৪ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ১৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

বিশ্বকাপ যাবে পেলের দেশে, চিরপ্রতিদ্বন্দ্বীদের প্রশংসায় পঞ্চমুখ মারাদোনা

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 4, 2018 2:09 pm|    Updated: July 4, 2018 3:09 pm

Football World Cup 2018: Maradona says Brazil are favorites to win the Cup

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পেলে না মারাদোনা,  কে বিশ্বের সর্বকালের সেরা তা নিয়ে দুই মহান ফুটবলারের বিশ্বজুড়ে অসংখ্য সমর্থকদের মতো তাঁদের নিজেদের মধ্যেও আকচাআকচি আছে। বরাবরের ঠোঁটকাটা মারাদোনা তো প্রায় স্পষ্টই অনেকবার বলেছেন, তিনিই বিশ্বশ্রেষ্ঠ ফুটবলার। বয়সে সিনিয়র এবং মারাদোনার আগের প্রজন্মের পেলে আবার ঠারেঠোরে নিজের সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বীর সমালোচনা করেছেন বেশ কয়েকবার। বুঝিয়ে দিয়েছেন, ফুটবলার এবং ভাবমূর্তির বিচারে শেষ পর্যন্ত তিনিই সর্বোত্তম। মঙ্গলবার সেই পেলের দেশকে খোলাখুলি সমর্থন জানালেন মারাদোনা। এখনও পর্যন্ত রাশিয়া বিশ্বকাপ বা ব্রাজিল সম্পর্কে পেলের কোনও উচ্চবাচ্য না থাক, মারাদোনা বলে দিলেন, ব্রাজিল হেক্সা (ছ’বার বিশ্বচ্যাম্পিয়ন) করতে পারে এ বার রাশিয়ার মাটিতে।

[বিশ্বকাপের মধ্যেই দলবদলের জল্পনা, রিয়াল ছাড়ছেন রোনাল্ডো!]

তাঁর দেশ আর্জেন্টিনা রাউন্ড অব সিক্সটিনেই বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছে। লিওনেল মেসি নামক বর্তমান বিশ্বের সেরা ফুটবলারের জন্য মারাদোনা আগাগোড়া রাশিয়ায় গলা ফাটালেও শেষ পর্যন্ত লাভের লাভ কিছু হয়নি। যারপর মারাদোনা আর্জেন্টিনা কোচ জর্জ সাম্পাওলির মুণ্ডুপাত করলেও কিন্তু মেসির পাশে বরাবর দাঁড়িয়েছেন। এ দিন অবশ্য তার চেয়েও অনেক বেশি করে মারাদোনাকে পাওয়া গিয়েছে নেইমার এবং ব্রাজিলের পাশে।

[পেনাল্টিতে শাপমুক্তি ইংল্যান্ডের, টানটান ম্যাচে কলম্বিয়াকে হারিয়ে শেষ আটে কেনরা]

কী বলেছেন ফুটবলের রাজপুত্র? মারাদোনার মতো ভঙ্গিতে দিয়েগো মারাদোনা বলেন, “নেইমার আপনাকে কাঁদাবে, আবার হাসাবেও।” ভেনেজুয়েলার টিভি চ্যানেলে বিশ্বকাপ নিয়ে বিশেষ সাক্ষাৎকারে মারাদোনা এ দিন তাঁর এই কথার ব্যাখ্যাও দিয়েছেন। “নেইমারকে নিশ্চয়ই ওর ফ্যানরা বলে-টলে থাকে, তুমি হয় আমাদের হাসাও, কিংবা কাঁদাও। কিংবা দু’টোই করো একই ম্যাচে। আমারও ঠিক সেটাই মনে হয়েছে ব্রাজিল-মেক্সিকো ম্যাচে নেমারের খেলা দেখে। সত্যি বলতে কী আমি সব মিলিয়ে নেইমার আর ব্রাজিলের খেলা উপভোগ করেছি। মেক্সিকানরা যখন নেইমারকে মেরে ফেলে দিয়েছে ওর মতো আমারও কাঁদতে ইচ্ছে করছিল। আবার নেইমারের বল পায়ে দৌড় দেখে আনন্দে আমার হাসতে ইচ্ছে করছিল। ওর সুন্দর সব পাস, ড্রিবলিং, জায়গা নেওয়া, গোল স্কোরিং এরিয়ায় নিজেকে আনমাকর্ড করা  আমার খুব ভাল লেগেছে। ব্রাজিল টিমের খেলা দেখেও আমি আনন্দ পেয়েছি। ওরা এবার খুব শক্তিশালী দল। ঠিক সময়ে পিক-এ উঠছে। আমার মনে হয় ব্রাজিল এবার বিশ্বকাপ চ্যাম্পিয়ন হবে। সেদিকেই এগোচ্ছে তিতের দল।”

[সুইসদের দৌড়ঝাঁপই সার, ফেডেরারের দেশকে হারিয়ে শেষ আটে সুইডেন]

ব্রাজিল কোচ তিতেরও প্রংশসা শোনা গিয়েছে মারাদোনার গলায়। “তিতেকে আমার খুব ভাল লাগে। ব্রাজিল দলটাকে খুব ভাল কোচিং করিয়েছে ও। ব্রাজিল যে দারুণ ট্রেন্ড দল সেটা মেক্সিকোর বিরুদ্ধে তিতের ছেলেদের খেলা দেখে বোঝা গিয়েছে। নেইমারদের বিরুদ্ধে মেক্সিকানদের এর চেয়ে বেশি ভাল কিছু সম্ভব ছিল না।” বলেছেন মারাদোনা। এরই মধ্যে অবশ্য নিজের দলের কোচ সাম্পাওলিকে আরও একবার তুলোধনা করেছেন ফুটবল রাজপুত্র। সেই সঙ্গে আরও একবার জাহির করেছেন, প্রয়োজনে বিনা পয়সাই আর্জেন্টিনার কোচিং করাতে রাজি তিনি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে