Advertisement
Advertisement
UEFA Euro 2024

দেশঁর ‘সেঞ্চুরিতে’ কাঁটা এমবাপের চোট, অস্ট্রিয়ার আত্মঘাতী গোলে কষ্টের জয় ফ্রান্সের

একাধিক সুযোগ নষ্টের খেসারত দিতে হল ফ্রান্সকে।

France win against Austria in UEFA Euro 2024
Published by: Arpan Das
  • Posted:June 18, 2024 9:00 am
  • Updated:June 18, 2024 1:19 pm

ফ্রান্স: ১ (ওবার- আত্মঘাতী)
অস্ট্রিয়া: ০
সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:
খাতায়-কলমে ইউরোর (UEFA Euro 2024) অন্যতম শক্তিশালী দল। গত কয়েক বছরে ফ্রান্সের দাপট দেখেই অভ্যস্ত গোটা ফুটবল বিশ্ব। কিন্তু অস্ট্রিয়ার বিরুদ্ধে এদিন এমবাপেরা (Kylian Mbappe) যে ফুটবলটা খেললেন তা নিশ্চিতভাবেই চিন্তায় রাখবে কোচ দিদিয়ের দেশঁকে। প্রথম ম্যাচে আত্মঘাতী গোলের সৌজন্যে জিতল তাঁর দল। সেই সঙ্গে দুশ্চিন্তা বাড়ল এমবাপের চোট নিয়ে।

প্রত্যাশা মতোই মুহুর্মুহু আক্রমণে ম্যাচ শুরু করেছিল ফ্রান্স (France Football Team)। কিন্তু বক্সের মধ্যে এসে যেন খেই হারিয়ে ফেলছিলেন ডেম্বেলেরা। এমবাপেকে স্ট্রাইকার হিসেবে খেলালেও আসলে চলে গিয়েছিলেন বাঁদিকের উইংয়ে। প্রথম একাদশে জিরু ছিলেন না। বক্সের মধ্যে মার্কাস থুরাম বারবার ধরা পড়ে যাচ্ছিলেন। ডানদিকে ডেম্বেলেও সরে যাচ্ছিলেন উইংয়ের দিকে। ফলে ভরসা বলতে ছিলেন সেই এমবাপেই।

Advertisement

[আরও পড়ুন: সারভোটেক শিলিগুড়িকে হারাল লাক্স শ্যাম কলকাতা, জমজমাট বেঙ্গল প্রো টি-টোয়েন্টি লিগ]

কিন্তু একাধিক সুযোগ নষ্টের খেসারত দিতে হল ফ্রান্সকে। গত বিশ্বকাপের রানার্স আপের খেলায় সেই ধারটাই ছিল না। যদিও ৩৫ মিনিটে আত্মঘাতী গোলের সৌজন্যে এগিয়ে যায় তারা। ডানদিক থেকে এমবাপের ক্রস বাঁচাতে গিয়ে নিজের গোলেই ঢুকিয়ে দেন ওবার। ব্যাস, এর বাইরে আর জালের দেখা পেল না ফ্রান্স। বরং কয়েকবার পালটা আক্রমণে সালিবাদের ভয় ধরিয়ে দিয়েছিল অস্ট্রিয়ার আক্রমণভাগ। সেক্ষেত্রে ত্রাতা হয়ে ওঠেন গোলকিপার মাইক মেনিয়ঁ।

Advertisement

দ্বিতীয়ার্ধে সুযোগ পেয়েছিলেন গ্রিজম্যান, জিরুরা। কাজে লাগাতে পারলে অনেকটাই নিশ্চিন্ত হতেন দেশঁ। বরং একেবারে শেষলগ্নে তাঁর উদ্বেগ বাড়িয়ে দিল এমবাপের চোট। হেড করতে উঠে নাকে আঘাত লাগে তাঁর। রক্তও পড়তে থাকে। সেই সঙ্গে হজম করতে হল হলুদ কার্ডও। পুরো ম্যাচে ফ্রান্সকে একমাত্র ভরসা জোগাতে পারে মাঝমাঠে কন্তের পারফরম্যান্স। ম্যাচের সেরাও তিনি। ফ্রান্সের কোচ হিসেবে ১০০ জয়ের মধ্যেও অনেক প্রশ্নের উত্তর খুঁজতে হবে দেশঁকে।

অন্যদিকে ইউরোর গ্রুপ ই-র ম্যাচে অঘটন ঘটিয়ে দিল স্লোভাকিয়া। বিশ্ব ফুটবলে তৃতীয় র‍্যাঙ্কের বেলজিয়ামকে ১-০ গোলে হারিয়ে দিলেন লোবোতকারা। লুকাকুর দুটি গোল বাতিল করা হয়। 

[আরও পড়ুন: চারটি মেডেন, সঙ্গে তিন-তিনটি উইকেট, বিশ্বকাপে ইতিহাস ফার্গুসনের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ