BREAKING NEWS

৭ আষাঢ়  ১৪২৮  মঙ্গলবার ২২ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

অবশেষে আইপিএল জিতল বিরাট কোহলির আরসিবি! জানেন কীভাবে?

Published by: Abhisek Rakshit |    Posted: May 17, 2021 5:48 pm|    Updated: May 17, 2021 6:15 pm

'Virat Kohli to lift IPL 2021 title with RCB', suggests Python-programmed simulation of remaining season | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার থাবায় মাঝপথেই স্থগিত হয়ে গিয়েছে আইপিএল। ক্রিকেটাররাও যে যার বাড়িতে ফিরে গিয়েছেন। কিন্তু জানেন কী এবারের আইপিএল পুরোপুরি আয়োজন করতে পারলে কোন দল জিতত? শুনলে হয়তো অবাক হবেন, আইপিএল শেষ হলে বিরাট কোহলির (Virat Kohli) রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরই (Royal Challengers Bangalore) চ্যাম্পিয়ন হত। সম্প্রতি এক রেডিট ইউজার পাইথন প্রোগ্রামিংয়ের মাধ্যমে আইপিএলের সিমুলেশন (তথ্য এবং পরিসংখ্যানের সাহায্যে ভবিষ্যতে কি হতে পারে তা নির্ণয় করা) তৈরি করেন। তাতেই দেখা যায় ফাইনালে দিল্লি ক্যাপিটালসকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে বিরাটের RCB।

একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, আদিশ জৈন নামে ওই আরসিবি সমর্থক রেডিটে একটি পোস্ট করেন। সেখানেই তিনি জানান মাঝপথে স্থগিত হয়ে যাওয়া আইপিএলের সিমুলেশন করেছিলেন। আর তাতেই নাকি চ্যাম্পিয়ন হয় আরসিবি। এই প্রসঙ্গে পোস্টে তাঁর বক্তব্য, “আমি একটি পাইথন প্রোগ্রাম তৈরি করে আইপিএলের পুরো সিজনটি সিমুলেশন করেছিলাম। পুরনো তথ্য, বিশ্লেষন এবং টেকনিক ব্যবহার করে এটি করেছি। আমি মূলত এটি শেয়ার করেছি কারণ স্কোরকার্ডগুলিতে আকর্ষণীয় কিছু পরিস্থিতি এবং কিছু ভালো বোলিংয়ের পরিসংখ্যানও মিলেছে। তাছাড়া আরসিবি ভক্তরাও এটি পছন্দ করবেন বলে আমি মনে করি।”

[আরও পড়ুন: এবার বড়সড় আর্থিক জরিমানার মুখে পড়তে হতে পারে ইস্টবেঙ্গলকে, জানেন কেন?]

এর সঙ্গেই তাঁর সংযোজন, “আমি প্রতিটি খেলোয়াড়ের গত পাঁচ বছরের তথ্য বের করেছি। কোনও ব্যাটসম্যান কী ধরনের পিচে ভাল রান করেছেন? সিঙ্গল, ডাবলস, চার বা ছক্কা কে কতগুলি মেরেছেন। কোন ধরনের বোলার আউট তাঁকে করেছিলেন? কোন বোলিংয়ের বিপক্ষে কোন ব্যাটসম্যান সাফল্য অর্জন করেছেন? কোন ব্যাটসম্যান কখন কখন রান করেছেন। এই সমস্ত কিছু হিসাব করলে দেখা যাবে ২২ পয়েন্ট নিয়ে লিগ টেবিলের শীর্ষে থাকবে আরসিবি। শেষ চারে তাঁদের সঙ্গে যাবে দিল্লি ক্যাপিটালস, চেন্নাই সুপার কিংস এবং পাঞ্জাব কিংস।” আর ফাইনাল? আদিশ জানান, ফাইনালে দিল্লিকে হারিয়ে চ্যাম্পিয়ন হবে আরসিবি।
প্রসঙ্গত, এবারের আইপিএলে দুরন্ত ফর্মে ছিল বিরাট কোহলির আরসিবি। অনেকেই তাদের শেষ চারে যাওয়ার ব্যাপারে আশাবাদী ছিলেন। কিন্তু করোনার থাবায় মাঝপথেই টুর্নামেন্ট থমকে যায়। তবে আদিশের এই পোস্টটি দেখে অনেক আরসিবি ভক্তই বেশ খুশি হয়েছেন।

প্রোগ্রামিংয়ের মাধ্যমে আদিশের তৈরি আইপিএলের লিগ টেবিল

[আরও পড়ুন: ‘জীবনের ১০-১২ বছর অস্থিরতায় কাটাতে হয়েছে’, হতাশার কথা জানালেন শচীন]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement