১৫  আষাঢ়  ১৪২৯  শুক্রবার ১ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আজ মুম্বইয়ের বিরুদ্ধে ইতিহাসের চাকা ঘোরাতে চায় এটিকে মোহনবাগান

Published by: Krishanu Mazumder |    Posted: February 3, 2022 1:52 pm|    Updated: February 3, 2022 2:57 pm

ATK Mohun Bagan want to win against Mumbai City FC in ISL | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন  ডিজিটাল ডেস্ক: ডার্বি জয়ের পর ফের মাঠে নামছে এটিকে মোহনবাগান (ATK Mohun Bagan)। প্রতিপক্ষ যে সে দল নয়। মুম্বই সিটি এফসি। যাদের বিরুদ্ধে প্রথম লেগে হাবাসের দল পাঁচ গোল খেয়ে মাঠ ছেড়েছিল। এখানেই শেষ নয়। আইএসএলে (ISL) মুম্বই সিটি এফসি (Mumbai City FC) বরাবরের গাঁট সবুজ-মেরুনের জন্য। বৃহস্পতিবার ম্যাচের আগে এই চাপগুলি তো আছেই। তার পাশাপাশি আরও একটা তথ্য রয়েছে যা আবহমানকাল ধরে চলে আসছে।

ইতিহাস বলছে, ডার্বি (Derby) জেতার পরের ম্যাচেই মুখ থুবড়ে পড়েছে জয়ী দল। এবার সেখানে আবার প্রতিপক্ষ, শক্তিশালী মুম্বই সিটি এফসি। ফলে ডার্বি জেতার আনন্দে অতিরিক্ত আত্মবিশ্বাসী থাকলে, সমস্যা হতে বাধ্য। এটিকে মোহনবাগান কোচ জুয়ান ফেরান্দো বললেন, “প্রত্যেকটা ম্যাচ আমাদের জন্য আলাদা। ডার্বির সঙ্গে মুম্বই সিটি এফসির ম্যাচের কোনও সম্পর্ক নেই। সমস্যাটা অন্য জায়গায়। কোয়ারেন্টাইনে থাকার জন্য ফুটবলারদের বেশ কিছুদিন খেলার বাইরে থাকতে হয়েছে। ফলে মানসিক, শারীরিক দু’ভাবেই আমরা কিছুটা সমস্যায় পড়েছি।”

[আরও পড়ুন: লম্বা চুল, হাতে রক্তমাখা অস্ত্র! নতুন অবতারে ধোনিকে দেখে জোর চর্চা নেটপাড়ায়]

প্রথম লেগে পাঁচ গোল খাওয়ার ব্যাপারটা বৃহস্পতিবার ম্যাচের আগে কিছুতেই মনে রাখতে চাইছেন না ফেরান্দো। বলছিলেন, “সেই ম্যাচের সঙ্গে এবারের মুম্বই সিটি এফসি ম্যাচের কোনও সম্পর্কই নেই। পরিস্থিতিটা পুরোটাই আলাদা। দায়িত্ব নেওয়ার পর দু’সপ্তাহের মধ্যে এক সপ্তাহ পুরো দলটাকে নিয়ে কোয়ারেন্টাইনে থাকতে হয়েছে। ফলে সব দিক থেকে তৈরি হতে গিয়ে একটা সমস্যার মুখোমুখি হতে হয়েছে। তার মানে এই নয় যে, আমরা পিছিয়ে আছি। আগে যা হয়ে গিয়েছে, এই মুহূর্তে সেটা মাথায় রাখতে চাইছি না। ড্র হোক বা ম্যাচটা জিতি, তার সঙ্গে আগের ম্যাচগুলোর কোনও সম্পর্ক নেই।”

মুম্বই ম্যাচের আগে ফুটবলারদের শুধুই টেকনিক্যাল দিকের কথা ভাবছেন না এটিকে মোহনবাগান কোচ। টানা বায়োবাবলে থাকার জন্য ফুটবলারদের মানসিক ভাবে ঝরঝরে রাখার কথা ভাবছেন ফেরান্দো। চাইছেন, ফুটবলারদের টেকনিক্যালি ঠিক রাখার পাশাপাশি মানসিক ভাবে ঠিক জায়গায় রাখতে। দুটোর মধ্যে একটা ব্যালান্স করতে চাইছেন তিনি।

এই মরশুমের শুরুতে ফর্মের শীর্ষে চলে গিয়েছিল মুম্বই সিটি এফসি। কিন্তু যত সময় এগিয়েছে, খারাপের দিকে যেতে থাকে পারফরম্যান্স। এক্ষেত্রে জুয়ান ফেরান্দোর ব্যাখ্যা হল, “মুম্বইয়ের পিছিয়ে পড়ার কারণ বলতে পারব না। কিন্তু এটা সত্যি, ভারতীয় লিগে একই ভাবে পারফরম্যান্স ধরে রাখা কঠিন। এখানে লিগে ২০টা ম্যাচ খেলতে হয়। অথচ যে কোনও উন্নতশীল লিগে একটা দলকে খেলতে হয় প্রায় ৪০টার মতো ম্যাচ। ফলে লিগের মাঝে কোনওসময় পিছিয়ে পড়লে ফের ফিরে আসার জায়গা থাকে। কিন্তু এখানে পর পর তিনটে ম্যাচে খারাপ ফল হলেই এতটা পিছিয়ে পড়তে হয় যে, ফিরে আসতে আসতে লিগ শেষ হয়ে যায়।’’

মুম্বইয়ের খারাপ পারফরম্যান্সের মধ্যেই সবুজ-মেরুনের জন্য ভাল দিক হল, সাতটা ম্যাচে অপরাজিত রয়েছে ফেরান্দোর দল। ফলে বৃহস্পতিবার মুম্বইয়ের বিরুদ্ধে আইএসএলের প্রথম জয়টা পেতেই পারে এটিকে মোহনবাগান। সবুজ-মেরুন কোচ অবশ্য পুরো ব্যাপারটা এভাবে দেখতে রাজি নন। বলছিলেন, “আমি পুরো সিকোয়েন্সটা দেখছি। শুধু তিন পয়েন্টটাই পেতে চাই। তাতে মুম্বইকে প্রথম ম্যাচে হারালাম কি না, সেটা আমার জন্য গুরুত্বপূর্ণ নয়।”

কলকাতা ডার্বি যে পরিকল্পনা নিয়ে খেলেছিলেন, বৃহস্পতিবার মুম্বইয়ের বিরুদ্ধে অবশ্যই সেই পরিকল্পনায় বদল আনতে চাইছেন এটিকে মোহনবাগান কোচ। বলছিলেন, “ডার্বির দল আর পরের ম্যাচের প্রতিপক্ষ এক নয়। ফলে পরিকল্পনায় তো বদল আসবেই।’’ স্বাভাবিক ভাবেই উঠে আসে কিয়ানের প্রসঙ্গ। মুম্বই ম্যাচের আগে ফেরান্দো বললেন, “কিয়ান ক্রমশ উন্নতি করছে। ওকে বুঝেশুনে ব্যবহার করতে হবে।”

আজ আইএসএলে: মুম্বই সিটি এফসি বনাম এটিকে মোহনবাগান (গোয়া)
সন্ধে ৭.৩০, স্টার স্পোর্টস

[আরও পড়ুন: গালওয়ানে হামলাকারী সেনাকে শীতকালীন অলিম্পিকের মশালবাহক করল চিন, সমালোচনা বিশ্বজুড়ে]

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে