Advertisement
Advertisement
T20 World Cup 2024

পয়েন্ট টেবিলের শীর্ষে, তবু টি-২০ বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারে ভারত! নেপথ্যে কোন অঙ্ক?

অজিদের কাছে হারলেই প্রবল চাপে পড়বে মেন ইন ব্লু।

T20 World Cup 2024: How India can knocked out of this WC

ফাইল ছবি।

Published by: Anwesha Adhikary
  • Posted:June 24, 2024 2:46 pm
  • Updated:June 24, 2024 8:34 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: টি-২০ বিশ্বকাপ একেবারে শেষ পর্যায়ে পৌঁছে গিয়েছে। ২০ টি দলের মধ্যে টুর্নামেন্টে টিকে রয়েছে মাত্র পাঁচটি দল। তাদের মধ্যে চারটি দল যাবে সেমিফাইনালে। টানা পাঁচ ম্যাচ জিতে সেমির দৌড়ে ভালোমতোই এগিয়ে রয়েছে টিম ইন্ডিয়া। কিন্তু সুপার এইটের শেষ ম্যাচে রোহিতদের স্বপ্নভঙ্গ হবে না তো? কারণ অঙ্কের বিচার এখনও বলছে, মেন ইন ব্লুর ছিটকে যাওয়ার সম্ভাবনা নেহাত অবাস্তব নয়।

গ্রুপ ২ থেকে ইতিমধ্যেই সেমিফাইনালে উঠে গিয়েছে দক্ষিণ আফ্রিকা এবং ইংল্যান্ড। শেষ চারের বাকি দুটি জায়গার লড়াইয়ে রয়েছে গ্রুপ ১-এর তিনটি দল- ভারত (India), অস্ট্রেলিয়া এবং আফগানিস্তান। তিন দলের মধ্যে যেকোনও দুটি দল উঠবে সেমিফাইনালে। গ্রুপের চতুর্থ দল বাংলাদেশ টানা দুই ম্যাচে হেরে ইতিমধ্যেই বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছে। আর রবিবার সকালে রূপকথার পারফরম্যান্স করে অজিদের হারিয়ে দিয়েছে আফগানরা। তার পর থেকেই বিশ্বকাপের সেমিফাইনালে ওঠার প্রবল দাবিদার হয়ে উঠেছে আফগানিস্তান।

Advertisement

[আরও পড়ুন: ‘এখনও মাঝে মাঝে ভয় পাই’, কোপা চলাকালীন জন্মদিনে স্বীকারোক্তি মেসির, সঙ্গে নতুন ‘শপথ’ও

শেষ পর্যন্ত কোন দুই দল যাবে বিশ্বকাপের (T20 World Cup 2024) সেমিফাইনালে? পয়েন্ট টেবিল অনুযায়ী, আপাতত চার পয়েন্ট পেয়ে গ্রুপের শীর্ষে রয়েছে ভারত। নেট রান রেটও যথেষ্ট ভাল। দ্বিতীয় এবং তৃতীয় স্থানে যথাক্রমে অস্ট্রেলিয়া ও আফগানিস্তান। দুই দলের সংগ্রহেই দুই পয়েন্ট। কিন্তু পয়েন্ট তালিকার এই ছবি দেখেও আশ্বস্ত হতে পারছেন না ভারতীয় দলের সমর্থকরা। কারণ খাতায় কলমে এখনও রোহিতদের ছিটকে যাওয়ার সম্ভাবনা রয়েছে। সোমবার রাতে ভারত-অস্ট্রেলিয়া এবং মঙ্গলবার সকালে আফগানিস্তান-বাংলাদেশ ম্যাচ রয়েছে। 

Advertisement

কীভাবে? অঙ্কের হিসাব বলছে, শেষ ম্যাচে ভার‍ত যদি অজিদের (Australia) কাছে ৪১ রান বা তার বেশি ব্যবধানে হেরে যায় তাহলে সেমিফাইনালে চলে যাবে অস্ট্রেলিয়া। সেক্ষেত্রে ভারতকে তাকিয়ে থাকতে হবে আফগানিস্তান-বাংলাদেশ ম্যাচের দিকে। ওই ম্যাচে যদি আফগানিস্তান (Afghanistan) ৮১ রানের বেশি ব্যবধানে বাংলাদেশকে হারিয়ে দেয় তাহলে ভারতের বিদায় নিশ্চিত। সেমিফাইনালে চলে যাবে আফগানিস্তান। কিন্তু সুপার এইটের শেষ ম্যাচে ভারত যদি জিতে যায় তাহলে এত অঙ্কের অপেক্ষা করতে হবে না, সরাসরি সেমিফাইনাল খেলতে নামবে রোহিত ব্রিগেড।

[আরও পড়ুন: অঙ্কের জটিলতা নয়, অস্ট্রেলিয়াকে হারিয়েই সেমিফাইনালে যাওয়ার পরিকল্পনা রোহিতদের

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ