১৭  আষাঢ়  ১৪২৯  শনিবার ২ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বিশ্বকাপে নয়া নজির, প্রথমবার নামানো হল ‘চতুর্থ বদলি’ ফুটবলার

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 2, 2018 11:13 am|    Updated: July 2, 2018 2:25 pm

fifa-world-cup-2018-historic-fourth-substitution-used

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বকাপের শুরুর দিকে ভিএআর-এর ব্যবহার দেখে হয়তো চমকে গিয়েছিলেন অনেকে। রেফারি ভুল সিদ্ধান্ত নিলে তা শুধরে দেওয়ার জন্য রিভিউ সিস্টেম হিসেবে কাজ করছিল এই ভিএআর। খানিকটা ক্রিকেটের থার্ড আম্পায়ারের মতো। কিন্তু চমক এখানেই শেষ নয়, বাকি ছিল আরও। যা দেখা গেল স্পেন বনাম রাশিয়া ম্যাচে। বিশ্বকাপের ইতিহাসে প্রথমবার দেখা গেল চতুর্থ বদলি ফুটবলারের ব্যবহার। আর বিশ্বের প্রথম চতুর্থ বদলি ফুটবলার হলেন আলেকজান্ডার ইয়েরোখিন।

[স্বপ্নভঙ্গের বিশ্বকাপ ফুটবল থেকে কেড়ে নিল ইনিয়েস্তার আশ্চর্য প্রদীপ]

ফুটবলের নিয়ম অনুসারে নির্ধারিত ৯০ মিনিটে তিনটি পরিবর্তন করতে পারেন কোচ। ম্যাচ চলাকালীন যে কোনও সময়, যে কোনও ফুটবলারের পরিবর্তে অন্য ফুটবলার নামানোর অধিকার আছে কোচের। কিন্তু রাশিয়া স্পেন ম্যাচের ৯৭ তম মিনিটে (অতিরিক্ত সময়ে ম্যাচ গড়ানোর পর) অভাবনীয় দৃশ্যের সাক্ষী থাকল ফুটবলবিশ্ব। বিশ্বকাপের ইতিহাসে প্রথমবার চতুর্থ বদলি হিসেবে মাঠে নামলেন রাশিয়ার আলেকজান্ডার ইয়েরোখিন। এর কিছুক্ষণ পরপরই চতুর্থ পরিবর্তন করল স্পেনও। মার্কে অ্যাসেনসিও-র পরিবর্তে মাঠে এলেন স্ট্রাইকার রডরিগো। আসলে এবছরই প্রথম চতুর্থ পরিবর্তনের নিয়ম চালু করেছে ফিফা, এর এই বিশ্বকাপে ভিএআর-এর সঙ্গে পরীক্ষামূলকভাবে ব্যবহার করা হচ্ছে চতুর্থ বদলির এই নিয়মও।

[মেসির হারে ভেঙেছে মন, আত্মহননের পথ বেছে নিলেন মালদহের যুবক]

নতুন নিয়মে বলা হয়েছে, শুধুমাত্র নক-আউট পর্বের কোনও ম্যাচ অতিরিক্ত সময়ে গড়ালে করা যাবে চতুর্থ পরিবর্তন। নিয়মটিকে ফিফা স্বীকৃতি দিয়েছে এবছরের মার্চ মাসে। অতিরিক্ত সময়ে খেলা গড়ালে ক্লান্তির জন্য অনেক সময় রক্ষণাত্মক ফুটবল খেলে দলগুলি। গোলমুখ খোলার আগ্রহ না থাকায় ম্যাচ হয়ে ওঠে উত্তেজনাহীন। তাই ক্লান্ত ফুটবলারদের বসিয়ে তরতাজা কাউকে নামানোর জন্যই নতুন নিয়ম চালু করা হয়েছে। বিশ্বকাপের দ্বিতীয় নক-আউট ম্যাচেই যে নতুন নিয়মের সুবিধা পেয়ে গেল দু’দল। ফিফার পাশাপাশি উয়েফাও অতিরিক্ত সময়ের চতুর্থ পরিবর্তনের এই নিয়ম চালু করেছে। ইংল্যান্ডের ফুটবল ফেডারেশন এফএ অবশ্য এই নিয়ম ব্যবহার করছে বছর খানেক আগে থেকেই।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে