BREAKING NEWS

১০ অগ্রহায়ণ  ১৪২৯  রবিবার ২৭ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

অবশেষে শাপমুক্তি, ফিফার নির্বাসন কাটিয়ে আলোয় ফিরল ভারতীয় ফুটবল, উচ্ছ্বসিত বাইচুং

Published by: Sulaya Singha |    Posted: August 27, 2022 8:46 am|    Updated: August 27, 2022 8:49 am

FIFA lifts ban on AIFF, now India can host U17 Women's World Cup | Sangbad Pratidin

স্টাফ রিপোর্টার: দিনকয়েকের ডামাডোলের পর অবশেষে স্বস্তি। ভারতীয় ফুটবল ফেডারেশনের উপর থেকে নির্বাসন তুলে নেওয়ার কথা ঘোষণা করল ফিফা। শুক্রবার রাতে ফিফার তরফে এ খবর জানানোর পরই খুশির হাওয়া ভারতীয় ফুটবলে। বিশ্ব ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফার এই সিদ্ধান্তের ফলে অক্টোবরে ভারতে অনূর্ধ্ব-১৭ মহিলাদের বিশ্বকাপ আয়োজনের ক্ষেত্রে কোনও বাধা থাকল না। পাশাপাশি ৭ সেপ্টেম্বর এএফসি কাপের ইন্টার-জোনাল সেমিফাইনালে খেলতে পারবে মোহনবাগানও।

১৫ আগস্ট মধ্যরাতে ভারতীয় ফুটবল ফেডারেশনকে নির্বাসিত করার কথা ঘোষণা করে ফিফা। ফেডারেশনের (AIFF) কাজে তৃতীয় পক্ষের হস্তক্ষেপের কারণেই এই সিদ্ধান্ত বলে ফিফার (FIFA) তরফে জানানো হয়। ফেডারেশনের নির্বাচন ইস্যুতে অনিল দাভে, এস ওয়াই কুরেশি এবং ভাস্কর গঙ্গোপাধ্যায়কে এআইএফএফ-এর অ্যাডমিনিস্ট্রেটর হিসেবে নিয়োগ করে সুপ্রিম কোর্ট। এই তিন অ্যাডমিনিস্ট্রেটরের নিয়োগকেই ফিফার তরফে ফেডারেশনের কাজে তৃতীয় পক্ষের হস্তক্ষেপ হিসেবে দেখা হয়। ১৫ আগস্ট মধ্যরাতে ভারতকে নির্বাসিত করার ক্ষেত্রে কারণ হিসেবে ফিফা সেই বিষয়টি উল্লেখও করেছিল।

[আরও পড়ুন: ‘আদালতের বাইরে মিথ্যা বলছেন’, ফের এজলাসে অরুণাভ ঘোষকে তোপ বিচারপতি গঙ্গোপাধ্যায়ের]

এই নির্বাসনের জেরে ভারত থেকে অনূর্ধ্ব-১৭ মহিলাদের বিশ্বকাপ (U17 Women World Cup) সরিয়ে নেওয়া হতে পারে বলেও নির্বাসনের চিঠিতে উল্লেখ করে ফিফা। পাশাপাশি ভারতের জাতীয় দল এবং ক্লাবগুলি আন্তর্জাতিক মঞ্চে নির্বাসিত হওয়ায় মোহনবাগানের এএফসি কাপ খেলা নিয়েও আশঙ্কা দেখা দেয়। এরপরই পরিস্থিতি স্বাভাবিক করতে উদ্যোগী হয় কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রক। যদিও ফিফার তরফে কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রককে জানিয়ে দেওয়া হয়, ফেডারেশনে তৃতীয় পক্ষের হস্তক্ষেপ বন্ধ না হলে নির্বাসন উঠবে না। এরপর কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রকের পক্ষ থেকে সুপ্রিম কোর্টে তিন অ্যাডমিনিস্ট্রেটরের কমিটি ভেঙে ফেলার আবেদন জানানো হয়। সুপ্রিম কোর্ট সেই আবেদন মেনে নেওয়ায় নির্বাসন ওঠা নিয়ে আশার আলো দেখা দেয়। অবশেষে নির্বাসিত হওয়ার ১১ দিনের মাথায়, ২৬ আগস্ট রাতে শাপমুক্ত হয় ভারতীয় ফুটবল। এই সিদ্ধান্তের পরই সোশ্যাল মিডিয়ায় উচ্ছ্বাস প্রকাশ করেন ফেডারেশনের সভাপতি পদপ্রার্থী বাইচুং ভুটিয়া (Bhaichung Bhutia)।

তবে ভারতীয় ফুটবলের উপর থেকে নির্বাসন ওঠালেও ফেডারেশনের কাজকর্মে কড়া নজর রাখবে ফিফা। বিশেষত ফেডারেশেনর নির্বাচন ফিফার নিয়ম মেনে হচ্ছে কি না, সেদিকে কড়া নজর থাকবে। এআইএফএফ-এর কার্যকরী সচিব সুনন্দ ধরকে ফিফা জানিয়েছে, ফেডারেশনের নির্বাচন ঠিক পথে হচ্ছে কি না তা খতিয়ে দেখবে ফিফা এবং এএফসি। এ জন্য ফিফার তরফে পরিদর্শকও পাঠানো হবে। এর আগে প্রশাসকরা সিদ্ধান্ত নিয়েছিলেন, ফুটবলাররা ফেডারেশন নির্বাচনে ভোট দিতে পারবেন। কিন্তু তাতে সম্মত হয়নি ফিফা। ফলে ফেডারেশনের নির্বাচন ফিফার বিধি মেনে হচ্ছে কি না, তার উপর নজর রাখার কথা জানানো হয়েছে ফিফার তরফে। যদিও ফিফার নতুন সিদ্ধান্তের পর অনূর্ধ্ব-১৭ মহিলাদের বিশ্বকাপ আয়োজনের রাস্তা পরিষ্কার হয়ে গিয়েছে। এএফসি কাপে লড়তে পারবে মোহনবাগানও। অর্থাৎ অনেকটাই চাপমুক্ত হল ভারতীয় ফুটবল।

[আরও পড়ুন: স্ত্রীকে দিয়ে ডাকিয়েই স্ত্রীর প্রেমিককে খুন, মুন্ডু মাটিতে পুঁতে দেহ ভাসানো হল নদীতে!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে