BREAKING NEWS

১৫  আষাঢ়  ১৪২৯  বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘বিশ্বকাপ না জিতলেও এই দল সর্বকালের অন্যতম সেরা’, বিদায়বেলায় দাবি রবি শাস্ত্রীর

Published by: Biswadip Dey |    Posted: November 9, 2021 12:09 pm|    Updated: November 9, 2021 2:07 pm

Though India could not be able to win World Cup, this team is the best, said Ravi Shastri। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিপর্যয়ের সাক্ষী থেকেই তাঁকে বিদায় নিতে হচ্ছে। গোটা ক্রিকেটবিশ্বকে অবাক করে তাঁর দল টি২০ বিশ্বকাপ (T20 World Cup) থেকে ছিটকে গিয়েছে। বিশ্বকাপে ব্যর্থতার পরেও টিম বিরাটের পাশে তিনি ‘বিশ্বক্রিকেটের সর্বকালের অন্যতম সেরা দল’-এর তকমা বসাচ্ছেন। ছেলেদের লড়াকু মানসিকতা দেখে তিনি গর্বিত। সাফ জানিয়ে দিচ্ছেন তাঁর কোচিংয়ে ভারত প্রমাণ করেছে বিদেশেও এই দল সমান বিধ্বংসী। ভারতের নতুন কোচ হতে চলা রাহুল দ্রাবিড়ের জন্য তিনি যেমন প্রশংসা বরাদ্দ রাখছেন। আবার একইসঙ্গে জানাচ্ছেন বিশ্বকাপে ভারতের এমন ভরাডুবির পিছনে কারণ আইপিএল। তিনি রবি শাস্ত্রী (Ravi Shastri)।

ভারত-নামিবিয়া ম্যাচের দিন শাস্ত্রী বললেন, ”প্রথমেই বলতে চাই ভারতের কোচ হিসাবে এই স্মরণীয় সফর সব সময় মনে রাখব। যখন ভারতের কোচ হয়েছিলাম আমার লক্ষ্য একটাই ছিল যে দলকে অনেক সাফল্য পেতে সাহায্য করব। ভাগ্যবশত আমি সেটা করতে পেরেছি। প্রতিটা প্রতিকূলতার মধ্যেও আমার দল নিখুঁত ক্রিকেট উপহার দিয়েছে। শেষ পাঁচ বছর বিশ্বের প্রতিটা প্রান্তে ভারত দারুণ সমস্ত পারফরম্যান্স উপহার দিয়েছে। ফরম্যাট যা-ই হোক না কেন, ছেলেরা দিনের শেষে ঠিক জয় ছিনিয়ে নিয়েছে।”

Ravi-virat
আইসিসি ট্রফি অধরাই থেকে গেল এই জুটির

[আরও পড়ুন: T-20 World Cup: বিশ্বকাপের বিদায়ী ম্যাচে নয়া মাইলস্টোন ছুঁলেন রোহিত, নামিবিয়াকে হারিয়ে দেশে ফিরছে ভারত]

সাম্প্রতিক ব্যর্থতা প্রসঙ্গে শাস্ত্রীর বক্তব্য, ”হ্যাঁ, এ বারের টি-টোয়েন্টি বিশ্বকাপে আমরা ব্যর্থ হয়েছি। তাতেও পরিষ্কার বলছি এই দল বিশ্বক্রিকেটের ইতিহাসে সর্বকালের অন্যতম সেরা। খারাপ লাগছে ভেবে আমাদের বিশ্বকাপ-অভিযান এত দ্রুত শেষ হয়ে গেল। তবুও ছেলেদের লড়াইয়ের প্রশংসা করব। লাল বলের ক্রিকেটে আমরা প্রায় প্রতিটা দেশের বিরুদ্ধেই সিরিজ জিতেছি। ওয়েস্ট ইন্ডিজ হোক কী অস্ট্রেলিয়া। আমরা প্রতিটা বিপক্ষকেই নাস্তানাবুদ করেছি। ইংল্যান্ডের বিরুদ্ধেও তো টেস্ট সিরিজে আপাতত ভারত ২-১ এগিয়ে আছে। পরের বছর সেই সিরিজের শেষ টেস্ট হবে। টি-টোয়েন্টি বা ওয়ান ডে-তেও আমরা নিজেদের সর্বস্ব উজার করেছি। সাদা বলের ফরম্যাটেও আমরা অনেক হেভিওয়েট দেশকেই তাদের ঘরের মাঠে হারিয়েছি। সব সময় বলা হত ভারত নাকি শুধু নিজেদের ঘরের মাঠে ভয়ংকর। আমার এই দল দেখিয়ে দিয়েছে বিদেশের মাটিতেও ভারত কিন্তু সমান বিধ্বংসী।”

[আরও পড়ুন: বিশ্বকাপই হারানো সম্মান ফিরিয়ে দিল বাবরদের! ২৪ বছর পর পাক সফরে যাচ্ছে অস্ট্রেলিয়া]

পাশাপাশি তিনি জানিয়েছেন, ”আমি নিশ্চিত রাহুল দ্রাবিড়ও কোচ হিসাবে সফল হবে। ওর কোচিংয়ে ভারতীয় ক্রিকেট আরও অনেক নজির গড়বে। দ্রাবিড় বিশ্বমানের একটা দলের কোচ হতে চলেছে। এই দলে এমন অনেক অভিজ্ঞ ক্রিকেটার আছে যারা আরও তিন-চার বছর ক্রিকেট খেলবে। এমন নয় যে দলটা ট্রানজিশনের মধ্যে দিয়ে যাচ্ছে। এটা কিন্তু পুরো সেট একটা টিম। ফলে দ্রাবিড়ের তাই খুব বেশি সমস্যা হবে না। মনে রাখবেন এখনও এই দলে বিরাট কোহলির মতো একজন লিডার আছে। ক্যাপ্টেন কোহলি সব সময় নিজের সেরাটা দিয়েছে ভারতীয় দলের জন্য। বিশ্বকাপ থেকে আমাদের ছিটকে যাওয়ার পিছনে প্রধান কারণ ক্লান্তি। ছ’মাস হতে চলল বায়ো বাবলের মধ্যে রয়েছে ক্রিকেটাররা। ফলে সবাই মানসিক ও শারিরীক ভাবে ক্লান্ত। তাই আমরা বড় ম্যাচের চাপ সামলাতে পারিনি। আইপিএল শেষ হওয়ার কয়েক দিন পরেই শুরু হয়েছে বিশ্বকাপ। ফলে ক্রিকেটাররা পর্যাপ্ত বিশ্রাম পায়নি। নিঃসন্দেহে বলা যায় দুটো টুর্নামেন্টের মাঝে ক্রিকেটাররা একটু ব্রেক পেলে ভাল হত। এটা কোনও অজুহাত নয়। মেনে নিচ্ছি আমরা দুর্দান্ত পারফর্ম করতে পারিনি। সব সময় বিশ্বাস করি সাফল্য তাড়া করতে গেলে ব্যর্থতার স্বাদও পেতে হয়।”

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে