BREAKING NEWS

২৭ আষাঢ়  ১৪২৭  রবিবার ১২ জুলাই ২০২০ 

Advertisement

বিশ্বকে সচেতন করতে বিশেষ উদ্যোগ, ‘Black Lives Matter’ লেখা জার্সি গায়ে খেলবে ওয়েস্ট ইন্ডিজ

Published by: Sulaya Singha |    Posted: June 29, 2020 7:23 pm|    Updated: June 29, 2020 7:23 pm

An Images

ফাইল ছবি

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘Black Lives Matter’। আমেরিকায় কৃষ্ণাঙ্গ ‘খুনে’র ঘটনার পর এই স্লোগান তুলেই প্রতিবাদে শামিল হয় গোটা বিশ্ব। কৃষ্ণাঙ্গদের জীবনও যে একইরকম গুরুত্বপূর্ণ, সেটাই দুনিয়াকে মনে করিয়ে দিতে চেয়েছিলেন বিক্ষোভকারীরা। বিনোদন জগতের তারকা থেকে ক্রীড়াবিদ, প্রত্যেকেই এই আন্দোলনে যোগ দিয়েছিলেন। সেই আন্দোলন এত সহজে থেমে যাওয়ার নয়। সেটা বোঝাতেই এবার একজোট ওয়েস্ট ইন্ডিজের তারকারা। বাইশ গজে নেমেও ক্রিকেটাররা মনে করাবেন ‘Black Lives Matter’।

কীভাবে? ইংল্যান্ডের বিরুদ্ধে আসন্ন তিন টেস্টের সিরিজে এই বার্তা দেওয়া জার্সি পরে খেলতে নামবেন ক্যারিবিয়ান তারকারা। তাঁদের জার্সির কলারে লেখা থাকবে ‘Black Lives Matter’। ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক জ্যাসন হোল্ডার বলেন, “দুনিয়াকে সচেতন করার জন্যই এই উদ্যোগ। কৃষ্ণাঙ্গদের জীবনেরও যে দাম আছে, সেটা বোঝানো আমাদেরই দায়িত্ব।”

[আরও পড়ুন: ঘুচল দেশি আম্পায়ারের আকাল! আইসিসির এলিট প্যানেলে ঠাঁই পেলেন ভারতের নীতীন মেনন]

করোনা আবহের মধ্যে টিম ইন্ডিয়া কবে ফের খেলায় ফিরবে, তা এখনও অনিশ্চিত। তবে চলতি মাসেই ইংল্যান্ডের বিরুদ্ধে বাইশ গজের লড়াইয়ে নামছে ওয়েস্ট ইন্ডিজ। ইতিমধ্যেই সিরিজের জন্য ইংল্যান্ড পৌঁছে গিয়েছে দল। ৮ জুলাই প্রথম টেস্ট। এই ম্যাচ দিয়েই ক্রিকেটে সূচনা হচ্ছে করোনা পরবর্তী যুগের। আর সেখানেই নয়া জার্সিতে ধরা দেবেন হোল্ডাররা। জার্সিতে এমন বার্তা দেওয়া লোগো রাখার অনুমতিও দিয়েছে আইসিসি (ICC)। হোল্ডার বলছেন, “এটা ক্রীড়াজগতের একটা ঐতিহাসিক সময়। আমাদের দলও খেলার জন্য উদগ্রীব। গতবারের মতো এবারও উইসডেন ট্রফি জিততে চাই আমরা। তবে একইসঙ্গে গোটা বিশ্বে যা ঘটছে, তার বিরুদ্ধেও আওয়াজ তোলা জরুরি। প্রয়োজন মানুষকে সচেতন করার।”

যুগের পরিবর্তনের সঙ্গে পালটে গিয়েছে অনেক অভ্যাসই। প্রযুক্তির ব্যবহারে উন্নত হয়েছে বিশ্ব। কিন্তু এখনও গায়ের রং দিয়ে মানুষের মূল্য বিচার করা হয়। যা একেবারেই কাম্য নয় বলে মনে করছেন হোল্ডার। সাম্যের অধিকারের কথা উঠে আসে অধিনায়কের গলায়। জানিয়ে দেন, এত সহজে এই প্রতিবাদকে থামানো যাবে না। মানুষ যতক্ষণ না পর্যন্ত সচেতন হচ্ছে, এই আন্দোলন চলবে।

[আরও পড়ুন: ‘ও খেললে বিশ্বের কোনও বোলার মাথা তুলতে পারে না’, বিরাটের প্রশংসায় ব্যাটিং কোচ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement