Advertisement
Advertisement
T20 World Cup 2024

‘নিয়মের ফাঁক’ নিয়ে বিতর্ক, হেরে আম্পায়ারকেই কাঠগড়ায় তুলছে বাংলাদেশ!

কী ঘটল বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা ম্যাচে?

T20 World Cup 2024: DRS loophole controversy haunt Bangladesh Cricket Team lost against South Africa
Published by: Arpan Das
  • Posted:June 11, 2024 10:09 am
  • Updated:June 11, 2024 2:01 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার কাছে হোঁচট খেয়েছে বাংলাদেশ (Bangladesh Cricket)। মাত্র ৪ রানের জন্য জয় পাননি শান্তরা। আর তার সঙ্গেই আম্পায়ারিং নিয়ে বিতর্ক ঘনিয়ে উঠেছে ক্রিকেটমহলে। অনেকেরই মতে, আইসিসি-র (ICC) নিয়মের গেরোয় জেতা হল না বাংলাদেশের।

ঠিক কী ঘটেছিল এদিন? বিশ্বকাপে (ICC T20 World Cup 2024) ম্যাচের দ্বিতীয় ইনিংসে ব্যাট করছিল বাংলাদেশ। জয়ের জন্য তাদের লক্ষ্য ছিল মাত্র ১১৪ রান। একসময়ে ২৪ বলে ২৭ রান দরকার ছিল। হাতে তখনও ছয় উইকেট। ক্রিজে জমে গিয়েছিলেন তৌহিদ হৃদয় ও মাহমুদুল্লাহ। ১৭ তম ওভারে বার্টমানের বল আছড়ে পড়ে মাহমুদুল্লাহের প্যাডে। আউট দিয়ে দেন আম্পায়ার। যদিও সেই বল পায়ে লেগে বাউন্ডারি লাইন পার হয়ে যায়।

Advertisement

[আরও পড়ুন: অর্শদীপ সিংকে বর্ণবিদ্বেষী আক্রমণ, বিক্ষোভের মুখে ক্ষমা চাইলেন প্রাক্তন পাক ক্রিকেটার]

ডিআরএস (DRS) নিলে দেখা যায় আউট ছিলেন না বাংলাদেশি ব্যাটার। আম্পায়ারও সিদ্ধান্ত ফিরিয়ে নেন। কিন্তু তার আগে আউট দেওয়ায় নিয়মমতো বল ‘ডেড’ হয়ে যায়। ফলে অতিরিক্ত চার রান জোড়েনি বাংলাদেশের খাতায়। আর শেষ পর্যন্ত ৪ রানেই হারেন হৃদয়রা। ওই চার রান দিলে ম্যাচ সুপার ওভারে গড়াতে পারত। তার পরেই শুরু হয় নিয়ম নিয়ে বিতর্ক। প্রাক্তন ভারতীয় ব্যাটার ওয়াসিম জাফরও প্রশ্ন তুলেছেন ‘নিয়মের ফাঁক’ নিয়ে। সোশাল মিডিয়াতে অনেকে একে ‘দিনে ডাকাতি’ বলছেন।

Advertisement

এই ঘটনার সময় বাংলাদেশের অধিনায়ক শান্তকেও ক্ষিপ্ত হয়ে উঠতে দেখা যায়। পরে অবশ্য তিনি বলেন, “আমাদের এই ম্যাচ জেতা উচিত ছিল। শেষ কয়েক ওভার ওরা খুব ভালো বল করেছে। কিন্তু ক্রিকেটে এটা হতেই পারে।” তবে আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে ক্ষোভ উগড়ে দিয়েছেন হৃদয়। তাঁর মতে, “নিয়ম আমাদের হাতে নেই। কিন্তু ওই সময়ে চার রান আমাদের কাছে খুব গুরুত্বপূর্ণ ছিল। আমার মতে, আম্পায়ারের আউট সিদ্ধান্ত মেনে নেওয়া মুশকিল। ওই চার রান ম্যাচের ছবি বদলে দিতে পারত।”

[আরও পড়ুন: বেঙ্গল প্রো টি টোয়েন্টির উদ্বোধনে জিৎ-রুক্মিণী, টসের কয়েনে সৌরভ-ঝুলনের মুখ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ