BREAKING NEWS

১৭  মাঘ  ১৪২৯  বৃহস্পতিবার ২ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

আইসিসির চেয়ারম্যান পদে লড়া হচ্ছে না সৌরভের, বঞ্চনা নিয়ে ফের সরব মমতা

Published by: Subhajit Mandal |    Posted: October 20, 2022 3:35 pm|    Updated: October 20, 2022 6:44 pm

Sourav Ganguly won't run for ICC chairman post, Mamata Banerjee fumes | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিসিসিআইয়ের সম্মতি না মেলায় আইসিসি-র চেয়ারম্যান পদে লড়া হচ্ছে না সৌরভ গঙ্গোপাধ্যায়ের। ২০ অক্টোবর অর্থাৎ বৃহস্পতিবারই ছিল আইসিসির চেয়ারম্যান পদে মনোনয়ন জমা দেওয়ার শেষদিন। কিন্তু সৌরভ বৃহস্পতিবার মনোনয়ন জমা দেননি। বাংলার ছেলের এই ‘বঞ্চনা’ নিয়ে নাম না করে কেন্দ্রের বিজেপি সরকারকে তীব্র আক্রমণ শানালেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কার স্বার্থরক্ষার জন্য সৌরভকে বঞ্চিত করা হল? প্রশ্ন মুখ্যমন্ত্রীর।  

সৌরভ (Sourav Ganguly) বিসিসিআই সভাপতি পদ ছাড়ার পর থেকেই তাঁর আইসিসি প্রধান হওয়া নিয়ে জল্পনা ছিল। শোনা যাচ্ছিল, যদি বিসিসিআই আইসিসির নির্বাচনে প্রার্থী দেওয়ার সিদ্ধান্ত নেয়, তাহলে সৌরভই প্রার্থী হবেন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজেও কেন্দ্র সরকারকে অনুরোধ করেছিলেন, যাতে সৌরভকে আইসিসিতে পাঠানো হয়। ১৮ অক্টোবর বোর্ডের বার্ষিক সাধারণ সভায় আইসিসি (ICC) নির্বাচনে ভারতীয় বোর্ডের ভূমিকা নিয়ে আলোচনাও হওয়ার কথা ছিল। বোর্ডের বৈঠকের এজেন্ডায় রাখা হয়েছিল আইসিসির নির্বাচনের ইস্যুটি। কিন্তু, সেদিনের বৈঠকে শেষ পর্যন্ত এই ইস্যুটি নিয়ে কোনও আলোচনাই হয়নি।

সূত্রের খবর, বিসিসিআইয়ের (BCCI) নতুন কমিটি আইসিসি নির্বাচনে অংশ না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। ভারতীয় বোর্ড বর্তমান চেয়ারম্যান ক্রেগ বার্কলেকেই সমর্থন করার সিদ্ধান্ত নিয়েছে।

[আরও পড়ুন: ‘ভারত কারওর কথা শুনবে না’, পাকিস্তানের বিশ্বকাপ বয়কটের হুমকি নিয়ে পালটা কেন্দ্রের]

বিসিসিআই আইসিসির ভোটে অংশ না নেওয়ার সিদ্ধান্ত নেওয়ায় সৌরভের বিশ্ব ক্রিকেট নিয়ামক সংস্থার শীর্ষপদের জন্য লড়াই করা হচ্ছে না। যদিও বিসিসিআইয়ের তরফে সম্মতি না মিললেও সৌরভের কাছে বিকল্প ছিল। সূত্রের খবর, অন্য একটি দেশের বোর্ডের তরফে আইসিসি চেয়ারম্যান পদে প্রার্থী হওয়ার প্রস্তাব এসেছিল সৌরভের কাছে। কিন্তু সেই প্রস্তাব তিনি গ্রহণ করেননি। সৌরভের ঘনিষ্ঠ মহল সূত্রে খবর, টিম ইন্ডিয়ার প্রাক্তন অধিনায়ক চাইছিলেন আইসিসিতে নিজের দেশের প্রতিনিধিত্ব করতে।

[আরও পড়ুন: বিশ্বকাপে ভারত-পাক মহারণ ভেস্তে দিতে পারে বৃষ্টি! আশঙ্কা আবহাওয়া দপ্তরের]

সৌরভের এই ‘বঞ্চনার’ জন্য একপ্রকার সরাসরি কেন্দ্রের বিজেপি সরকারকে আক্রমণ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। নাম না করলেও মমতার নিশানায় ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর ছেলে জয় শাহ (Jay Shah)। বৃহস্পতিবার উত্তরবঙ্গ থেকে কলকাতায় ফিরেই সৌরভ প্রসঙ্গে মুখ খোলেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, “আমার একটাই খারাপ লাগছে। আজ আইসিসির (ICC) মনোনয়ন দেওয়ার শেষদিন ছিল। কেন সৌরভকে পাঠানো হল না আইসিসিতে? কী কারণে ওকে বঞ্চিত করা হল? শরদ পওয়ার তো গিয়েছিলেন, জগমোহন ডালমিয়াও তো গিয়েছিলেন? সৌরভকে পাঠানো হলে ভারতের গর্ব বাড়ত। কার স্বার্থরক্ষার জন্য এই বঞ্চনা হল? এটা রাজনৈতিক প্রতিহিংসা। কোনও একজন ব্যক্তির স্বার্থরক্ষার জন্য সৌরভকে বঞ্চিত করা হল।” মুখ্যমন্ত্রীর বক্তব্য, সৌরভের (Sourav Ganguly) এই বঞ্চনা দেশের ক্রীড়াক্ষেত্রের জন্যই দুঃখের দিন। তিনি বলেন, “সৌরভ ভদ্রছেলে বলে কিছু বলল না। আজ দেশের ক্রীড়াপ্রেমীদের জন্য দুঃখের দিন। সৌরভের জায়গায় শচীন বা আজহার থাকলেও আমি একইভাবে প্রতিবাদ করতাম। “

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে