BREAKING NEWS

২০ অগ্রহায়ণ  ১৪২৯  বুধবার ৭ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

শুধু সুন্দরীদের না দেখিয়ে খেলা দেখাও, সম্প্রচারকারী সংস্থাকে হুঁশিয়ারি ফিফার

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 12, 2018 7:27 pm|    Updated: July 12, 2018 7:28 pm

 Football World Cup 2018: Fifa asks broadcasters to control focusing on women

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বকাপ দেখতে গিয়ে রাশিয়ান সুন্দরীদের দিকে চোখ পড়েনি এমন পুরুষ বড় বেশি পাওয়া যাবে না। সম্প্রচারকারী সংস্থাও সুযোগ পেলেই গ্যালারি থেকে বেছে বেছে সুন্দরীদের দেখায়। আসলে এতে চ্যানেলগুলির জনপ্রিয়তা কিছুটা হলেও বাড়ে। কিন্তু আর হয়তো রাশিয়া সুন্দরীদের দেখার সুযোগ হবে না সৌন্দর্যপ্রেমীদের। কারণ খেলা চলাকালীন গ্যালারি থেকে বেছে বেছে সুন্দরীদের দেখানোয় এবার নিষেধাজ্ঞা জারি করতে পারে ফিফা।

[জানেন, বিশ্বকাপ জিতলে কত টাকা পাবে চ্যাম্পিয়ন দল?]

ফিফার তরফে প্রত্যেক সম্প্রচারকারী সংস্থাকে সতর্ক করা হয়েছে। মূল সম্প্রচারকারী সংস্থা অর্থাৎ যে সংস্থা সরাসরি ফিফার কাছ থেকে বরাত পেয়েছিল, তাদের বিশেষভাবে সতর্ক করা হয়েছে। ফিফা জানিয়ে দিয়েছে, খেলা চলাকালীন স্টেডিয়ামের সুন্দরীদের থেকে ফুটবলেই বেশি মনোনিবেশ করতে হবে সম্প্রচারকারী সংস্থাগুলিকে। ফিফার দাবি, স্টেডিয়ামে সুন্দরীদের দেখানোয় নাকি রাশিয়ার মেয়েদের উপর যৌন অত্যাচার বেড়ে যাচ্ছে। স্থানীয় একটি যৌন অত্যাচার বিরোধী সংস্থার তরফে দাবি করা হয়েছে, বিদেশ থেকে আগত সমর্থকরা রাস্তাঘাটে রাশিয়ার মেয়েদের শ্লীলতাহানি করার চেষ্টা করছে। এমনকী বিদেশ থেকে আসা মহিলা সাংবাদিকদের সঙ্গেও অশ্লীল আচরণ করা হচ্ছে। ইতিমধ্যেই অন্তত গোটা তিরিশেক শ্লীলতাহানির অভিযোগ পাওয়া গিয়েছে বলেও দাবি ওই সংস্থাটির। সংস্থাটির দাবি, এই ধরনের অন্তত তিনশোটি ঘটনা ইতিমধ্যেই ঘটে গিয়েছে রাশিয়ায়। তবে সবক্ষেত্রে অভিযোগ পাওয়া যায়নি। ফিফা সুত্রে খবর, সম্প্রচারকারী সংস্থাগুলিকে জানানো হয়েছে, ম্যাচ চলাকালীন যত কম সম্ভব মেয়েদের দেখানো যায় ততই ভাল। অপ্রয়োজনীয় ভাবে সুন্দরীদের দিকে ফোকাস করা হলে শাস্তিও হতে পারে সম্প্রচারকারী সংস্থার।

[ক্রোটদের সেলিব্রেশনে ধরাশায়ী চিত্র-সাংবাদিক, জানেন কে ইনি?]

টুর্নামেন্ট শুরুর আগেই সমকামিতা এবং বর্ণবিদ্বেষ নিয়ে কড়া মনোভাব নিয়েছিল ফিফা। টুর্নামেন্ট চলাকালীন অযাচিত অসামাজিক কাজকর্মের উপরেও এবার নিয়ন্ত্রণ আনার চেষ্টা করছে ফিফা। কিন্তু ফিফার এই নয়া উদ্যোগে রীতিমতো হতাশ সমর্থকদের একাংশ। আসলে ফুটবলের সঙ্গে সঙ্গে সুন্দরীদর্শনটাও তো নেহাত মন্দ লাগে না, কী বলেন?

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে