Advertisement
Advertisement

Breaking News

তিন মহাদেশের ৬ দেশে হবে ফুটবল বিশ্বকাপ, বড় ঘোষণা ফিফার

কেন এই সিদ্ধান্ত ফিফার?

2030 men’s FIFA World Cup to be hosted in six countries across three continents | Sangbad Pratidin
Published by: Subhajit Mandal
  • Posted:October 4, 2023 9:33 pm
  • Updated:October 4, 2023 9:47 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফুটবল বিশ্বকাপের শতবর্ষ উদযাপনে অভিনব উদ্যোগ ফিফার। ২০৩০ সালের বিশ্বকাপ হবে তিনটি আলাদা আলাদা মহাদেশের ৬টি দেশে। বুধবার এই সিদ্ধান্ত জানিয়েছে বিশ্ব ফুটবলের নিয়ামক সংস্থা।

ফিফার (FIFA World Cup) ঘোষণা অনুযায়ী, ২০৩০ ফুটবল বিশ্বকাপের মূল আয়োজক হতে চলেছে তিনটি দেশ। স্পেন, পর্তুগাল এবং মরক্কো। তবে বিশ্বকাপের শতবর্ষকে স্মরণীয় করে রাখতে ওই তিন দেশের পাশাপাশি আরও তিনটি দেশে বিশ্বকাপের একটি করে ম্যাচ আয়োজন হবে। একটি করে উদ্বোধনী ম্যাচ হবে আর্জেন্টিনা, উরুগুয়ে এবং প্যারাগুয়েতে। অর্থাৎ একই বিশ্বকাপের ম্যাচ পেতে চলেছে ইউরোপ, আফ্রিকা এবং দক্ষিণ আমেরিকা।

Advertisement

[আরও পড়ুন: এশিয়াডে ‘চিনা চক্রান্তের’ শিকার নীরজ? সোনার ছেলের বাতিল থ্রো ঘিরে তুঙ্গে বিতর্ক]

১৯৩০ সালে উরুগুয়ে থেকে যাত্রা শুরু হয়েছিল ফিফা বিশ্বকাপের। তার পর থেকে বিশ্বজুড়ে ফুটবলকে জনপ্রিয়তার শীর্ষে পৌঁছে দেওয়ার ক্ষেত্রে বিরাট ভূমিকা নিয়েছে বিশ্বকাপ। ২০৩০ সালে বিশ্বকাপের শতবর্ষ উদযাপনে তাই বিশেষ এই উদ্যোগ নিচ্ছে ফিফা। উরুগুয়ের মন্তেভিইতো-তে ১৯৩০ সালের বিশ্বকাপের প্রথম ম্যাচ হয়েছিল। ২০৩০ সালেও সেই শহরেই বিশ্বকাপের প্রথম ম্যাচ আয়োজিত হবে।

Advertisement

[আরও পড়ুন: ঘরের মাঠে চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্যে নামছে টিম ইন্ডিয়া, বিশ্বকাপের জন্য কতটা প্রস্তুত রোহিতরা?]

জানা গিয়েছে, ২০৩০ সালেও বিশ্বকাপ হবে ৪৮টি দেশ নিয়ে। উয়েফা, আফ্রিকান ফুটবল কনফেডারেশন এবং দক্ষিণ আমেরিকার ফুটবল ফেডারেশন যৌথভাবে এই আলাদা আলাদা মহাদেশের ৬ দেশে বিশ্বকাপ করার প্রস্তাব ফিফাকে দিয়েছিল। সেই প্রস্তাব ফিফা গ্রহণ করেছে। যে ৬ দেশে ফিফা বিশ্বকাপের আয়োজন হচ্ছে, সবকটি দেশই সরাসরি বিশ্বকাপে খেলার সুযোগ পাবে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ