BREAKING NEWS

১ কার্তিক  ১৪২৮  মঙ্গলবার ১৯ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

নক-আউটে নামার আগে সাসপেনশনের খাঁড়া মেসি-রোনাল্ডোর মাথায়

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 30, 2018 4:26 pm|    Updated: June 30, 2018 4:26 pm

Football World Cup 2018: Suspension threat looms on star players

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাশিয়া বিশ্বকাপে ইতিমধ্যেই ঘটে গিয়েছে নজিরবিহীন ঘটনা। ফেয়ার-প্লে পয়েন্টের ভিত্তিতে বিশ্বকাপ থেকে ছিটকে যেতে হয়েছিল সেনেগালকে, কম হলুদ কার্ড দেখায় নক-আউটে যাওয়ার সৌভাগ্য হয়েছে জাপানের। অর্থাৎ বুঝতেই পারছেন, এবারের বিশ্বকাপে হলুদ কার্ড কতটা গুরুত্বপূর্ণ। গ্রুপ পর্বের মতো নক-আউটেও হলুদ কার্ডের আতঙ্ক তাড়া করে বেড়াচ্ছে সব দলের বড় বড় তারকাকে। তালিকায় নাম রয়েছে লিওনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, নেইমারদেরও।

[রোনাল্ডোর পাশে দাঁড়াক দল, উরুগুয়ের বিরুদ্ধে টিম স্পিরিটে ভরসা স্যান্টোসের]

নাইজেরিয়ার বিরুদ্ধে শেষের দিকে ‘টাইম ওয়েস্টিং’-এর জন্য হলুদ কার্ড দেখেছিলেন মেসি। সেই হলুদ কার্ডই ফ্রান্সের বিরুদ্ধে নামার আগে চিন্তায় রাখছে তাঁকে। কারণ টুর্নামেন্টের নিয়ম অনুযায়ী কোয়ার্টার ফাইনালের আগে পর্যন্ত যে কোনও পর্বে যদি কোনও ফুটবলার মোট দুটি হলুদ কার্ড দেখেন তাহলে তাঁকে এক ম্যাচের জন্য সাসপেন্ড হতে হবে। সেই নিয়মে, যদি লেস ব্লুস-দের বিরুদ্ধে হলুদ কার্ড দেখে বসেন মেসি, তাহলে আর্জেন্টিনা জিতলেও কোয়ার্টার ফাইনালে নামতে পারবেন না তাদের অধিনায়ক। একই অবস্থা রোনাল্ডোরও। গ্রুপের শেষ ম্যাচে ইরানের একজন ফুটবলারকে ফাউল করে হলুদ কার্ড দেখেন সিআর সেভেন। উরুগুয়ের বিরুদ্ধে হলুদ কার্ড দেখলে কোয়ার্টার ফাইনালে সাসপেন্ড হতে হবে তাঁকেও। অর্থাৎ যদি ফুটবল সমর্থকদের প্রত্যাশামত সেমিফাইনালে পর্তুগাল-আর্জেন্টিনা মুখোমুখি হয়ও, তাতেও মেসি বনাম রোনাল্ডো দ্বৈরথ দেখা যাবে, নিশ্চিতভাবে একথা বলা যায় না।

[‘মেসি-রোনাল্ডোর কেউ আজ ফেভারিট নয়’]

শুধু মেসি বা রোনাল্ডো নন, এই হলুদ কার্ডের খাঁড়া ঝুলছে নেইমার-কুটিনহোদের মতো তারকাদের মাথার উপরও। ব্রাজিলের তারকাদের মধ্যে তিনজন, আর্জেন্টিনার তারকাদের মধ্যে ৬ জন, ক্রোয়েশিয়ার ৮জন, বেলজিয়ামের ৩ জন এবং ইংল্যান্ডের ২ জন প্রথম দলের তারকা হলুদ কার্ড দেখে বসে আছেন। প্রি-কোয়ার্টারে সামান্য ভুল করলেই সাম্ভাব্য কোয়ার্টার ফাইনালে ডাগ-আউটে কিম্বা স্টেডিয়ামে বসেই খেলা দেখতে হবে এই তারকাদের। তবে আশার কথা, কোনওরকমে প্রি-কোয়ার্টার কাটিয়ে দিতে পারলেই বেঁচে যাবেন মেসি-রোনাল্ডোরা। কারণ শেষ আটে উঠে গেলে আগের রাউন্ডের ম্যাচগুলিতে দেখা হলুদ কার্ড আর ধর্তব্যের মধ্যে আসবে না। অর্থাৎ শুধুমাত্র কোয়ার্টার ফাইনাল ম্যাচে ২ টি হলুদ কার্ড দেখলে তবেই সেমিফাইনালে সাসপেন্ড হওয়ার সম্ভাবনা রয়েছে। ফাইনালে অবশ্য সাসপেনশনের এই খাঁড়া থাকবে না কারও উপরই। সেমিফাইনালে লালকার্ড না দেখলে ফাইনালে সাসপেন্ড করা হবে না কোনও ফুটবলারকে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement