BREAKING NEWS

১৪  আশ্বিন  ১৪২৯  বুধবার ৫ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বিশ্বকাপের সফল আয়োজন, বিদেশি সমর্থকদের পুরস্কার দিলেন পুতিন

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 16, 2018 9:54 am|    Updated: July 16, 2018 9:54 am

FIFA World Cup 2018: Vladimir Putin offers fans visa-free entry in Russia

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বকাপ শুরুর আগে এর সাফল্য নিয়ে সংশয় ছিল অনেকেরই। আসলে পশ্চিমের দেশগুলির সঙ্গে রাশিয়ার রাজনৈতিক সংঘাতই হোক, বা খেলার মাঠে জঙ্গি হামলার হুঁশিয়ারি, খেলা শুরুর আগে মস্কোর পরিবেশ মোটেই সুখকর ছিল না। বিদেশ থেকে আসা সমর্থকদের অনেকে নিরাপত্তাহীনতায় ভুগছিলেন কেউ কেউ আশংকা করছিলেন বর্ণবিদ্বেষের শিকার হওয়ার। সেসব আশংকা ছুড়ে ফেলে নির্বিঘ্নেই উতরে গেল রাশিয়া বিশ্বকাপ। শুধু উতরে গেল বলা ভুল ফিফা তো এক্কেবারে লেটার মার্কস দিয়ে দিয়েছে আয়োজক রাশিয়াকে। দেবে নাই বা কেন?  ফাইনালের দিন বৃষ্টির মধ্যে ছাতা বিভ্রাট ছাড়া বড় কোনও বিতর্কেও তো জড়ায় নি রাশিয়া। যাই হোক বিশ্বকাপের সফল আয়োজন, আর তাতে পূর্ণ সহযোগিতার জন্য এবার পুরস্কার পাচ্ছেন বিদেশি সমর্থকরাও।

[অঘটনের বিশ্বকাপে রেকর্ডের ফুলঝুরি, জানেন কী কী মাইলস্টোন তৈরি হল?]

বিশ্বকাপ সফলভাবে শেষ হওয়ার পর স্বাভাবিকভাবেই আহ্লাদিত রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। একটি রাশিয়ান সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে পুতিন বলেন, সবদিক থেকে বিচার করলেই দেখা যাবে রাশিয়া বিশ্বকাপ সর্বোতভাবে সফল, রাশিয়ানদের সফল আয়োজনের জন্য গর্ববোধ করা উচিৎ। এরপরই বিদেশি সমর্থকদের জন্য পুরস্কার ঘোষণা করেন উৎফুল্ল রাশিয়ান প্রেসিডেন্ট। যে সমস্ত বিদেশি ফুটবল সমর্থকদের ফ্যান আইডি রয়েছে তাঁরা এ বছরের শেষ পর্যন্ত আর কোনও ভিসা ছাড়ায় রাশিয়ায় প্রবেশ করতে পারবেন। পুতিন বলেন, “বিদেশি সমর্থকদের মধ্যে যাদের যাদের ফ্যান আইডি আছে তারা সকলেই একাধিকবার বিনা ভিসায় রাশিয়ায় প্রবেশ করতে পারবেন, তাও ২০১৮’র শেষ পর্যন্ত।”

[হেরেও স্বপ্ন দেখতে শিখিয়ে গেল ফুটবলবিশ্বের ‘বাজিগর’ ক্রোয়েশিয়া]

বিশ্বকাপের শুরু থেকেই সক্রিয়ভাবে টুর্নামেন্টের সঙ্গে নিজেকে জড়িয়ে রেখেছিলেন রুশ প্রেসিডেন্ট। ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ এবং ক্রোয়েশিয়ার প্রেসিডেন্ট কোলিন্দা কিতরোভিচের সঙ্গে বসে ফাইনাল খেলাও উপভোগ করেন তিনি। ফাইনালের উত্তেজক ম্যাচ নিয়েও বেশ উচ্ছ্বাস প্রকাশ করতে শোনা গিয়েছে রুশ প্রেসিডেন্টকে। কিন্তু শেষ পর্যন্ত বিতর্কে জড়িয়েই পড়েন রুশ প্রেসিডেন্ট। পুরস্কার বিতরণী মঞ্চে দাঁড়িয়ে যখন প্রবল বৃষ্টিতে ভিজছিলেন তিন রাষ্ট্রনায়ক। তখন ছাতা এল শুধু পুতিনের জন্য, আর দুই রাষ্ট্রনায়ককে অঝোরে ভিজতে হল। আয়োজকদের এই বিমাতৃসুলভ মনোভাবের নিন্দায় সরব হয়েছে নেটদুনিয়া।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে