Advertisement
Advertisement
T20 World Cup 2024

গ্রুপে মিচেল মার্শরা দ্বিতীয় হলেও সুপার এইটে মুখোমুখি ভারত-অস্ট্রেলিয়া, কোন অঙ্কে?

কবে মুখোমুখি হচ্ছে দুই দল?

T20 World Cup 2024: Indian Cricket Team will face Australia in Super Eight

ছবি: দেবাশিস সেন

Published by: Arpan Das
  • Posted:June 13, 2024 5:55 pm
  • Updated:June 13, 2024 8:08 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেখতে দেখতে গ্রুপ পর্বের শেষ ল্যাপে পৌঁছে গিয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপ (T20 World Cup 2024)। ইতিমধ্যেই বেশ কয়েকটি দল সুপার এইটের ছাড়পত্র দখল করে নিয়েছে। যার মধ্যে আছে ভারত, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকার মতো মহাশক্তিধর দল। শেষ আটে রোহিত বনাম ট্রেভিস হেডের লড়াই দেখতে মুখিয়ে ক্রিকেটবিশ্ব।

গ্রুপ এ থেকে ইতিমধ্যেই সুপার এইটে পৌঁছে গিয়েছে টিম ইন্ডিয়া (India Cricket Team)। আয়ারল্যান্ড, পাকিস্তানের পর আমেরিকাকে হারিয়ে দিয়েছে রোহিত শর্মার দল। ৩ ম্যাচে ভারতের পয়েন্ট ৬। অন্যদিকে গ্রুপ বি থেকেও শেষ আটের টিকিট নিশ্চিত করে নিয়েছে অস্ট্রেলিয়া। তারাও ৩টিতেই জয় পেয়েছে। সুপার এইটে দুটি গ্রুপ থাকছে। সেখানে একই গ্রুপে পড়ছে ভারত ও অস্ট্রেলিয়া।

Advertisement

[আরও পড়ুন: প্রবল বৃষ্টিতে ভাসছে ফ্লোরিডা, ছিটকে যাওয়ার আশঙ্কা পাক ক্রিকেটে]

দ্বিতীয় স্থানে থাকা স্কটল্যান্ডের পয়েন্ট ৫। ফলে প্রশ্ন উঠতেই পারে যদি অস্ট্রেলিয়া পরের ম্যাচ হারে এবং স্কটল্যান্ড জেতে, তাহলেও কি মিচেল মার্শরা ভারতের সঙ্গে একই গ্রুপে পড়বে? উত্তরটা হ্যাঁ। কারণ, ভারত বা অস্ট্রেলিয়া গ্রুপে প্রথম বা দ্বিতীয় যেখানেই শেষ করুক না কেন, তাদের স্থান পূর্বনির্ধারিত। বলা যেতে পারে, অস্ট্রেলিয়া দ্বিতীয় হলেও বি১ হিসেবেই সুপার এইটে যাবে। বিশ্বকাপ শুরুর আগেই এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে প্রথম দুটি স্থান দখল করে রেখেছে ভারত ও অস্ট্রেলিয়া। এবার গতবছরের বিশ্বকাপ ফাইনালের প্রতিশোধ নেওয়ার সুযোগ থাকছে রোহিতদের কাছে। ২৪ জুন মুখোমুখি হবে দুই দল।

Advertisement

[আরও পড়ুন: বাইরে দাঁড়িয়ে সারি-সারি বুলডোজার, বিশ্বকাপের মাঝেই ভাঙছে ভারত-পাক ম্যাচের স্টেডিয়াম]

যদিও সুপার এইটে গ্রুপের প্রতিটি দল ছটি করে ম্যাচ খেলার সুযোগ পাবে। তার পরই জানা যাবে কারা সেমিফাইনালে যাবে? এছাড়া দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজও সুপার এইটে নিজেদের জায়গা পাকা করে ফেলেছে। এখন লড়াই বাকি চারটি স্থানের। নিজেদের গ্রুপ থেকে স্কটল্যান্ড, আফগানিস্তান, বাংলাদেশ ও আমেরিকা প্রবলভাবে লড়াইয়ে আছে। এদিকে গ্রুপ পর্ব থেকেই বিদায়ের মুখে নিউ জিল্যান্ড, পাকিস্তান, ইংল্যান্ড, শ্রীলঙ্কার মতো দল।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ