BREAKING NEWS

১৫ মাঘ  ১৪২৮  শনিবার ২৯ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

কানে খাটো হলেও বিশ্বকাপে রাশিয়ার বাজি এই বিড়াল, কীভাবে জানেন?

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 10, 2018 7:56 pm|    Updated: June 10, 2018 7:56 pm

Fifa World Cup 2018: Achilles the Cat, will be official Soothsayer

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আপনি ফুটবল ভালবাসেন? অক্টোপাস পলের কথা মনে আছে নিশ্চয়ই? কীভাবে ২০১০ বিশ্বকাপে নিখুঁত ভবিষ্যদ্বাণী করে শিরোনাম কুড়িয়েছিল জার্মানির অক্টোপাসটি। দক্ষিণ আফ্রিকায় কে জিতবে জার্মানিতে বসে তা নিখুঁত ভাবে বলে দিতে পারত। পলকে এখনও ভোলেনি বিশ্ববাসী। তার পরে অনেকে চেষ্টা করেও নিতে পারেনি অক্টোপাসটির জায়গা। এবারে কিন্তু রাশিয়া পেতে চলেছে পলের বদলি। আয়োজক রাশিয়া সরকারিভাবে বিশ্বকাপের ভবিষ্যৎদ্রষ্টা নিয়োগ করতে চলেছে অ্যাকিলিস নামের একটি বিড়ালকে।

[ট্যাটু দেখে চিনতে পারবেন নিজেদের প্রিয় সাত ফুটবলারকে?]

অ্যাকিলিস কানে শোনে না, কিন্তু তাতে কী আয়োজকদের দাবি, সমস্ত ম্যাচেই নাকি তাঁর ভবিষ্যদ্বাণী এক্কেবারে সঠিক হয়। আর সেজন্যই তো নতুন চাকরি পেল সে। সরকারিভাবে রাশিয়া বিশ্বকাপের ম্যাচগুলিতে ভবিষ্যদ্বাণী করবে সে। ধরনটাও সেই পলেরই মতো। ম্যাচের আগে দুটি আলাদা আলাদা কৌটোতে খাবার দেওয়া হত পলকে। দুটি কৌটোয় লাগানো থাকতো দুই দেশের পতাকা। অক্টোপাস পল যে কৌটো থেকে প্রথমে খাবার খেত সেই দল জিতবে বলে ধরে নেওয়া হত। অ্যাকিলিসের ক্ষেত্রেও সেই একই পদ্ধতি অবলম্বন করা হবে। তবে, কৌটোয় কোনও খাবার থাকবে না শুধু পতাকা লাগানো থাকবে। পলের মতই দুটি কৌটোর মধ্যে জয়ী দলকে বেছে নেবে অ্যাকিলিস।

[বিশ্বকাপে মহাকাশ যোগ! মেসিদের জন্য বল আসছে অন্তরীক্ষ থেকে]

আপাতত রাশিয়ার একটি বহুতলের বেসমেন্টে থাকে অ্যাকিলিস নামের বিড়ালটি। আপাতত তাঁর কাজ অন্য বিড়ালদের সঙ্গে মিলে ইঁদুর শিকার করা। কিন্তু খুব শীঘ্র প্রমোশন পেতে চলেছে অ্যাকিলিস। বিশ্বকাপ শুরুর আগেই তাঁকে ‘ক্যাট রিপাবলিক’ নামের একটি ক্যাফেতে জায়গা করে দেওয়া হবে। সেখানেই ভবিষ্যৎ বলবে বিড়ালটি। তবে, পলের মত কী নিখুঁত হবে অ্যাকিলিসের ভবিষ্যদ্বাণী? প্রশ্ন থেকেই যাচ্ছে। কারণ গত বিশ্বকাপেও একই রকম ভবিষ্যৎদ্রষ্টা নিয়োগ করেছিল আয়োজকরা। সুইজারল্যান্ডের গিনিপিগ মাদাম শিবা এবং ব্রাজিলের পিরানহা পেলে দুজনই সঠিকভাবে ভবিষ্যদ্বাণী করতে ব্যর্থ হয়েছিল।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে