম্যানরা প্রথম এবং শেষ ১০ ওভারে যা ক্রিকেট খেলেছে, তাতে ম্যাচ ইংল্যান্ডের হাতে তুলে দিয়েছে। ২০০২-এর লর্ডসে ন্যাটওয়েস্ট ট্রফির ফাইনালে ইংল্যান্ডের ৩২৫ রান তাড়া করতে নেমে ভারত প্রথম দশ ওভারে তুলেছিল বিনা উইকেটে ৬৭। শেষ ওভারে নাটকীয় জয়। এজবাস্টনে ভারত কী করল? ৩৩৭ রানের লক্ষ্যে দৌড়ে প্রথম ১০ ওভারে উঠল এক উইকেটে ২৮। ম্যাচ সেখানেই শেষ। এই পরিসংখ্যান টেনে খেলার শেষে সৌরভ বলছিলেন, “প্রথম ১০ ওভারে ম্যাচ ইংল্যান্ডের হাতে তুলে দিয়েছে ভারত। ওভার পিছু প্রায় সাত রানের লক্ষ্যের পিছনে ছুটতে নেমে শুরুতে এমন রান বোর্ডে উঠলে কোনও দল জিততে পারে না। ভারতও তাই জেতেনি।”

[আরও পড়ুন: গেরুয়া জার্সির জন্যই হেরেছে ভারত! নেটিজেনদের সঙ্গে সুর মেলালেন মেহবুবা মুফতিও]

স্কোর বোর্ড বলছে, রোহিত শর্মা সেঞ্চুরি করেছেন। বিরাটও বড় রান পেয়েছেন। ওঁরাই তো শুরুতে ব্যাট করছিলেন। তাহলে পারলেন না কেন? এজবাস্টন মাঠের একদিক ছোট। সেই জায়গা টার্গেট করা উচিত ছিল। ভারত তাও করল না। কোহলি আউট হওয়ার পর ঋষভ বিশ্বকাপের প্রথম ম্যাচ খেলতে নেমে খারাপ করলেন না। সৌরভ এই প্রসঙ্গে এসে বলেন, “ঋষভ খারাপ খেলল না, ভাল লাগল হার্দিক পাণ্ডিয়াকে দেখে। ওর মধ্যে একটা চেষ্টা ছিল। সবসময় বাউন্ডারি, ওভার বাউন্ডারি মারার চেষ্টা করেছে। কিন্তু বাকিরা? আমি ব্যাটসম্যানদের সমালোচনা করছি না। কিন্তু এভাবে হার দেখতে ভাল লাগে না। কেদার বেশি বল খেলেনি। বারো বল খেলেছে। কিন্তু কী করল? ওকে দেখে মনে হয়নি, ভারত জেতার চেষ্টা করছে।” শেষদিকে ধোনির সিঙ্গলস নেওয়ার সিদ্ধান্ত নিয়েও প্রশ্ন তুলেছেন সৌরভ।

কোহলি খেলা শুরুর আগে বলেছিলেন, “ভারতও টস জিতলে আগে ব্যাট করত। প্রথম ম্যাচ ছাড়া বাকি ম্যাচে আমরা রান সেট করেছি। এখানে রান তাড়া করতে হবে। এটাও দেখে নেওয়া উচিত।” কোহলি খেলার শেষে কী দেখলেন? উত্তর নেই। সৌরভের কাছেও নেই। বললেন, “একদিন বিশ্রাম নিয়ে ভারত আবার বাংলাদেশের বিরুদ্ধে এখানে খেলবে। উইকেট ভাল। বাংলাদেশের ব্যাটিংও ভাল। ওরা আগে ব্যাট করে তিনশোর উপর রান তুলতেই পারে। তখন ভারত কী করবে? এভাবে খেললে কিছু করা যাবে না। দলের অনেকের খেলা দেখে মনে হয়নি, ওরা জেতার জন্য খেলছে। হাতে পাঁচ উইকেট নিয়ে ম্যাচ হারার কারণ আমি দেখতে পাচ্ছি না। দলের উচিত, ব্যর্থতার কারণ খোঁজা।” নাহলে ঝামেলায় পড়বে। এই ম্যাচ হারলেও ভারত সেমিফাইনাল খেলবে। এজবাস্টন বা ম্যাঞ্চেস্টারে সেই খেলা হবে। কাপ জিততে গেলে এখনই নতুন ফর্মুলা বের করতে হবে ভারতীয় দলকে। সেই কাজটা না হয় আজ থেকেই শুরু করুক ভারত।”

[আরও পড়ুন: ভারতের নতুন জার্সি উদ্ধোধন ঘিরেও বিতর্ক, অপমানিত গাভাসকর!]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement