BREAKING NEWS

৮ বৈশাখ  ১৪২৮  বৃহস্পতিবার ২২ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

বিপুল আর্থিক কেলেঙ্কারিতে গ্রেপ্তার হওয়ার ২৪ ঘণ্টার মধ্যে জামিন প্রাক্তন বার্সা প্রেসিডেন্টের

Published by: Subhajit Mandal |    Posted: March 2, 2021 9:19 pm|    Updated: March 24, 2021 7:19 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নতুন মোড় নিল ‘বার্সাগেট’ বিতর্ক। আর্থিক নয়ছয় ও দুর্নীতির অভিযোগে গ্রেপ্তার হওয়ার ২৪ ঘণ্টার মধ্যেই শর্তসাপেক্ষ জামিন পেলেন বার্সেলোনার প্রাক্তন প্রেসিডেন্ট জোসেপ বার্তোমিউ (Josep Maria Bartomeu)। যাঁর বিরুদ্ধে প্রধান অভিযোগ, বার্সা প্রেসিডেন্ট থাকাকালীন বার্তোমিউ নাকি ‘আই থ্রি’ ভেঞ্চার্স নামক ডিজিটাল মার্কেটিং কোম্পানিকে নির্দেশ দিয়েছিলেন ভুয়ো কয়েকটা সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট বানিয়ে লিওনেল মেসি, জাভি, জেরার্ড পিকে, পেপ গুয়ার্দিওলা, কার্লোস পুয়োলের মতো তারকা ব্যক্তিত্বদের সম্বন্ধে খারাপ সমস্ত আর্টিকেল পোস্ট করার জন্য। মেসি–জাভিরা বারবার জনসমক্ষে বার্তোমিউকে কটাক্ষ করার জন্যই তাঁদের নিশানা করা হয়। এমনিতে চুক্তি অনুযায়ী আই থ্রি ভেঞ্চার্সের প্রধান দায়িত্ব ছিল বার্সার ইন্সটাগ্রাম ও টুইটার অ্যাকাউন্ট ম্যানেজ করা। কিন্তু মেসিদের বিরুদ্ধে চক্রান্ত করার জন্য বার্তোমিউ নাকি গোপনে চুক্তির থেকেও দ্বিগুণ টাকা দিয়েছিলেন আই থ্রি ভেঞ্চার্সকে।

যাবতীয় বিতর্কের সূত্রপাত গত বছরের জুলাইয়ে। স্পেনের বিভিন্ন দৈনিকে খবর ছাপা হয় যে আই থ্রি ভেঞ্চার্সের সঙ্গে বার্সার করা চুক্তির মাধ্যমে আর্থিক নয়ছয় করেছেন বার্তোমিউ। তবে এক বিখ্যাত কোম্পানির মাধ্যমে নিজেদের ক্লাব অ্যাকাউন্ট অডিট করায় বার্সা (Barcelona)। যারপর দেখা যায় বার্তোমিউ কোনও আর্থিক নয়ছয় করেননি। তবে সেই অডিট নিয়ে সন্তুষ্ট হতে পারেনি কাতালান পুলিশ। ফলে তারা তদন্ত চালিয়ে যায়। অবশেষে সোমবার সেই বিতর্কে আসে নতুন টুইস্ট। হঠাৎই বার্সার ঘরের মাঠ ন্যু কাম্পে হানা দেয় কাতালান পুলিশ বাহিনী। ন্যু কাম্পে অবস্থিত বার্সার সমস্ত অফিসে তল্লাশি চালানো হয়। ক্লাবের গুরুত্বপূর্ণ নথি খতিয়ে দেখে পুলিশ। বিকেলে আবার কাতালান পুলিশের এক মুখপাত্র জানিয়ে দেন গ্রেপ্তার করা হয়েছে বার্তোমিউকে। বার্তোমিউ ছাড়াও অভিযুক্তদের তালিকায় ছিলেন আরও তিনজন- বার্সার সিইও অস্কার গ্রাউ, বার্সার হেড অফ লিগাল সার্ভিসেস রোমান গোমেজ পন্টি ও বার্তোমিউর পরামর্শদাতা জৌমে ম্যাসফেরার। এঁদের তিনজনকেও গ্রেপ্তার করে কাতালান পুলিশ। মঙ্গলবার বার্সেলোনার বিশেষ আদালতে বার্তোমিউ-সহ বাকি তিনজনকে নিয়ে আসা হয়। তবে বিচারপতির সামনে অভিযুক্ত চারজনই স্প্যানিশ সংবিধানে থাকা ‘রাইট নট টু স্পিক’ অপশানের সাহায্য নেন। অর্থাৎ বিতর্ক নিয়ে কেউ কিছু বলেননি। যারপর চারজনই শর্তসাপেক্ষ জামিন পেলেন। কিন্তু বার্তোমিউ জামিন পেলেও বিচারপতি পরিষ্কার জানিয়ে দিয়েছেন ‘বার্সাগেট’ বিতর্কের তদন্ত চলতেই থাকবে। বার্তোমিউকে আবারও কোর্টে হাজিরা দিতে আসতে হবে। আবার এই মুহূর্তে বার্সেলোনা শহর ছেড়ে কোথাও যেতে পারবেন না বার্তোমিউ।

[আরও পড়ুন: বার্সাগেট কেলেঙ্কারি: গ্রেপ্তার বার্সেলোনার প্রাক্তন সভাপতি, দাবি স্প্যানিশ মিডিয়ার]

এমন বিতর্কের আবহে আবার বার্সার প্রাক্তন প্রেসিডেন্টের বিরুদ্ধে ফের তোপ দাগলেন লিওনেল মেসি। বার্সাগেট বিতর্ক নিয়ে বার্সার কিংবদন্তি ফুটবলার বললেন, “আমি সত্যি অবাক। খুবই অদ্ভুত একটা ঘটনা। জানি না এটা নিয়ে কী বলব। তবে আমার প্রিয় ক্লাব বার্সেলোনা এত খারাপ বিতর্কে জড়িয়েছে দেখে আমি দুঃখিত।” আবার বার্সাগেট নিয়ে আর এক প্রাক্তন প্রেসিডেন্ট জোয়ান লাপোর্তা বললেন, “খুবই খারাপ একটা ঘটনা। মনে রাখতে হবে যার বিরুদ্ধে অভিযোগ সেই মানুষটা কিন্তু বার্সেলোনার মতো ক্লাবের প্রেসিডেন্ট ছিল। এমন ঘটনা আগে কোনওদিন শুনিনি। আমি সত্যি অবাক।” বার্সা অবশ্য সরকারি বিবৃতি জানিয়ে দেওয়া হয়েছে ক্লাবের তরফ থেকে কাতালান পুলিশকে সব রকমের সহযোগিতে করা হবে। কী হয় এখন সেটাই দেখার!

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement