BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

দুর্নীতি কাণ্ডে জর্জরিত FIFA, প্রেসিডেন্ট ইনফান্তিনোর বিরুদ্ধে এবার ফৌজদারি মামলা

Published by: Subhamay Mandal |    Posted: July 31, 2020 12:05 pm|    Updated: July 31, 2020 12:05 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের দুর্নীতির বিতর্কে জর্জরিত ফিফা (FIFA)। ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থার প্রেসিডেন্ট জিয়ানি ইনফান্তিনোর (Gianni Infantino) বিরুদ্ধে ফৌজদারি মামলার আইনি প্রক্রিয়া শুরু করেছেন স্পেশ‌্যাল সুইস প্রসিকিউটর স্তেফান কেলার। সুইস অ‌্যাটর্নি জেনারেল মাইকেল লওবারের সঙ্গে ফিফা প্রেসিডেন্টের ‘গোপন বৈঠক’-এর কেন্দ্র করেই এই মামলা করছেন কেলার।

ঘটনাটা কী? ২০১৭-তে বার্নের এক হোটেলে ইনফান্তিনোর সঙ্গে গোপন বৈঠক করেন লওবার। সেই সময় ফিফায় দুর্নীতির অভিযোগ নিয়ে পুরোদমে তদন্ত চলছিল। কিন্তু অদ্ভুত ভাবে এই বৈঠকের কথা দু’জনের মধ‌্যে কেউ জনসমক্ষে স্বীকার করেননি। বরং যতবারই বৈঠকের কথা জিজ্ঞাসা করা হয়েছে এড়িয়ে গিয়েছেন লওবার ও ইনফান্তিনো। যাঁদের দাবি দু’জনের মধ‌্যে কারও মনে নেই সেই বৈঠকে কী নিয়ে আলোচনা হয়েছিল। কিন্তু দেখা যায় সেই সময় পনেরো মাসের মধ‌্যে সেটা ছিল ইনফান্তিনো ও লওবারের তৃতীয় বৈঠক। আর এখানেই বিতর্কের সূত্রপাত। সেই বৈঠক নিয়ে তদন্ত করেছেন কেলার। যার পর দেখা গিয়েছে সেই বৈঠকে এমন অনেক জিনিস নিয়ে আলোচনা হয় যা বেআইনি। আর সেই কারণেই এই ঘটনার পুরো তদন্ত হওয়া উচিত যাতে গোটা ছবিটা সবার সামনে পরিষ্কার হয়।

[আরও পড়ুন: ‘মোহনবাগান শুধুই একটা ক্লাব নয়’, টাইম স্কোয়্যারের ছবি পোস্ট করে অভিনব শুভেচ্ছা ফিফার]

ঘটনাচক্রে গত শুক্রবারই আবার লওবার জানিয়ে ছিলেন, তিনি অ‌্যাটর্নি জেনারেলের পদ থেকে ইস্তফা দেবেন। তবে শুধু ইনফান্তিনো নন। বরং লওবার ও ভালাইসের প্রসিকিউটর রিনাল্ডো আর্নল্ডের বিরুদ্ধেও ফৌজদারি মামলা করতে চলেছেন কেলার। ফিফার বিরুদ্ধে বরাবরই দুর্নীতির অভিযোগ উঠেছে। ঘুষ কেলেঙ্কারিতে অভিযুক্ত শেপ ব্লাটার ২০১৫-তে ফিফা প্রেসিডেন্ট পদ থেকে সরে দাঁড়িয়েছিলেন। আর এ বার ইনফান্তিনো নিয়ে এই বিতর্ক কোন দিকে মোড় নেয় এখন সেটাই দেখার।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement