১৪ মাঘ  ১৪২৮  শুক্রবার ২৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

একশো শতাংশ ফিট সালাহ, সুয়ারেজের সঙ্গে দ্বৈরথের অপেক্ষায় প্রহর গুনছে বিশ্ব

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 15, 2018 12:27 pm|    Updated: June 15, 2018 12:27 pm

Football World Cup 2018: Mohamed Salah to play against Uruguay

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শেষমেশ মিশর রহস্যের অবসান ঘটল। আজ বিশ্বকাপে সুয়ারেজ বনাম সালাহ দ্বৈরথই দেখা যাবে। অর্থাৎ প্রথম ম্যাচেই নামবেন লিভারপুল তারকা মহম্মদ সালাহ। অন্তত উরুগুয়ের কোচ হেক্টক কুপার এমনটাই দাবি করছেন।

[মায়ের মৃত্যুর এত খারাপ আর লাগেনি, চাকরি খুইয়ে আক্ষেপ স্পেনের বিদায়ী কোচের]

গডিন-সুয়ারেজ-কাভানির উরুগুয়ের বিরুদ্ধে মিশরীয় আক্রমণের নেতৃত্বে যার থাকার কথা তিনি কতটা নিশ্চিত প্রথম ম্যাচে খেলার জন্য ? সেটাই ছিল ম্যাচের আগে লাখ টাকার প্রশ্ন! হপ্তাকয়েক আগে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে রিয়াল মাদ্রিদের সের্জিও র‌্যামোসের ট্যাকলে কাঁধে মারাত্মক চোট পেয়ে যার বিশ্বকাপটাই একসময় অনিশ্চিত মনে হচ্ছিল। লিভারপুলের সেই ‘মিশর রহস্য’ বিশ্বকাপের প্রথম ম্যাচে শুরু থেকে খেলতে পারবেন কিনা? তা নিয়ে জল্পনা যে পুরোপুরি মিটেছে তা নয়, তবে মিশর কোচের বয়ানে কিছুটা হলেও স্বস্তি পাবেন মিশর এবং সালাহ ফ্যানরা।

[সৌদিকে ৫ গোলের মালা, রুশ বিপ্লবে পুড়ে ছারখার আরব বসন্ত]

মিশরের আর্জেন্টিনিয়ান কোচ হেক্টক কুপার বৃহস্পতিবার সকাল-সকালই প্রেস কনফারেন্সে যাবতীয় রহস্যের সমাধান করে দিয়েছেন। ‘সালাহ এখানে প্র‌্যাকটিসে খুব ভাল করেছে শেষ ক’দিন। খুব তাড়াতাড়ি ফিট হয়ে উঠেছে। এবং আমি এটুকু বলতে পারি সালাহের খেলার পুরো একশো ভাগ সম্ভাবনা রয়েছে।‘  অর্থাৎ কোচের কথায় স্পষ্ট ইঙ্গিত উরুগুয়ের বিরুদ্ধে মিশরীয় ডিফেন্সের নেতৃত্ব দেবেন মহম্মদ সালাহ-ই।

[ব্যালের দেশে অপেরা আর পপের মূর্ছনায় বিশ্বকাপের নান্দীমুখ]

মহম্মদ সালাহ বিশ্বকাপের প্রথম ম্যাচে খেলছেন! এ খবর অবশ্য কিছুটা হলেও আড়াল করে দিয়েছে তাদের প্রতিপক্ষ উরুগুয়েকে। অথচ শক্তির বিচারে মিশরের থেকে সব অংশেই অনেকটা এগিয়ে সুয়ারেজরা। মেসি-রোনাল্ডো-নেইমার বন্দনার চোটে উরুগুয়ের ভয়ঙ্কর অ্যাটাকিং লাইন নিয়ে হয়তো আলোচনা কম। কিন্তু কার্যক্ষেত্রে সুয়ারেজ-কাভানি জুটি চমকে দিলে অবাক হওয়ার নেই। গত ইউরোপিয়ান ক্লাব মরশুমে প্যারিস সাঁজা আর বার্সেলোনার মিলিত ৯৯টা ম্যাচে সুয়ারেজ-কাভানির মিলিত গোল সংখ্যা ৭১। সাঁজা-য় নেইমার-সতীর্থ কাভানি এক মরশুমে ক্লাবের ইতিহাসে ইব্রাহিমোভিচের সর্বোচ্চ গোল করার রেকর্ড ভেঙে দিয়েছেন। দেখার উরুগুয়ের কোচ, ফুটবল মহলে যাঁর শ্রদ্ধার ডাকনাম ‘প্রফেসর’ সেই অস্কার তাবারেজ কীভাবে তাঁর সেরা অস্ত্র-জোড়া থেকে সেরাটা বার করে নেন। শুধু আক্রমণ নয় রক্ষণেও দিয়েগো গডিন, হোসে হিমেনেজের মত বিশ্বমানের তারকা আছে উরুগুয়ের হাতে। তাছাড়া বিশ্বকাপের মঞ্চে খেলার অভিজ্ঞতার বিচারেও মিশরের চেয়ে অনেকটাই এগিয়ে উরুগুয়ে। তাই ধারে ভারে কিছুটা হলেও দুবারের বিশ্বচ্যাম্পিয়নদেরই এগিয়ে রাখছেন বিশেষজ্ঞরা। তবে, এসব অঙ্ক বদলে দিতে পারেন একা সালাহ। তাই আপাতত ফুটবল বিশ্বের নজর থাকবে এই মিশর রহস্যের দিকেই।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে