Advertisement
Advertisement
Shreyas Iyer

পারেননি ধোনি-রোহিতরাও, কেকেআরকে ফাইনালে তুলে বিরল নজির শ্রেয়সের

কী সেই নজির?

Shreyas Iyer creates history as KKR reaches final of IPL

শ্রেয়স আইয়ারের নজির।

Published by: Krishanu Mazumder
  • Posted:May 22, 2024 2:51 pm
  • Updated:May 22, 2024 2:58 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সানরাইজার্স হায়দরাবাদকে হারিয়ে ফাইনালে পৌঁছনোর সঙ্গে সঙ্গে নজির গড়লেন কলকাতা নাইট রাইডার্স অধিনায়ক শ্রেয়স আইয়ার (Shreyas Iyer)। দুটি ভিন্ন দলের ক্যাপ্টেন হিসেবে এবার ফাইনালে খেলবেন তিনি। এহেন কৃতিত্ব নেই এমএস ধোনি-রোহিত শর্মাদেরও। তাঁরা পাঁচবার আইপিএল চ্যাম্পিয়ন হলেও, দুটি ভিন্ন দলের ক্যাপ্টেন হিসেবে ফাইনাল খেলতে পারেননি। 
২০২০ সালে অধিনায়ক হিসেবে আইপিএল ফাইনালে দিল্লি ক্যাপিটালসকে তুলেছিলেন শ্রেয়স আইয়ার। দুবাইয়ে অনুষ্ঠিত সেই ফাইনালে মুম্বই ইন্ডিয়ান্সের কাছে হার মেনেছিল দিল্লি। শ্রেয়সের নেতৃত্বে ২০২০ সালে প্রথমবার ফাইনালে উঠেছিল দিল্লি ক্যাপিটালস। 

[আরও পড়ুন: দলকে বদলে দিয়েছেন শাহরুখ, বাদশা জাদুতে মজে ফাইনালে ওঠা KKR তারকারা]

আইপিএলের ইতিহাসে শ্রেয়সই পঞ্চম অধিনায়ক যিনি একাধিকবার ফাইনালে পৌঁছন। মহেন্দ্র সিং ধোনি, রোহিত শর্মা, হার্দিক পাণ্ডিয়া এবং কেকেআর মেন্টর গৌতম গম্ভীর একাধিকবার ফাইনাল খেলার নজির গড়েন। ধোনি, রোহিত, হার্দিক এবং গম্ভীর একই ফ্র্যাঞ্চাইজির হয়ে কৃতিত্ব অর্জন করেছিলেন। শ্রেয়স আইয়ার সেখানে ব্যতিক্রম। দিল্লির হয়ে ফাইনালে উঠেও তিনি জিততে পারেননি। কেকেআরের হয়ে এবার কী হবে?
২০১৮ সালে প্রথমবার অধিনায়কত্বের স্বাদ পান শ্রেয়স আইয়ার। সেবারের মরশুমের মাঝামাঝি সময়ে গৌতম গম্ভীরকে সরিয়ে আইয়ারের হাতে দলের রিমোট কন্ট্রোল তুলে দেওয়া হয়েছিল। ২০২০ পর্যন্ত তিনি দিল্লিকে নেতৃত্ব দেন। ২০২১ সালে ঋষভ পন্থ ক্যাপ্টেন হন দিল্লির।
২০২২ সালের মেগা নিলামে শ্রেয়স আইয়ারকে নেয় কলকাতা নাইট রাইডার্স। তাঁকেই ক্যাপ্টেন করা হয়েছিল। চোটের জন্য ২০২৩ সালের আইপিএলে নামতে পারেননি শ্রেয়স আইয়ার। চলতি মরশুমে শ্রেয়সের হাত ধরে কলকাতা পৌঁছয় ফাইনালে। প্রথমবার লিগ পর্বের শেষে পয়েন্ট টেবিলে শীর্ষ স্থান দখল করে কলকাতা। হায়দরাবাদকে উড়িয়ে দিয়ে ফাইনালে পৌঁছনোর পরে নজির তৈরি করলেন শ্রেয়স।

Advertisement

[আরও পড়ুন: ‘মা এখনও হাসপাতালে’, ‘নাইট পরিবারে’র কথা ভেবেই মাঠে গুরবাজ]

Advertisement

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ