১৬ অগ্রহায়ণ  ১৪২৮  শুক্রবার ৩ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

Euro 2020: গোলের রেকর্ড গড়েও চেক প্রজাতন্ত্রকে জেতাতে ব্যর্থ শিক, শেষ চারে ডেনমার্ক

Published by: Subhajit Mandal |    Posted: July 3, 2021 11:28 pm|    Updated: July 3, 2021 11:51 pm

Euro Cup 2020: Denmark beats Czech Republic to reach semifinal

ডেনমার্ক: ২ (ডিলেনি, ডলবার্গ)
চেক প্রজাতন্ত্র: ১ (শিক)
সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর পাশে লেখা থাকবে তাঁর নাম। ইউরো কাপের (Euro Cup 2020) সর্বোচ্চ গোল স্কোরার হিসেবে টুর্নামেন্ট শেষ করলেন তিনি। কিন্তু কাজের কাজ হল না কিছু। দলকে সেমিফাইনালে তুলতে পারলেন না। তিনি প্যাট্রিক শিক। যার স্বপ্নের টুর্নামেন্ট শেষ হল কোয়ার্টার ফাইনালেই। চেক প্রজাতন্ত্রকে ২-১ গোলে হারিয়ে ইউরোর শেষ চারে নাম লিখিয়ে ফেলল ডেনমার্ক (Denmark)। যে দলটা গ্রুপ পর্বের বাধা পেরবে কিনা, সেটা নিয়েই ছিল সংশয়।

শনিবার বাকুতে কোয়ার্টার ফাইনালের শুরুতেই নিজেদের জাত চিনিয়ে দেন ড্যানিশরা। একেবারে শুরু থেকেই দাপট দেখান তাঁরা। প্রথমার্ধেই ডেনমার্কের হয়ে গোল করলেন ডিলেনি (৫) এবং ডলবার্গ (৪২)। দ্বিতীয়ার্ধের শুরুতেই চেক প্রজাতন্ত্র টুর্নামেন্টের অন্যতম সেরা তারকা শিকের গোলে ব্যবধান কমালেও শেষ পর্যন্ত ডেনমার্ক সহজেই ম্যাচটি পকেটে পুরে ফেলে। ফলে ইউরোতে রেকর্ড পঞ্চম গোল করেও দলকে সেমিফাইনালে তুলতে পারলেন না শিক। 

টুর্নামেন্টের আগে ফেভরিট হিসেবে ধরা তো দূরের কথা, ডেনমার্ককে ধর্তব্যের মধ্যেও রাখেননি কোনও বিশেষজ্ঞ। প্রথম ম্যাচে এরিকসনের অসুস্থতা, ফিনল্যান্ডের কাছে হার। তারপর হেভিওয়েট বেলজিয়ামের বিরুদ্ধে ধাক্কা। একটা সময় মনে হচ্ছিল এই ডেনমার্ক হয়তো গ্রুপ পর্বের বাধাই টপকাতে পারবে না।

[আরও পড়ুন: ‘গোল করা যাবে না,’ মেসিকে বিদঘুটে প্রস্তাব বিশ্বের ‘নিকৃষ্টতম’ ক্লাবের]

কিন্তু রাশিয়া ম্যাচ থেকে সম্পূর্ণ অন্য ডেনমার্ককে দেখা গেল। ক্রিশ্চিয়ান এরিকসন সুস্থ হওয়ার সঙ্গে সঙ্গেই দল যেন চাঙ্গা হয়ে গেল। রাশিয়াকে একপ্রকার উড়িয়ে দিয়ে শেষবেলায় শেষ ষোলোর টিকিট নিশ্চিত করে ডেনমার্ক। আর পিছনে ফিরে তাকাতে হয়নি। প্রি-কোয়ার্টার ফাইনালে বেলের ওয়েলসের বিরুদ্ধে চার গোল করার পর কোয়ার্টার ফাইনালেও অনায়াস জয় পেল ড্যানিশরা। সেই সঙ্গে একসময় ধর্তব্যের মধ্যে না থাকা দলটাই নিশ্চিত করে ফেলল শেষ চারের টিকিট। ২৯ বছর পর ইউরোর সেমিফাইনালে উঠল ড্যানিশরা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে