BREAKING NEWS

৮ মাঘ  ১৪২৮  শনিবার ২২ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

জানেন, কেন চতুর্থ ওয়ানডে-তে গোলাপি জার্সি গায়ে খেললেন প্রোটিয়ারা?

Published by: Sangbad Pratidin Digital |    Posted: February 11, 2018 1:04 pm|    Updated: September 17, 2019 11:39 am

This is why Proteas are wearing pink jerseys in Johannesburg

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ওয়ান্ডারার্সের স্টেডিয়ামের স্ট্যান্ড থেকে প্রোটিয়া ক্রিকেটারদের জার্সি, শনিবার চতুর্থ ওয়ানডে-তে সবই ছিল গোলাপি রঙের। স্বাভাবিকভাবেই টিভির পর্দায় চোখ রাখা ক্রিকেটপ্রেমীদের মনে প্রশ্ন জেগেছে, হঠাৎ সবুজ থেকে গোলাপি রঙের জার্সিতে কেন রঙিন হলেন ডিভিলিয়ার্সরা।

এই নিয়ে ষষ্ঠবার ওয়ানডে ম্যাচে গোলাপি জার্সি গায়ে চাপিয়ে বাইশ গজে নামল দক্ষিণ আফ্রিকা। তবে এ জার্সি যে তাদের জন্য অত্যন্ত লাকি, তা বারবারই প্রমাণিত। এখনও পর্যন্ত গোলাপিবাহিনীর স্কোর ছয়ে ছয়। তবে কি শুধু ভারতের বিরুদ্ধে সিরিজ হার বাঁচাতেই লাকি পিঙ্ককে বেছে নিয়েছিলেন ডুমিনিরা? না, এর নেপথ্যে ছিল অন্য এক মানবিক কারণ। আসলে গোলাপি জার্সি পরে সমাজকে স্তন ক্যানসার নিয়ে সচেতনতার বার্তা দিতে চেয়েছেন তাঁরা। শুধু তাই নয়, চতুর্থ ওয়ানডে থেকে প্রাপ্ত অর্থ পাঠানো হয়েছে শার্লট মাক্সেকে জোহনেসবার্গের অ্যাকাডেমিক হাসপাতালের স্তন ক্যানসার ক্লিনিকে। এভাবেই ফের স্তন ক্যানসারে আক্রান্ত রোগীদের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন প্রোটিয়া তারকারা। জানা যাচ্ছে, চলতি বছর এক মিলিয়ন ব্র্যান্ডেরও (দক্ষিণ আফ্রিকার মুদ্রা) বেশি অর্থ তুলতে বদ্ধপরিকর দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড। এমন জনসেবামূলক কাজের জন্যই হয়তো প্রোটিয়াদের কাছে লাকি হয়ে দাঁড়িয়েছে এই রঙের জার্সিটি। তবে ম্যাচ জিতলেও ভারত অধিনায়ক বিরাট কোহলিকে নয়া রেকর্ড গড়া থেকে শনিবার আটকাতে পারেননি মর্কেলরা।

[ধাওয়ান-কোহলি ধামাকা, দক্ষিণ আফ্রিকাকে বড় রানের টার্গেট ভারতের]

কী সেই রেকর্ড? ভারতীয়দের মধ্যে একদিনের ম্যাচে সর্বোচ্চ রান প্রাপকদের তালিকায় পঞ্চম স্থানে উঠে এলেন ক্যাপ্টেন কোহলি। এদিনের ৭৫ রানে সুবাদে প্রাক্তন ভারত অধিনায়ক মহম্মদ আজহারউদ্দিন ও ক্যারিবিয়ান তারকা ক্রিস গেইলকে পিছনে ফেলে দিলেন তিনি। ২৯ বছরের বিরাট ২০৬ টি ম্যাচ খেলে এখন ৯৪২৩ রানের মালিক। যেখানে আজহার ও গেইলের ওয়ানডে রান ৯৩৭৮ ও ৯৪২০। তবে শচীন তেণ্ডুলকরের (১৮,৪২৬) মাইলস্টোন থেকে এখনও অনেকটাই দূরে কোহলি। আপাতত তাঁর আগে রয়েছেন চার কিংবদন্তি ভারতীয় মাস্টার ব্লাস্টার, সৌরভ গঙ্গোপাধ্যায় (১১,৩৬৩), রাহুল দ্রাবিড় (১০,৮৮৯) এবং এমএস ধোনি (৯৯৫৪)।

[আমরা জেতার মতো খেলিনি, ম্যাচ হেরে স্বীকার করলেন কোহলি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে