BREAKING NEWS

০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  শুক্রবার ২০ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আজ রাশিয়ায় শুরু মহারণ, উদ্বোধনে চাঁদের হাট

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 14, 2018 11:44 am|    Updated: June 14, 2018 11:46 am

FIFA Football World Cup 2018: Inaugural ceremony today

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তৈরি লুঝনিকি স্টেডিয়াম, তৈরি রাশিয়া, আর কয়েক ঘণ্টার অপেক্ষা। তারপরই শুরু বিশ্বযুদ্ধ। তৈরি ৩২ দেশের ৭৩৬ জন ফুটবলার। শুরু হয়ে গিয়েছে কে এগিয়ে, কে পিছিয়ে রয়েছে তার চুলচেরা বিশ্লেষণ। নামজাদা বিশেষজ্ঞরা বেছে নেওয়া শুরু করেছেন নিজেদের পছন্দের দলের তালিকা। তবে, রাশিয়াবাসী আপাতত চিন্তিত নিজেদের দেশের পারফরম্যান্স নিয়ে। কারণ উদ্বোধনী ম্যাচে লুঝিনিকিতে সৌদি আরবের বিরুদ্ধে নামতে হবে তাদের। এমনিতে ফিফা বিশ্বকাপে যে দলগুলি খেলছে তাঁর মধ্যে ফিফা তালিকায় সবচেয়ে নিচে রয়েছে রাশিয়া(৭০)। তাই পুতিনের দেশের ছেলেদের নিজেদের প্রমাণ করার পালা। বিশ্বকাপের সরকারি জ্যোতিষী অ্যাকিলিস অবশ্য এগিয়ে রাখছেন রাশিয়াকেই।

[২০২৬ বিশ্বকাপ আয়োজনের দায়িত্বে আমেরিকা-মেক্সিকো-কানাডা, সিদ্ধান্ত ফিফার]

বিশ্বকাপের প্রথম ম্যাচের দিকে তো নজর থাকবেই তবে, সম্ভবত তার থেকেও বেশি নজর কাড়তে চলেছে উদ্বোধনী অনুষ্ঠান। ফিফার রীতি ভেঙে ম্যাচ শুরুর মাত্র আধ ঘণ্টা আগে শুরু হচ্ছে উদ্বোধনী অনুষ্ঠান। রাশিয়ার সময় অনুযায়ী খেলা শুরু সন্ধে ৬ টায়। আর উদ্বোধনী অনুষ্ঠান শুরু হতে চলেছে ৫.৩০ মিনিটে। যা ভারতীয় সময় অনুযায়ী রাত আটটায়। ২০১৪ বিশ্বকাপের উদ্বোধনী মঞ্চ কাঁপিয়েছিলেন পিটবুল এবং জেনিফার লোপেজ। এবার সেই মঞ্চ কাঁপানোর দায়িত্বে ব্রিটিশ পপ সিঙ্গার রবি উইলিয়ামস। গতকাল ভোররাতে লুঝিকিনিতে চূড়ান্ত মহড়াও সেরে ফেলেছেন তিনি। উইলিয়ামসের সঙ্গে থাকছেন আরও প্রায় ৫০০ জন কলাকূশলী। আধ ঘণ্টার উদ্বোধনী অনুষ্ঠানে থাকছেন আরও কয়েকজন বিশ্বখ্যাত তারকা।

[নজিরবিহীন ঘটনা, বিশ্বকাপ শুরুর ২৪ ঘণ্টা আগে বরখাস্ত স্পেনের কোচ]

তারকারা পারফর্ম করবেন মাঠে, আর স্টেডিয়ামে থাকবেন প্রেসিডেন্ট পুতিন। বিশ্বকাপের উদ্বোধনের মঞ্চকে তিনি কূটনীতির মহড়া হিসেবে কাজে লাগাতে চাইছেন। আর সেকারণেই উদ্বোধনে চাঁদের হাঁট বসাচ্ছেন রাশিয়ার প্রেসিডেন্ট। উদ্বোধনের মঞ্চে থাকতে পারেন চিনের প্রেসিডেন্ট শি জিনপিং, যদিও এ নিয়ে চূড়ান্ত কিছু বলা হয়নি এখনও। থাকছেন সৌদির ক্রাউন প্রিন্স। উপস্থিত থাকছেন মধ্য এশিয়া এবং ইউরোপের প্রায় ১৫ টি দেশের রাষ্ট্রনায়কেরা। আন্তর্জাতিক বিশেষজ্ঞরা বলছেন, বিশ্বের কূটনীতিতে রাশিয়া এখনও কতটা প্রভাবশালী বিশ্বকাপের মঞ্চ থেকে তা স্পষ্ট করে দিতে চাইছেন পুতিন। তিনি নিজেই হুঙ্কার ছেড়েছেন, এমন বিশ্বকাপের আয়োজন করবেন যা নাকি আগে কখনও হয়নি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে