১৪ মাঘ  ১৪২৯  রবিবার ২৯ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

প্রি-কোয়ার্টার ফাইনালের আগে ব্রাজিল শিবিরে সুখবর, কোরিয়ার বিরুদ্ধে দলে থাকছেন নেইমার

Published by: Subhajit Mandal |    Posted: December 4, 2022 12:49 pm|    Updated: December 4, 2022 12:49 pm

FIFA World Cup: Neymar may play against South Korea | Sangbad Pratidin

দুলাল দে: ব্রাজিলিয়ানদের জন্য এই মুহূর্তে এর থেকে বড় খবর আর কী হতে পারে? নেইমার শুধু বল নিয়ে প্র্যাকটিসেই নেমে পড়লেন না, গোলও করলেন। স্বাভাবিকভাবেই ধরে নেওয়া হচ্ছে, সোমবার প্রি-কোয়ার্টার ফাইনালে দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে দলে থাকবেন নেইমার। তবে শুরু থেকে খেলবেন, নাকি প্রয়োজন বুঝে পরে মাঠে নামবেন, এদিন সেই ব্যাপারে সিদ্ধান্ত নিতে পারেননি ব্রাজিল (Brazil) কোচ। জানিয়েছেন, রবিবার বিকেলে আরও একবার নেইমারকে প্র্যাকটিসে দেখে দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে চূড়ান্ত একাদশ তৈরি করবেন। তবে এদিন প্র্যাকটিসে নেইমার গোল করতেই স্বস্তি ফিরে পেলেন ব্রাজিলিয়ান সমর্থকরা।

ন’দিন বিশ্রাম নেওয়ার পর অবশেষে বল নিয়ে প্র্যাকটিসে নামলেন নেইমার। যদিও সংবাদমাধ্যমকে ব্রাজিলিয়ান তারকার প্র্যাকটিসই দেখতে দিলেন না কোচ তিতে (Tite)। তাতে অবশ্য ভিতরের প্র্যাকটিসের খবর বাইরে আসতে খুব বেশি সময় লাগেনি। দল সূত্রে যতটুকু জানা গিয়েছে, শুরুতে দলের অন্যান্য ফুটবলারদের সঙ্গে না করে আলাদা বল নিয়ে প্র্যাকটিস করেছেন নেইমার। সঙ্গে চোটের তালিকায় থাকা আরেক ফুটবলার লেফট ব্যাক অ্যালেক্স সান্দ্রোরও। তিনিও নেইমারের মতোই বল নিয়ে আলাদা প্র্যাকটিস করেন। কিছুটা ভাল অবস্থা দানিলোর (Danilo)। তিনি দলের অন্য ফুটবলারদের সঙ্গে শুরু থেকেই প্র্যাকটিস করেছেন। তবে যেভাবে দলে প্রতিদিন একের পর এক চোট বাড়ছে, তাতে স্বভাববিরুদ্ধ ভাবে ক্লোজড ডোর প্র্যাকটিসের মাত্রাও বাড়িয়ে দিয়েছেন তিতে যাতে চোট পাওয়া ফুটবলারদের জায়গায় নতুন করে কাদের ভাবছেন, প্র্যাকটিস দেখে বুঝতে না পারে সংবাদমাধ্যম। দোহাতে (Doha) এসে তাই স্বভাববিরুদ্ধ ভাবেই সংবাদমাধ্যমের সঙ্গে হঠাৎই লুকোচুরি শুরু করে দিয়েছেন ব্রাজিলিয়ান কোচ।

[আরও পড়ুন: ‘ঠিক আছি’, সমস্ত উদ্বেগ কাটিয়ে জানিয়ে দিলেন স্বয়ং পেলে]

ক্লোজড ডোর অনুশীলন করলেও নেইমার যখন টিম বাস থেকে ভিনিসিয়াস জুনিয়রদের (Vinicious Jr) সঙ্গে নামছিলেন, তখনই দেখে ফেলে সংবাদমাধ্যম। আর তারপরেই ভিতর থেকে ব্রাজিলিয়ান সাংবাদমাধ্যমের কাছে যা খবর আসে, তাতে জানা যায় বল নিয়ে প্র্যাকটিস শুরু করে দিয়েছেন। এর কিছুক্ষণ পরেই জানা যায়, ছোট জায়গার মধ্যে কম ফুটবলার নিয়ে ম্যাচ খেলাচ্ছেন তিতে। তাতে একটা গোল করে সতীর্থদের সঙ্গে মজাও করতে শুরু করে দেন নেইমার। ন’দিন পর প্র্যাকটিসে নেমে নেইমারের গোলের খবর বাইরে আসতেই, শিবিরের বাইরে অপেক্ষায় থাকা ব্রাজিলিয়ান ফ্যানরা উচ্ছ্বসিত হয়ে পড়েন। কিন্তু তাতেও তিতে এদিন পরিস্কার করে জানালেন না, দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে নেমার শুরু থেকেই খেলবেন কি না।

টানা ন’দিন বল নিয়ে প্র্যাকটিস না করে এতদিন টিম হোটেলেই ফিজিওথেরাপি করেছেন ব্রাজিলিয়ান তারকা স্ট্রাইকার। চোটের তালিকায় থাকা অন্যান্য ফুটবলাররা শনিবার প্র্যাকটিসের জন্য মাঠে গেলেও টিম হোটেল ছেড়ে যাননি নেইমার। তিনি বরং ব্যস্ত ছিলেন হোটেলের জিমে প্র্যাকটিস করতে। তারপর রাতে টিম বাসে গিয়ে লুসেলে দলের খেলাও দেখেন। ক্যামেরুনের বিরুদ্ধে হারের পর ফুটবলাররা যখন মানসিকভাবে ভেঙে পড়েছেন, মাঠে ঢুকে ফুটবলারদের সান্ত্বনাও দেন তিনি। মাঠের মধ্যে তাঁর হাঁটা-চলা দেখে সকলেরই মনে হয়েছে, চোটের জায়গা এখন অনেকটাই ঠিক হয়ে গিয়েছে। কিন্তু এদিন ব্রাজিলের টিম ম্যানেজমেন্ট নেমার নিয়ে কোনও চূড়ান্ত সিদ্ধান্তর কথা জানাননি। আদৌ তিনি দক্ষিণ কোরিয়ার (South Korea) বিরুদ্ধে খেলতে পারবেন কি না, সেটাও জানা যায়নি। শুধু জানা গিয়েছে, বল নিয়ে প্র্যাকটিস শুরু করেছেন। এবং গোলও করেছেন। আর প্র্যাকটিসে দেখে কোথাও মনে হয়নি তাঁর চোট রয়েছে।

[আরও পড়ুন: বিশ্বকাপের শেষ আটে আর্জেন্টিনা, মেসি ম্যাজিকে রচিত হল নয়া ইতিহাস]

ব্রাজিল দলের একটি সূত্র অবশ্য বলছে, পুরো ফিট নেইমারকে পাওয়ার জন্য দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে শুরু থেকে তাঁকে খেলিয়ে ঝুঁকি নিতে চাইছেন না তিতে। আবার নকআউট ম্যাচে নেইমারকে বসিয়ে রাখার ঝুঁকিও নিতে পারছেন না। সেক্ষেত্রে তিতে হয়তো নেইমারকে প্রথম দলে না রেখে সোমবার রিজার্ভ বেঞ্চেও রাখতে পারেন। তারপর প্রয়োজন হলে নামাবেন। আর নেইমারকে ছাড়াই ম্যাচ জিতে গেলে চোটের জায়গায় আরও একটু বিশ্রাম দেওয়া যাবে। যাতে কোয়ার্টার ফাইনালে পুরোপুরি সুস্থ হয়ে মাঠে নামতে পারেন।

তবে আপাতত যা শোনা যাচ্ছে, নেইমারকে ভেবেই দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে একটা প্রথম একাদশ ভেবে ফেলেছেন ব্রাজিলিয়ান কোচ। দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে যে দলটা তিনি সাজাতে চলেছেন, সেটা এরকম-গোলে আলিসন। চার ডিফেন্ডার-দানিলো, মার্কুইনহোস, থিয়াগো সিলভা এবং অ্যালেক্স সান্দ্রো। সান্দ্রো না পারলে লেফট ব্যাকে খেলবেন মিলিতাও নাহলে দানি আলভেজ। তিন দু’জন মিডফিল্ডার-কাসেমিরো এবং পাকুয়েতা। আক্রমণে চারজন-রাফিনিয়া, রিচার্লিসন, ভিনিসিয়াস জুনিয়র এবং নেইমার। যদি নেমার একান্তই না পারেন, তা হলে ফ্রেড নইলে রড্রিগো।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে