BREAKING NEWS

১৯  মাঘ  ১৪২৯  রবিবার ৫ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

অ্যাডিলেডে ভারত-ইংল্যান্ড সেমিফাইনালে বৃষ্টির সম্ভাবনা, কী হবে খেলা না হলে?

Published by: Subhajit Mandal |    Posted: November 10, 2022 10:14 am|    Updated: November 10, 2022 10:14 am

What happens if India-England T20 World Cup semi-final gets washed out | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বুধবার অ্যাডিলেডের (Adelaide) বহু প্রতীক্ষিত সেমিফাইনালেও বাধা হতে পারে বৃষ্টি। যা কিনা ইতিমধ্যেই বিশ্বকাপের (ICC T-20 World Cup) একাধিক ম্যাচে বাদ সেধেছে। যার ফলে একদিকে যেমন দক্ষিণ আফ্রিকা বা ইংল্যান্ডের মতো দল ধাক্কা খেয়েছে তেমনি সুবিধা পেয়েছে পাকিস্তানের মতো দল। গ্রুপ পর্বের জটিল অঙ্ক টপকে কার্যত অসম্ভবত জায়গা থেকে পাকিস্তান যে সেমিতে উঠে গিয়েছে তার একটা বড় কারণ বৃষ্টি। তবে সেসব এখন অতীত। সেমিফাইনালে দুর্দান্ত পারফর্ম করে পাক দল ফাইনালে পৌঁছেও গিয়েছে। এবার পালা ভারতের। আজ ইংল্যান্ডের বিরুদ্ধে মহাপরীক্ষার সম্মুখীন রোহিতরা। কিন্তু সেখানেও বৃষ্টির ভ্রূকুটি পিছু ছাড়ছে না।

অ্যাডিলেডের আবহাওয়া বলছে, বৃহস্পতিবার ভারত-ইংল্যান্ড (India vs England) ম্যাচে বৃষ্টির ভালই সম্ভাবনা আছে। বৃষ্টিতে যদি পুরো ম্যাচ বাতিল নাও হয়, অন্তত ভালরকম একটা প্রভাব ফেলার সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। অস্ট্রেলিয়ার আবহাওয়া দপ্তর বলছে, অ্যাডিলেডে আজ বৃষ্টির সম্ভাবনা ২০ শতাংশের বেশি। সেই সঙ্গে ১৫ থেকে ২৫ কিমি বেগে হাওয়া বইতে পারে। সন্ধের দিকে অর্থাৎ ম্যাচ যখন হবে তখন আকাশ মেঘলা থাকবে। বৃষ্টি এবং ঝোড়ো হাওয়া দুটিই হতে পারে। সুতরাং দুই দলকেই সেটা মাথায় রেখে পরিকল্পনা করতে হবে। মেঘলা আকাশ এবং বাতাস থাকলে বল সুইং বেশি করবে। তাতে অবশ্য ভারতের আপত্তির কারণ নেই। কারণ ভারতীয় পেসাররা ভালই ফর্মে রয়েছেন।

[আরও পড়ুন: রাজ্যের খসড়া ভোটার তালিকা প্রকাশ নির্বাচন কমিশনের, কমল ভোটারের সংখ্যা, উদ্বিগ্ন মুখ্যমন্ত্রী ]

কিন্তু প্রশ্ন হল, যদি কোনওভাবে খেলা না হয় তাহলে কী হবে। আইসিসির নিয়ম বলছে, ম্যাচ চলাকালীন বৃষ্টি বাদ সাধলে সেমিফাইনালের ক্ষেত্রে অতিরিক্ত একটি দিন বা রিজার্ভ ডে (Reserve Day) রাখা আছে। খেলা শুরুর আগেই বৃষ্টি এলে খেলা হবে শুক্রবার। আর যদি খেলা শুরুর পর বৃষ্টি শুরু হয়, তাহলে যেখান থেকে খেলা বন্ধ হয়েছিল, শুক্রবার সেখান থেকেই শুরু হবে। শুক্রবারও যদি বৃষ্টি হয়, তাহলে দ্বিতীয় ইনিংসে অন্তত ১০ ওভার পর্যন্ত খেলানো হবে। তারপর ১০ ওভারের সেই ম্যাচের ভিত্তিতে ডাকওয়ার্থ লুইস নিয়মে (DL Method) ফলাফল ঘোষণা করা হবে। সাধারণ ম্যাচে ন্যূনতম ৫ ওভারের খেলা করানো হয়। কিন্তু নক-আউট পর্বে ন্যূনতম ১০ ওভারের ম্যাচ করাতে হবে।

[আরও পড়ুন: ‘আইন না মানলে পরীক্ষা বন্ধ করে দেব’, টেট নিয়ে পর্ষদকে হুঁশিয়ারি বিচারপতি গঙ্গোপাধ্যায়ের]

যদি সেটাও সম্ভব না হয়। অর্থাৎ ন্যূনতম ১০ ওভারের ম্যাচও যদি না করানো যায়, তাহলে ম্যাচ বাতিল হবে। আর সেটা হলে গ্রুপ পর্বে শীর্ষে শেষ করার নিরিখে ফাইনালে চলে যাবে ভারত। সুতরাং বৃষ্টি নিয়ে ভারতীয় সমর্থকদের চিন্তার তেমন কারণ নেই। তবে কোনও ক্রিকেটপ্রেমীই চাইবেন না, এহেন হাই প্রোফাইল ম্যাচে বৃষ্টি কোনওরকম ভিলেনের ভূমিকা নিক।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে