৭  আশ্বিন  ১৪২৯  মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

এশিয়ান কাপের বাছাই পর্বে শক্ত গাঁট ভারতের, আফগানিস্তানকে হারানোই লক্ষ্য সুনীলদের

Published by: Subhajit Mandal |    Posted: June 11, 2022 1:59 pm|    Updated: June 11, 2022 1:59 pm

AFC Asian Cup Qualifier: India to face Afghanistan today | Sangbad Pratidin

দুলাল দে: টিম মিটিংয়ে বেশ কয়েকবার দেখানো হল আফগানিস্তানের খেলার ভিডিও ক্লিপিংস। আর তারপরই ফুটবলারদের প্রতি ভারতীয় দলের কোচ ইগর স্টিমাচের পরামর্শ হল, “কম্বোডিয়ার থেকে অনেকটাই শক্তিশালী এই আফগানিস্তান। তাই কম্বোডিয়া ম্যাচে যা পারফরম্যান্স হয়েছিল, আফগানিস্তানের বিরুদ্ধে তার থেকেও ভাল পারফরম্যান্স করতে হবে।”

ইদানিংকালে সাফ (SAAF) অধ্যুষিত দেশগুলির মধ্যে ভারতীয় দলকে যদি কোনও দেশ বেগ দিয়ে থাকে, তাহলে সেই দেশটি হচ্ছে আফগানিস্তান। তাদের একাধিক ফুটবলার বিদেশে খেলার জন্যই শুধু নয়, শারীরিকভাবেও ভারতীয় দলের থেকে এগিয়ে আফগানিস্তান। যা আন্তর্জাতিক ফুটবলেও ভীষণভাবে জরুরি। যে প্রসঙ্গে এদিন ইগর স্টিমাচ (Igor Stimac) বলছিলেন, “আমাদের আইএসএলের যা মান, আফগানিস্তান ম্যাচটা কিন্তু তার থেকেও অনেক উঁচু পর্যায়ের হবে। ফলে ম্যাচটা সহজ হবে না।” এর আগে বিশ্বকাপ কোয়ালিফাইং রাউন্ডের ম্যাচে দু’বার দেখা হওয়ার পরেও আফগানিস্তানকে হারাতে পারেননি সুনীল ছেত্রীরা (Sunil Chhetri)। দু’বারই ম্যাচ ড্র হয়। কিন্তু শনিবার এশিয়ান কাপের কোয়ালিফাইং রাউন্ডে (Asian Cup Qualifying) আফগানিস্তান ম্যাচটা খুবই গুরুত্বপূর্ণ ভারতের কাছে। মূলপর্বে যেতে গেল, শনিবার আফগানিস্তানকে হারাতেই হবে ভারতীয় দলকে।

[আরও পড়ুন: ‘হজরত মহম্মদ আজ বেঁচে থাকলে…’, দেশজুড়ে বিক্ষোভের মাঝেই মুখ খুললেন তসলিমা]

প্রথম ম্যাচে অনেক দেরি করে টিকিট ছাড়ায় সবার হাতে ম্যাচ টিকিট পৌঁছতে পারেনি। আফগানিস্তান ম্যাচে অবশ্য সেই সমস্যা নেই। আশা করা যাচ্ছে, কাম্বোডিয়া ম্যাচে যুবভারতীর গ্যালারিতে যে সংখ্যক লোক হয়েছিল, তার থেকেও বেশি সংখ্যক দর্শক দেখা যাবে শনিবার আফগানিস্তান ম্যাচের গ্যালারিতে। যা ভারতীয় দলের ফুটবলাররা মনে করছেন, আফগানিস্তানের (Afghanistan) বিরুদ্ধে অতিরিক্ত শক্তির কাজ করবে। কাম্বোডিয়া ম্যাচে রোশনের চোট লাগলেও, এদিন দলের অন্য ফুটবলারদের সঙ্গেই সমানতালে প্র‌্যাকটিস করলেন রোশন। ফলে দলে নতুন করে কোনও চোট-আঘাতের খবর নেই। সাংবাদিক সম্মেলনে স্টিমাচ বলছিলেন, “প্রথম ম্যাচে যেভাবে আমরা ডিসিপ্লিন বজায় রেখে খেলেছি, আফগানিস্তানের বিরুদ্ধেও সেরকমই খেলতে হবে।”

[আরও পড়ুন: জেলে রাত কাটিয়ে গালাগাল ভুললেন রোদ্দুর রায়! পুলিশকে শেখাচ্ছেন ‘মোক্সাবাদ’]

আরও একটি কারণে আফগানিস্তানকে গুরুত্ব দিচ্ছেন না স্টিমাচ। বলছিলেন, “কাম্বোডিয়া জানে, কতদূর এগোতে পারে। ফলে ওদের কাছে একটা ড্র যথেষ্ট। আফগানিস্তান আমাদের মতোই ম্যাচটা জেতার জন্য নামবে। ফলে কাউন্টার অ্যাটাক নয়, শুরু থেকেও আমাদের উপর আক্রমণ শুরু করবে।” এই অবস্থায় ভারতীয় দল কী করবে, তারও ব্যাখ্যা দিয়েছেন স্টিমাচ। “ওরা আক্রমণে এলে, আমরাও পালটা আক্রমণ করব। চেষ্টা করব, পুরো দলের খেলাটা নিয়ন্ত্রণে রাখতে। বল পজেশন বেশি রাখব। আমরা ম্যাচটা নিয়ন্ত্রণ করতে পারলে, কোনও সমস্যাই হবে না।”

শুধুই স্টিমাচ নন। পুরো ভারতীয় দলটাই তেতে রয়েছে আফগানিস্তানকে হারানোর জন্য। ঘরের মাঠে, দর্শক ভরতি যুবভারতীতে এর থেকে ভাল সুযোগ আর পাওয়া যাবে না।

আজ টিভিতে
ভারত বনাম আফগানিস্তান
রাত ৮.৩০, যুবভারতী
স্টার স্পোর্টস

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে