৯ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

একদিনের ক্রিকেটে ভারত যে কোনও জায়গায় জিততে পারে, প্রত্যয়ী ধাওয়ান

Published by: Sangbad Pratidin Digital |    Posted: February 7, 2018 1:46 pm|    Updated: September 17, 2019 12:24 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দক্ষিণ আফ্রিকা সফরে টেস্ট সিরিজের ফলাফল আশানুরূপ হয়নি। কিন্তু ওয়ান ডে সিরিজ শুরু হওয়ার পর থেকেই চেনা ছন্দে ভারত। প্রথম দুটি ম্যাচে দাপুটে জয়। আপাতত হ্যাটট্রিকের মুখে দাঁড়িয়ে কোহলি অ্যান্ড কোং। আর এই মুহূর্তে কোহলিদের আত্মবিশ্বাস যে তুঙ্গে তা দলের ওপেনার শিখর ধাওয়ানের কথাতেই স্পষ্ট। তিনি জানিয়ে দিলেন, একদিনের ক্রিকেটে বিশ্বের যে কোনও জায়গায় জেতার মতো রসদ এই ভারতীয় দলের আছে।

দ্রাবিড়ের বিশ্বজয়ের আকাশে কালো মেঘ কালরা ]

কী সেই রসদ? ধাওয়ান জানাচ্ছেন, দলে অভিজ্ঞতা ও তারুণ্যের মিশেলটাই ইউএসপি। তিনি জানান, দলের মধ্যে অভিজ্ঞতার অভাব নেই। নিজের উদাহরণ টেনেই গব্বর বলেন, তিনি এই নিয়ে দ্বিতীয়বার দক্ষিণ আফ্রিকা সফরে গিয়েছেন। ফলে মানসিকভাবে ও ক্রিকেটীয় দক্ষতার নিরিখে তিনি এখন অনেক পরিণত। সেই অভিজ্ঞতা নিঃসন্দেহে কাজে লাগছে। আর আছে তরুণ ব্রিগেড। হার্দিক, কুলদীপ, চাহালরা। ধাওয়ান বলেন, অভিজ্ঞরা তো নিজেদের মতো খেলছেনই। কিন্তু তরুণরা এমন খেলছেন, দেখে মনে হচ্ছে তাঁদেরও বেশ অভিজ্ঞতা আছে। এটাই দলের বড় শক্তি বলে মনে করেন তিনি।

[ বিশ্বজয়ীর ঘরে ফেরা, ঈশানের মুখে শুধু স্যার দ্রাবিড়ের কথা ]

কুলদীপ আর চাহালের স্পিনে রীতিমতো নাস্তানাবুদ হতে দেখা গিয়েছে দক্ষিণ আফ্রিকাকে। সে প্রসঙ্গে বলতে গিয়ে ধাওয়ান জানান, কুলদীপ ও চাহাল দু’জনেই ব্রিলিয়ান্ট। তবে ব্যক্তিগতভাবে কুলদীপকে খেলতে বা তাঁর স্পিনকে বুঝতে সমস্যায় পড়তে হয় তাঁকে। অন্যদিকে চাহালের গুগলিও অনেকে ধরতে পারেন না। ফলে চাহালকে সামলাতে গিয়েও হিমশিম খেতে হয় ব্যাটসম্যানদের। হার্দিক পাণ্ডিয়ার প্রশংসাতেও পঞ্চমুখ হন ধাওয়ান, আর রীতিমতো উচ্ছ্বসিত হয়ে ওঠেন রোহিত শর্মার কথা বলতে গিয়ে। তাঁর টাইমিং থেকে শুরু করে দক্ষতার ভূয়সী প্রশংসা শোনা যায় শিখরের মুখে। নিজের ফর্ম নিয়েও তিনি আপাতত সন্তুষ্ট। এখানে তাঁকে যে চ্যালেঞ্জের মুখে পড়তে হবে তা তিনি জানেন। এবং সেইমতোই নিজেকে তৈরি করেছেন।

কেন নির্বাসনে শ্রীসন্থ? উত্তর চেয়ে বিসিসিআইকে নোটিস সুপ্রিম কোর্টের ]

দক্ষিণ আফ্রিকায় এই মুহূর্তে খরা চলছে। জল খরচে তাই কিছু বিধিনিষেধের মুখে পড়তে হয়েছে ভারতীয় ক্রিকেটারদের। এদিন ধাওয়ান বলেন, এতে তাঁদের কোনও অসুবিধা হচ্ছে না। এখানে যে খরা চলছে তা অজানা নয়। তাই এই পরিস্থিতিতে সম্মান জানিয়ে জল খরচেও সাবধানী হয়েছেন ক্রিকেটাররা। ধাওয়ান জানান, ‘মানুষের জলের প্রয়োজন। তা আমরা জানি। তাই জল ব্যবহার নিয়ে সতর্কই আছি সকলে।’

দেখুন ভিডিও:

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement