৭  আশ্বিন  ১৪২৯  মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

তিরন্দাজ দীপিকা কুমারীকে নিয়ে মুক্তি পেল বিশেষ তথ্যচিত্র ‘লেডিস ফার্স্ট’

Published by: Sangbad Pratidin Digital |    Posted: March 11, 2018 12:36 pm|    Updated: March 11, 2018 12:36 pm

Documentary on the Archer Deepika Kumari 'Ladies First' released

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতীয় বক্সার মেরি কমের জীবন সংগ্রামের কাহিনি বড়পর্দায় ফুটিয়ে তুলেছিলেন প্রিয়াঙ্কা চোপড়া। যে ছবি বক্সিং গ্লাভস হাতে তুলে নেওয়ার অনুপ্রেরণা জুগিয়েছিল বহু মহিলাকে। সমাজের নিয়মের বেড়াজাল ভেঙে নিজের পরিচয় তৈরি করার তাগিদ দিয়েছিল। এবার আরও এক ভারতীয় অ্যাথলিটের জীবন নিয়ে তৈরি হল একটি তথ্যচিত্র। তিনি দীপিকা কুমারী।

[স্ত্রীর অভিযোগের কোনও ব্যাখ্যা নয়, ঘটনার পূর্ণাঙ্গ তদন্ত চান শামি]

ভারতীয় কোনও মহিলা তিরন্দাজ বলতে সবার আগে আসে দীপিকা কুমারীর নামই। আর সেই তিরন্দাজি বিশ্বকাপে তিনবার রুপোজয়ী দীপিকাকে নিয়েই এবার একটি ওয়েব ডকুমেন্টরি তৈরি করা হল। নাম ‘লেডিস ফার্স্ট।’ গত ৮ মার্চ নারী দিবসেই মুক্তি পেয়েছে ছবিটি। ৪০ মিনিটের এই ডকুমেন্টরিতে তাঁর তিলে তিলে বেড়ে ওঠার কাহিনি সুন্দরভাবে তুলে ধরা হয়েছে। তথাকথিত পুরুষতান্ত্রিক সমাজের চোখ রাঙানি রুখে দিয়েছিলেন তির-ধনুক হাতে। পৌরুষত্বের রাবণকে বধ করেই বর্তমানের সীতা হতে পেরেছেন অর্জুন পুরস্কারে ভূষিত দীপিকা। দরিদ্র পরিবারে জন্ম নেওয়া দীপিকার তিরন্দাজ হয়ে ওঠার পথটা সহজ ছিল না। কিন্তু হাল ছাড়েননি। নিজের দক্ষতার উপর বিশ্বাস রেখে এগিয়ে গিয়েছিলেন। চোখে স্বপ্ন ছিল, বিশ্বমঞ্চে দেশের নাম উজ্জ্বল করবেন। আর সেই স্বপ্নকে আঁকড়ে ধরেই প্রথম ভারতীয় মহিলা তিরন্দাজ হিসেবে অলিম্পিকে প্রতিনিধিত্ব করেছিলেন।

মুক্তির পর থেকেই নেটফ্লিক্সে সাড়া ফেলে দিয়েছে ডকুমেন্টরিটি। পরিচালক উরজ বাহল বলছেন, “প্রত্যেকের জন্য এ ছবি একটি গুরুত্বপূর্ণ বার্তা দিয়েছে। মানুষ তখনই হেরে যায় যখন সে চেষ্টা ছেড়ে দেয়। তাই যে কোনও পরিস্থিতিতে লড়াই চালিয়ে যাওয়াই জীবন।” খেলাধুলোয় মহিলারা পিছিয়ে। এই সামাজিক ট্যাবুকে ভেঙে ফেলতেই নারী দিবসে মুক্তি পেয়েছে ‘লেডিস ফার্স্ট।’ ইতিমধ্যেই নিউ ইয়র্ক চলচ্চিত্র উৎসবে পুরস্কৃত হয়েছে ছবিটি।

[আয়ারল্যান্ডকে উড়িয়ে আজলান শাহ কাপে পঞ্চম স্থানে শেষ করল ভারত]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে