Advertisement
Advertisement
Virat Kohli

Virat Kohli: ‘আইকন’ শচীনের ১০০টি শতরানের নজির ভাঙতে পারবেন বিরাট? মনের কথা বলে দিলেন ব্রায়ান লারা

'বিরাট' নজির গড়তে পারবেন 'কিং কোহলি'?

Tough job for Virat Kohli to break Sachin Tendulkar's 100 centuries record, says Brian Lara। Sangbad Pratidin

কতদূর এগোবেন বিরাট? জবাব দিলেন শচীনের সমসাময়িক লারা।

Published by: Sabyasachi Bagchi
  • Posted:December 7, 2023 3:05 pm
  • Updated:December 7, 2023 3:05 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শচীন তেণ্ডুলকরের (Sachin Tendulkar) গড়া একটার পর একটা রেকর্ড ভেঙে দিচ্ছেন বিরাট কোহলি (Virat Kohli)। গত বিশ্বকাপে (ICC World Cup 2023) তিনটি শতরান করেছিলেন টিম ইন্ডিয়ার (Team India) মহাতারকা। কাপযুদ্ধের ১১ ম্যাচে ৭৬৫ রান করে শীর্ষে ছিলেন কিং কোহলি। নিজের ৩৫তম জন্মদিনে দক্ষিণ আফ্রিকার (South Africa) বিরুদ্ধে ইডেন গার্ডেন্সে করেছিলেন একদিনের ক্রিকেটে ৪৯তম শতরান। শচীনকে ছুঁয়েছিলেন বিরাট। আর নিউজিল্যান্ডের (New Zealand) বিরুদ্ধে সেমিফাইনালে একদিনের ক্রিকেটে ৫০তম শতরান সেরে টপকে যান তাঁর ‘আইকন’-কে। স্বভাবতই প্রশ্ন উঠছে বিরাট কি শচীনের ১০০টি শতরানের নজির ভাঙতে পারবেন? এই মুহূর্তে আন্তর্জাতিক মঞ্চের সব ফরম্যাটে ৮০টি শতরান সেরে ফেলেছেন টিম ইন্ডিয়ার (Team India) মহাতারকা। যদিও ব্রায়ান লারা (Brian Lara) মনে করেন, বিরাট অনেক চেষ্টা করলেও, শচীনের রেকর্ড ভাঙতে পারবেন না।

একাধিক প্রাক্তন ক্রিকেটার মনে করেন বিরাট একটা সময় শচীনের ১০০টি শতরানের রেকর্ড নিজের নামে করে নেবেন। যদিও ‘ক্রিকেটের রাজপুত্র’ কিন্তু এমনটা মনে করেন না। বরং যুক্তি দিয়ে ব্যাপারটা বোঝালেন। ওয়েস্ট ইন্ডিজের প্রবাদপ্রতিম ক্রিকেটার বলেন, “বিরাটের এখন কত বছর বয়স? ৩৫, তাই তো? ১০০টি শতরানের রেকর্ড নিজের নামে করতে হলে বিরাটকে আরও ২০টি শতরান করতে হবে। বিরাট যদি প্রতি বছর পাঁচটি শতরান করে, তাহলেও সেই রেকর্ড গড়তে লেগে যাবে চার বছর। তখন বিরাটের বয়স ৩৯ বছর হয়ে যাবে। কঠিন কাজ। খুব কঠিন কাজ।”

Advertisement

[আরও পড়ুন: ‘ধোনিই সবার উপরে’! পরীক্ষার খাতায় লিখে স্কুল থেকে সাসপেন্ড এক ছাত্র]

বিরাট এই মুহূর্তে ক্রিকেট দুনিয়ার অন্যতম সেরা ব্যাটার থেকে দুরন্ত ফিল্ডার। সঙ্গে তিনি সুপার ফিট। সব বিভাগেই সফল। এহেন বিরাট তাঁর ‘আইকন’-কে ছাপিয়ে যাওয়ার মুখে দাঁড়িয়ে আছেন। ২৪ বছরের দীর্ঘ কেরিয়ারে ৫০ ওভারের ফরম্যাটে ‘গড অফ ক্রিকেট’ ৪৯টি শতরান করেছেন। সেখানে বিরাট মাত্র ৩৫ বছরেই একদিনের ফরম্যাটে ৫০টি শতরান করে বসে আছেন।

Advertisement

যদিও প্রাক্তন ক্যারিবিয়ান অধিনায়ক লারা বলেন, “আমি নিশ্চিত করে বলতে পারছি না যে শচীনের রেকর্ড কেউ পারবে না। যারা বলছেন বিরাট ১০০টি শতরানের রেকর্ড ভাঙবে, তারা ক্রিকেটের যুক্তি মাথায় রাখছে না। ২০টি শতরান অনেক দূরের ব্যাপার। বেশিরভাগ ক্রিকেটার তাদের পুরো কেরিয়ারে ২০টি শতরান করতে পারে না। বিরাট কতদূর এগোতে পারবে সেটাই দেখার।”

এখনও পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেটে ৮০টি শতরান বিরাটের। এর মধ্যে ৫০টি শতরান এসেছে ওডিআইতে। ২৯টি শতরান টেস্টে এবং ১টি শতরান এসেছিল আফগানিস্তানের বিরুদ্ধে টি-টোয়েন্টি ফরম্যাটে। সেখানে শচীন টেস্টে ৫১টি শতরানের সঙ্গে একদিনের ক্রিকেটে করেছিলেন ৪৯টি শতরান। এহেন শচীনের ১০০টি শতরানের রেকর্ড নিজের নামে করতে বিরাটের দরকার আরও ২০টি শতরান। পারবেন ‘কিং কোহলি’? অপেক্ষায় রয়েছে ক্রিকেট দুনিয়া।

[আরও পড়ুন: T-20 বিশ্বকাপে নেই কোহলি? তৈরি বিকল্পও! বিরাট ভবিষ্যৎ নিয়ে আলোচনায় কর্তারা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ