BREAKING NEWS

২  ভাদ্র  ১৪২৯  বুধবার ১৭ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আজ বিশ্বকাপে ব়্যামোস বনাম রোনাল্ডো, টানটান ম্যাচ দেখার আশায় ফুটবলপ্রেমীরা

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 15, 2018 3:56 pm|    Updated: June 15, 2018 3:56 pm

FIFA Football WC 2018: Spain to face Portugal in Sochi

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পর্তুগাল বনাম স্পেন। সেই অর্থে বলতে গেলে বিশ্বকাপের প্রথম হাই-প্রোফাইল ম্যাচ। ম্যাচের আগে শিরোনামে থাকতেই পারত ব়্যামোস বনাম রোনাল্ডো লড়াই। কিন্তু কিছুটা হলেও এই লড়াইকে ছাপিয়ে শিরোনামে স্পেন শিবিরের অভ্যন্তরের অস্বস্তি। ম্যাচের আগে সাংবাদিক বৈঠকেও তাই ম্যাচের চেয়ে বেশি শিরোনামে থাকলো স্পেনের কোচ বদলরে পর্ব। নতুন কোচের সঙ্গে কীভাবে মানিয়ে নেবে লা-রোজা? ড্রেসিং রুমে কতটা প্রভাব ছিল লোপেতেগির? এসব প্রশ্ন যতটা সম্ভব এড়িয়ে যাওয়ার চেষ্টা করছিলেন স্পেন অধিনায়ক সের্জিও ব়্যামোস। আর তাতেই প্রকাশ্যে ফুটে উঠছিল তাঁর অস্বস্তি। স্পষ্ট বোঝা যাচ্ছিল ফেডারেশনের হটকারী সিদ্ধান্ত তাদের উপর আছড়ে পড়েছে বিনা মেঘে বজ্রপাতের মতোই।

[মায়ের মৃত্যুর পর এত খারাপ আর লাগেনি, চাকরি খুইয়ে আক্ষেপ স্পেনের বিদায়ী কোচের]

যাই হোক, বিশ্বকাপ বলে কথা। প্রথম ম্যাচ আবার ইউরো চ্যাম্পিয়নদের বিরুদ্ধে। তাই এসব এড়িয়ে আপাতত ফুটবলে মনোনিবেশ করতে চাইছে গোটা স্পেন দল। ২০০৮ থেকে ২০১২- টানা কয়েকটি বছর যে দলটা সাফল্যের শিখরে ছিল, ২০১৪ বিশ্বকাপে সেই স্পেনই কিনা ছিটকে যায় গ্রুপ পর্ব থেকে। আবার রাশিয়া বিশ্বকাপের শুরুটাও হল সেই ভুল বার্তা দিয়েই। এই পরিস্থিতিতে প্রথম ম্যাচের আগে অনেকেই বিশ্বকাপে স্পেনের সম্ভাবনা নিয়ে প্রশ্ন তুলতে শুরু করেছেন। যদিও, অধিনায়ক ব়্যামোস নিজে প্রত্যয়ী। তাঁর নজর রয়েছে বিশ্বকাপে গতকাল সাফ জানিয়ে দিয়েছেন তিনি।

[সৌদিকে ৫ গোলের মালা, রুশ বিপ্লবে পুড়ে ছারখার আরব বসন্ত]

কিন্তু বিশ্বকাপ জিততে হলে প্রথম ম্যাচেই যে বাধা টপকাতে হবে তাঁর প্রস্তুতি কতটা? এমনিতে ধারেভারে পর্তুগালের থেকে কয়েক মাইল এগিয়ে ২০১০-এর চ্যাম্পিয়নরা। রক্ষণ হোক বা মিডফিল্ড অন্তত খাতায় কলমে ইনিয়েস্তাদের ধারেকাছে আসে না পর্তুগাল। কিন্তু পর্তুগালের যা আছে তা আবার স্পেনের নেই। ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। সেরা ফর্মে থাকা রোনাল্ডো একাই বদলে দিতে পারেন সব সমীকরণ। একার হাতে প্রথম ম্যাচেই জোর ধাক্কা দিতে পারেন স্প্যানিশ আর্মাডাকে। তাই সেরা ফর্মের রোনাল্ডোকে এড়িয়ে চলতে চাইছেন ব়্যামোস। সাংবাদিক বৈঠকে তিনি বলেন, ‘আমি জানি সেরা ফর্মে রোনাল্ডো কতটা ভয়ঙ্কর। তাই চাইব আমাদের বিরুদ্ধে ও যেন সেরা ফর্ম না দেখাতে পারে।‘ কাকতালীয়ভাবে রিয়াল মাদ্রিদ সতীর্থকে আটকানোর দায়িত্বও থাকবে স্পেনের অধিনায়কের উপরই।

[ব্যালের দেশে অপেরা আর পপের মূর্ছনায় বিশ্বকাপের নান্দীমুখ]

রোনাল্ডোকে যদি আটকে দিতে পারেন ব়্যামোস তাহলে অবশ্য কাজটা অনেক সহজ হয়ে যাবে স্পেনের। বিশেষজ্ঞরা মনে করছেন, কোচ বদল হলেও স্পেনে যে সব বিশ্বমানের ফুটবলার রয়েছেন তারা সেরা ফর্মে থাকলে সহজেই জয় তুলে নিতে পারবেন ইনিয়েস্তারা। আদ্যপান্ত মিডফিল্ড নির্ভর স্পেনের আক্রমণভাগেও এবার দিয়েগো কোস্তার মত স্ট্রাইকার রয়েছেন, রক্ষণে ব়্যামোস-পিকে জুটি বিশ্বের অন্যতম সেরা জুটি। সে তুলনায় পর্তুগালে তারকা সংখ্যা কম হলেও এডের, বার্নার্ডো সিলভা, পেপে, আন্দ্রে সিলভারা খেলার গতি ঘুরিয়ে দিতেই পারেন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে