৫ আশ্বিন  ১৪২৫  শনিবার ২২ সেপ্টেম্বর ২০১৮  |  পুজোর বাকি আর ২৪ দিন

মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও রাশিয়ায় মহারণ ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সুনীল ছেত্রীর দুর্দান্ত পারফরম্যান্সে ফের স্বপ্ন দেখছে দেশ। এ দেশের ফুটবলের সুপ্ত সিংহ ফের জেগে উঠবে, এমন আশায় বুক বাঁধছেন দেশবাসী। মনে মনে ভাবছেন, ব্রাজিল-আর্জেন্টিনা-স্পেন-পর্তুগালের মতো এক না একদিন ঠিক বিশ্বকাপের মঞ্চে উড়বে ভারতীয় ঝাণ্ডাও। তবে ফিফার তালিকায় ৯৭ নম্বরে রয়েছে ভারত। তাই বিশ্বকাপে খেলা এখনও স্বপ্নই। তবে জানেন কি, ফুটবল বিশ্বকাপে একবার জায়গা পেয়েছিল ভারত? তা সত্ত্বেও খেলতে রাজি হয়নি দেশ। বহুলচর্চিত এই ঘটনা নিয়ে আজও নানা কথা শোনা যায়। তবে সত্যিটা কী জেনে নিন এই প্রতিবেদনে।

[শহরের ৫ এলাকায় সরকারি ফুড জোন, মিলবে ফুচকা-ঝালমুড়ি-চপ]

১৯৫০ সালে ব্রাজিল বিশ্বকাপে খেলার সুযোগ পায় ভারত। তবে সেবার মাঠে নামেনি দল। কারণ হিসেবে অনেকেই বলেন, খেলোয়াড়দের বুট ছিল না। তাই খালি পায়ে খেলতে চেয়েছিলেন ভারতীয় তারকারা। ফলে অনুমতি মেলেনি মাঠে নামার। এই কারণটি মুখে মুখে বেশি প্রচার পেয়েছিল ঠিকই, তবে আরও কয়েকটি কারণও রয়েছে। সে বছর ব্রাজিলে অনুষ্ঠিত হয় বিশ্বকাপ। তাই অতদূর গিয়ে খেলায় আগ্রহ দেখায়নি সর্বভারতীয় ফুটবল ফেডারেশন (এআইএফএফ)। এছাড়াও রয়েছে আরও একটি কারণ, তখনকার ভারতীয় দল ৭০ মিনিটে খেলেই অভ্যস্ত ছিল। এদিকে বিশ্বকাপে খেলা হয় ৯০ মিনিট। তাই খেলোয়াড়দের শারীরিক দক্ষতা নিয়েও সংশয় ছিল। এছাড়াও তখন অলিম্পিককেই বেশি গুরুত্ব দেওয়া হতো। ফলে সবে চালু হওয়া ফুটবল বিশ্বকাপ নিয়ে তেমন আগ্রহ বা মাথা ব্যথা কোনওটাই ছিল না এআইএফএফ-এর।

তবে শুধু ভারত নয় ওই বছর বিশ্বকাপে খেলেনি স্কটল্যান্ড, পর্তুগাল ও ফ্রান্স-সহ একাধিক দেশ। উল্লেখ্য, ১৯৪৮ সালে অলিম্পিকে ফ্রান্সের বিরুদ্ধে জুতো ছাড়াই খেলেন ভারতীয় খেলোয়াড়রা। ভাল খেললেও শেষমেশ ম্যাচটি যেতে ফ্রান্স। ভারতীয়দের খেলায় মুগ্ধ হয়ে দলকে আমন্ত্রণ জানান রাজা ষষ্ঠ জর্জ। তবে হেলসিংকি অলিম্পিকে শীতল টার্ফে প্রবল সমস্যায় পড়ে ভারতীয় দল। তারপরই জুতো পরে খেলার সিদ্ধান্ত নেয় এআইএফএফ। প্রসঙ্গত, রাত পোহালেই রাশিয়ায় শুরু হতে চলেছে ফুটবলের মহারণ। প্রবল উন্মাদনা ভারতেও। সেই সঙ্গে আশা যে বিশ্ব ফুটবলে একদিন দাপট দেখাবে ভারতও।

[বিশ্বকাপের আগে মহাবিতর্কে সালাহ, কী করলেন ‘মিশরীয় মেসি’?]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং