BREAKING NEWS

০৯ জ্যৈষ্ঠ  ১৪২৯  মঙ্গলবার ২৪ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বিশ্বচ্যাম্পিয়নদের শিবিরে ফুটবলারদের হাতাহাতি, সামাল দিলেন ক্লোজে

Published by: Sangbad Pratidin Digital |    Posted: May 31, 2018 11:09 am|    Updated: May 31, 2018 11:09 am

FIFA WC 2018: German footballers embroil in fight

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘আইস কুল জার্মানি।’ ফুটবলবিশ্বে এটা প্রচলিত বাণী, জার্মান মানেই মাঠ আর মাঠের বাইরে দুই ভিন্ন দৃশ্য। মাঠে তাঁরা যতই আগ্রাসী হোন না কেন। যতই নব্বই মিনিট ম্যাচে শেষ রক্তবিন্দু অবধি লড়াই চালিয়ে যান না কেন। মাঠের বাইরে জার্মানি মানেই আবার নম্র ও ভদ্র স্বভাবের। খুব কমই জার্মানরা কোনও বিতর্কে জড়ায়।

কিন্তু বুধবারের অনুশীলনে অন্য এক জার্মানিকে দেখা গেল। বিশ্বকাপ শুরু হওয়ার আগেই যাদের শিবিরে আছড়ে পড়ল গৃহযুদ্ধ। ঘটনাটা কী? ইটালীয় আল্পসের ধারে অবস্থিত ছবির মতো এপ্পানে তখন পুরোদমে চলছে জার্মানির অনুশীলন। বিশ্বকাপের প্রাথমিক দলের ঘোষণা আগেই করেছিল জার্মানি। কিন্তু ৪ জুনের আগে সেখান থেকেও ছাঁটাই করবেন কোচ জোয়াকিম লো। স্বভাবতই প্রতিটা ট্রেনিং সেশনেই এখন লো-কে খুশি করার চেষ্টায় মরিয়া ফুটবলাররা। যার রেশ ভাল ভাবেই টের পাওয়া গেল বুধবার।

[প্রস্তুতি ম্যাচে বিধ্বংসী ফর্মে মেসি, ফের বিশ্বজয়ের স্বপ্নে মশগুল আর্জেন্টিনা]

প্রস্তুতি ম্যাচ চলাকালীন বায়ার্ন ডিফেন্ডার জোসুয়া কিমিচ-কে খারাপ ট্যাকল করেন চেলসি ডিফেন্ডার অ্যান্টোনিও রুডিগার। খারাপ ট্যাকলের জবাবে আবার রুডিগারের দিকে তেড়ে যান কিমিচ। এপ্পানের শান্তিপূর্ণ পরিবেশে তাপপ্রবাহ বাড়িয়ে দু’জনে হাতাহাতিতে জড়িয়ে যান। হেডবাটও করেন একে অপরকে। বিশ্বকাপের ইতিহাসে রেকর্ড গোলস্কোরার সেই মিরোস্লাভ ক্লোজে এদিন মাঠের বাইরেও জার্মানির ত্রাতা হয়ে উঠলেন। ফুটবল থেকে অবসর নেওয়া জার্মানির সহকারি কোচ ক্লোজেই পরিস্থিতির মধ্যস্থতা করেন। ঠান্ডা করেন পরিবেশ। লো আলাদা করে কথাও বলেন দু’জনের সঙ্গে।

[ফুটবলে মনোযোগ বাড়াতে যৌনতায় না ওজিলদের, কড়া জার্মানির হেডস্যার লো]

কিন্তু জার্মান ফুটবলারদের এই আচরণ নিয়ে হতভম্ব সোশ্যাল মিডিয়া। জনৈক জার্মান ফ্যান যেমন টুইটারে পোস্ট করেন, ‘এ রকম ভাবে কোনওদিন জার্মানদের একে অপরের সঙ্গে ঝামেলা করতে দেখিনি। আশা করছি কোচ ঠিক সামলে নিয়েছেন।’ আবার আর এক জার্মান ভক্ত বলেন, ‘আসলে সবাই সুযোগ পেতে চায় চূড়ান্ত ২৩ জনের দলে। তাই এই আগ্রাসন।’ শুধু রুডিগার-কিমিচ ঝামেলা নয়। অনুশীলনে আবার চোট পেলেন জুলিয়ান ড্র্যাক্সলারও। যাঁকে আবার আলাদা করে টিম ডাক্তারের সঙ্গে কাটাতে হয়। তার উপর আবার শোনা যাচ্ছে জার্মান দল জুড়ে চলছে ফুটবলারদের ঠান্ডা যুদ্ধ। মেসুট ওজিল-টনি ক্রুজের মতো ফুটবলারদের মধ্যে সম্পর্ক নাকি খারাপ। তবে টেনশনের চোরাস্রোতেও জার্মানদের স্বস্তি দিচ্ছেন তাঁদের গোলকিপার ম্যানুয়েল নুয়্যের। কয়েকদিন আগেই লো জানিয়েছিলেন পুরোপুরি ফিট হয়ে উঠেছেন বায়ার্ন মিউনিখ গোলকিপার। দলের এক সূত্রের মতে, অস্ট্রিয়ার বিরুদ্ধে শনিবার বিশ্বকাপ ওয়ার্ম আপ ম্যাচে ফিরছেন নয়্যার। তাঁকে হয়তো ম্যাচ ফিট হওয়ার জন্য প্রথম দলেও রাখতে পারেন লো।

[মাঠের বাইরে মহম্মদ সালাহর এই গুণের কথা জানলে আপনিও মুগ্ধ হবেন]

চার বছর আগে বিশ্বচ্যাম্পিয়ন হয়েছে দল। কিন্তু তাতেও আত্মতুষ্টিকে শিবিরে প্রবেশ করতে দিচ্ছেন না জার্মানরা। ট্রেনিং সেশনের পর ড্র্যাক্সলার বলেছেন, “হ্যাঁ আমরা বিশ্বচ্যাম্পিয়ন। কিন্তু চার বছর আগের থেকে খেলা অনেক পাল্টেছে। আমাদের আরও সতর্ক থাকতে হবে।”

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে