BREAKING NEWS

২৩ চৈত্র  ১৪২৬  সোমবার ৬ এপ্রিল ২০২০ 

Advertisement

আর মাত্র তিন বছর! আন্তর্জাতিক ক্রিকেটে নিজের ভবিষ্যৎ নিয়ে ইঙ্গিত কোহলির

Published by: Subhajit Mandal |    Posted: February 19, 2020 3:46 pm|    Updated: February 19, 2020 3:46 pm

An Images

দেবাশিস সেন, হ্যামিল্টন: চাপ বাড়ছে। আরও ঠাঁসা হচ্ছে ক্রীড়াসূচি। এই পরিস্থিতিতে আর কতদিন এভাবে চাপ নিয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলবেন বিরাট কোহলি (Virat Kohli) ? একাধারে তিন ফরম্যাটে ব্যাটসম্যান এবং অধিনায়ক হিসেবে সমানে দায়িত্ব চালিয়ে যাওয়াটা বেশ কঠিন। সেকথা স্বীকার করে নিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে নিজের ভবিষ্যৎ নিয়ে বড়সড় ইঙ্গিত দিলেন টিম ইন্ডিয়ার অধিনায়ক। কিং কোহলি বলছেন, আগামী তিন বছর তিনি এখন যেভাবে খেলা চালাচ্ছেন সেভাবেই চালিয়ে যাবেন। তিন ফরম্যাটেই অধিনায়ক এবং ব্যাটসম্যান হিসেবে খেলবেন। প্রয়োজনে মাঝে মাঝে বিরতিও নেবেন। কিন্তু, তিন বছর পর তাঁকে নিজের ভবিষ্যৎ নিয়ে ভাবতে হবে। যে কোনও একটি ফরম্যাট থেকে অবসর নেওয়ার ইঙ্গিতও দিয়েছেন কোহলি।

Virat-Kohli
হ্যামিল্টনে নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টের আগে সাংবাদিক বৈঠকে বিরাটকে আইসিসির (ICC) ব্যস্ত সূচি সম্পর্কে প্রশ্ন করা হয়। উত্তরে তিনি বলেন, “প্রায় আট বছর আমি বছরে ৩০০ দিন করে খেলায় ব্যস্ত থাকছি। এখন আমরা ব্যক্তিগতভাবে আগের তুলনায় অনেক বেশি বিরতি নিচ্ছি। ভবিষ্যতে হয়তো দেখবেন আরও বেশি বিরতি নেওয়া শুরু করব। শুধু আমি নয়, সমস্ত ক্রিকেটারই। এভাবে খেলে যাওয়াটা আমার পক্ষে কঠিন। অনুশীলনে ক্ষীপ্রতা দেখানো, ম্যাচে মনোযোগ দিয়ে খেলা এবং অধিনায়ক হিসেবে খেলা নিয়ে আলোচনা করা, এত চাপ একসঙ্গ। এরপর যখন শরীর ক্লান্ত হবে, যখন আমার বয়স হয়তো ৩৪-৩৫ হবে, তখন অন্য কথা ভাবা যাবে। আপাতত ২-৩ বছর কিছু ভাবছি না। তাছাড়া পরবর্তী তিন বছর দলেরও আমাকে প্রয়োজন। আপাতত আমি নিজেকে কঠোর পরিশ্রমে ৩ বছর কাটানোর জন্য প্রস্তুত করছি। তারপর ভাবা যাবে।”

[আরও পড়ুন: আইপিএলের প্রভাব কমাতেই এত আন্তর্জাতিক টুর্নামেন্ট! ফের সংঘাতের পথে ICC-BCCI]

সংবাদিক বৈঠকে বিরাট হুংকার দিয়েছেন, যে কোনও প্রতিপক্ষের বিরুদ্ধে টেস্ট ক্রিকেটে ভাল পারফর্ম করতে তৈরি ভারতীয় দল। বিরাট বলছেন, “আমরা যেভাবে খেলে আসছি। এবং যেভাবে অনুশীলন করে আসছি। তাতে আমরা আত্মবিশ্বাসী যে বিশ্বের যে কোনও প্রান্তে, যে কোনও দলকে আমরা হারাতে পারি।” প্রথম টেস্টের আগে ভারতের সম্ভাব্য প্রথম একাদশ নিয়েও ইঙ্গিত দিয়েছেন টিম ইন্ডিয়ার অধিনায়ক। বিরাটের ইঙ্গিত প্রথম একাদশে দুই ওপেনার হিসেবে খেলতে পারেন ময়ঙ্ক আগরওয়াল ও পৃথ্বী শ। ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে সুযোগ পেতে পারেন হনুমা বিহারী। উইকেটরক্ষক হিসেবে ঋদ্ধিমান সাহাই টিম ইন্ডিয়ার প্রথম পছন্দ। তিন পেসার হিসেবে খেলতে পারেন ইশান্ত শর্মা, জশপ্রীত বুমরাহ এবং মহম্মদ শামি। একমাত্র স্পিনার হিসেবে সুযোগ পেতে পারেন অশ্বিন।

 

Advertisement

Advertisement

Advertisement