BREAKING NEWS

১৯ শ্রাবণ  ১৪২৮  বৃহস্পতিবার ৫ আগস্ট ২০২১ 

READ IN APP

Advertisement

WTC Final: ইতিহাস অধরা বিরাটদের, ভারতকে হারিয়ে টেস্টে বিশ্ব চ্যাম্পিয়ন নিউজিল্যান্ড

Published by: Subhajit Mandal |    Posted: June 23, 2021 11:06 pm|    Updated: June 23, 2021 11:39 pm

WTC Final: New Zealand scripts history by beating India | Sangbad Pratidin

ভারত: ২১৭/১০ ও ১৭০/১০ (পন্থ ৪১, রোহিত-৩০)
নিউজিল্যান্ড: ২৪৯/১০, ১৪০-২(উইলিয়ামসন ৫২, টেলর ৪৭)

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নাহ! এবারেও হল না। অধিনায়ক বিরাট কোহলির হাতে ICC ট্রফি দেখার স্বপ্ন স্বপ্নই থেকে গেল। যে ইতিহাসের হাতছানিতে গত ২ বছর ধরে বিশ্বের সেরা দলগুলি মাথার ঘাম পায়ে ফেলছিল, শেষ ল্যাপে এসে সেই ইতিহাস অধরা থেকে গেল বিরাট কোহলির ভারতের। টি-২০ বিশ্বকাপ, ৫০ ওভারের বিশ্বকাপের পর বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপেও হতাশাই উপহার পেলেন ভারতীয় ক্রিকেটপ্রেমীরা। ফাইনালে ভারতকে ৮ উইকেটে হারিয়ে ইতিহাসে নিজেদের নাম স্বর্ণাক্ষরে লিখিয়ে ফেলল কেন উইলিয়ামসনের (Kane Williamson) নিউজিল্যান্ড।

ফাইনালে কেন উইলিয়ামসনের কাছে হেরে গেলেন বিরাট কোহলি (Virat Kohli) । অধিনায়ক হিসেবেও, ব্যাটসম্যান হিসেবেও। ট্রেন্ট বোল্ট (Trent Bolt) যে কাজটা উইলিয়ামসনের জন্য করে গেলেন, তার সিকিভাগও বুমরাহ কোহলির জন্য করতে পারলেন না। ইশান্ত শর্মা-জাদেজারাও সাউদি-জেমিসনদের কাছে পর্যুদস্ত হলেন। ২০১৯-এ ৫০ ওভারের বিশ্বকাপের সেমিফাইনালে যাদের হাতে ভারতের স্বপ্নভঙ্গ হয়েছিল, তারাই ফের কোটি কোটি ভারতীয় ক্রিকেটপ্রেমীর স্বপ্নকে ভেঙে চুরমার করে দিল। না, কোনও আগ্রাসন নয়, শুধু ভাল ক্রিকেট আর নিখুঁত পরিকল্পনা করেই ভারতকে হারিয়ে দিল কিউয়িরা। ভারতীয় ব্যাটসম্যানদের সুইংয়ের বিরুদ্ধে দুর্বলতার কথা কমবেশি সকলের জানা। সেই দুর্বলতাকেই কাজে লাগালেন বোল্ট-সাউদিরা। দুই ইনিংসেই ভারতকে অল্প রানে বেঁধে ফেলল নিউজিল্যান্ড (New Zealand)। আবার ব্যাট হাতেও উইলিয়ামসন যেন জোঁকের মতো ক্রিজে পড়ে রইলেন। লড়লেন লেথাম, টেলররাও। একা শামি ছাড়া আর কোনও ভারতীয় পেসার যেন সেভাবে চাপেই ফেলতে পারলেন না কিউয়িদের।

[আরও পড়ুন: ফের টেস্টে বিশ্বের সেরা অল-রাউন্ডারের শিরোপা পেলেন জাদেজা, স্বীকৃতি ICC’র]

প্রথম ইনিংসে ভারতের ২১৭ রানের জবাবে কিউয়িরা যে ৩২ রানের লিড পেয়েছিল, সেটাই গুরুত্বপূর্ণ হয়ে উঠল শেষদিন। ম্যাচের ষষ্ঠদিন অর্থাৎ রিজার্ভ ডে’তে আগের দিনের স্কোর ২ উইকেটে ৬৪ রানের পর থেকে খেলতে নামে ভারত। কিন্তু এদিন শুরুতেই টিম ইন্ডিয়াকে জোরাল ধাক্কা দেন তরুণ কিউয়ি অল-রাউন্ডার কাইল জেমিসন। পরপর তিনি ফিরিয়ে দেন দলের দুই স্তম্ভ বিরাট কোহলি (Virat Kohli), এবং চেতেশ্বর পুজারাকে। তারপর একা পন্থ (৪১) ছাড়া আর কোনও ভারতীয় ব্যাটসম্যান দাঁড়াতেই পারলেন না। ফলস্বরূপ ভারতের দ্বিতীয় ইনিংস শেষ হল মাত্র ১৭০ রানে। ভারতের লিড ছিল মাত্র ১৩৮ রানের। যে লক্ষ্যমাত্রাই পৌছাতে একেবারেই বেগ পেতে হয়নি কিউয়িদের। সৌজন্যে অধিনায়ক উইলিয়ামসন এবং অভিজ্ঞ টেলরের চওড়া ব্যাট। দুই উইকেট দ্রুত হারানোর পর দলকে দায়িত্ব নিয়ে জয়ের দোরগোড়ায় পৌঁছে দিলেন দুই তারকা। উইলিয়ামসন করলেন ৫৩ রান, টেলর ৪৭। ফলে ৮ উইকেটে সহজেই ম্যাচ জিতে নিল কিউয়িরা। ২৩ বছর পর আইসিসি ট্রফি জিতল নিউজিল্যান্ড।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement