২৮ অগ্রহায়ণ  ১৪২৬  রবিবার ১৫ ডিসেম্বর ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

২৮ অগ্রহায়ণ  ১৪২৬  রবিবার ১৫ ডিসেম্বর ২০১৯ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চ্যাম্পিয়ন্স লিগ শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই এ মরশুমের মত যবনিকা পড়েছে ক্লাব ফুটবলে। বিশ্ববাসীর নজর এখন রাশিয়ায়। আর সপ্তাহ দুয়েক বাদেই সেখানে বসছে বিশ্বকাপের আসর। এরই মধ্যে ফুটবল মহলে শুরু হয়েছে অঙ্ক কষাকষি। কারা সুযোগ পেলেন বিশ্বকাপে, কোন কোন তারকা একটুর জন্য সুযোগ পেলেন না। কোন ক্লাব থেকে সবচেয়ে বেশি ফুটবলার সুযোগ পেলেন এসব খুঁজতে শুরু হয়ে গিয়েছে রেকর্ড বুক বের করা ।

[ইনক্রেডি-বেল পারফরম্যান্সে ভাসল কিয়েভের রাত]

আর ফিফার এই রেকর্ড বুকে এবার নাম উঠল স্প্যানিশ ক্লাব বার্সেলোনার। অনবদ্য রেকর্ড বার্সার দখলে। বিশ্বকাপের সব গ্রুপে অন্তত একজন করে বার্সা ফুটবলার রয়েছে। ফিফা বিশ্বকাপের ইতিহাসে এই প্রথমবার হল এমনটা। টানা তিনবার চ্যাম্পিয়ন্স লিগ জিতে নতুন নজির গড়েছে চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ । কিন্তু এই একটি জায়গায় বার্সার কাছে হার মানতে হল রিয়ালকেও। একনজরে দেখে নেওয়া যাক সেই তালিকাটা।

[ফুটবলে স্পিরিটটাই আসল, আহত সালাহর চোখের জল মোছালেন রোনাল্ডো]

গ্রুপ এ– গ্রূপ এ-তে রয়েছেন বার্সা স্ট্রাইকার লুইস সুয়ারেজ। উরুগুয়ের জাতীয় দলের সুযোগ পেয়েছেন তিনি।

গ্রুপ বি– আন্দ্রেস ইনিয়েস্তা, সের্জিও বুস্কেটস, জেরার্ড পিকে, এবং জর্ডি আলবা। এরা প্রত্যেকেই খেলবেন স্পেনের হয়ে।

গ্রুপ সি– গ্রুপ সি-তে রয়েছেন ফ্রান্সের দুই তারকা সামুয়েল উমতিতি এবং ওসুমানে ডেম্বেলে।

গ্রুপ ডি– গ্রুপ ডি-তে রয়েছেন আর্জেন্টাইন মহাতারকা লিওনেল মেসি, সেই সঙ্গে থাকছেন ক্রোয়েশিয়ার ইভান রাকিটিচ।

গ্রুপ ই– গ্রুপ ই-তে বার্সার প্রতিনিধিত্ব করছেন দুই ব্রাজিলিয়ান তারকা ফিলিপে কুটিনহো এবং পাউলিনহো।

গ্রুপ এফ– গতবারের চ্যাম্পিয়ন জার্মানির হয়ে এবার তেকাঠির নিচে দাঁড়াতে পারেন বার্সার এক নম্বর গোলকিপার মার্ক আন্দ্রে টের-স্টেগান।

গ্রুপ জি– বেলজিয়ামের হয়ে খেলতে দেখা যাবে বার্সার ডিফেন্ডার থমাস ভারমালিনকে। এবং সব শেষে গ্রুপ এইচ -এ কলম্বিয়ার হয়ে মাঠে নামবেন ইয়েরি মিনা।

[ইতিহাসে রিয়াল, লিভারপুলকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগ জয়ের হ্যাটট্রিক রোনাল্ডোদের]

বিশেষজ্ঞরা বলছেন এর আগে যেমন এই ধরনের রেকর্ড হয়নি। তেমনই আগামিদিনে হওয়ার সম্ভাবনাও কম । কারণ পরবর্তী বিশ্বকাপ ৪০টি দল নিয়ে করার কথা ভাবছে ফিফা। সেক্ষেত্রে বাড়াতে হবে গ্রুপ সংখ্যা। আর গ্রুপ সংখ্যা বাড়লে কোনও একটি ক্লাবের পক্ষে এই রেকর্ড অর্জন করা আরও কঠিন হয়ে যাবে।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং