BREAKING NEWS

০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  রবিবার ২২ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

জার্মানির বিরুদ্ধে বদলা ব্রাজিলের, স্পেনের কাছে লজ্জার হার মেসিহীন আর্জেন্টিনার

Published by: Sangbad Pratidin Digital |    Posted: March 28, 2018 10:28 am|    Updated: July 17, 2019 4:09 pm

Germany beats Brazil; Spain humiliates Argentina in friendly football match

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বকাপে সেই ১-৭ গোলে হারের ভূত এখনও যেন তাড়া করে বেড়ায় ব্রাজিলকে। বেলো হরাইজন্তের সে স্মৃতি ভুলতে চাইলেও দুঃস্বপ্নের মতোই ফিরে ফিরে আসে। সেই সাক্ষাতের পর মঙ্গলবারই বার্লিনে প্রথমবার মুখোমুখি হয়েছিল বিশ্ব ফুটবলের দুই হেভিওয়েট দল। যেখানে অতীত মুছে নতুন করে লড়াইয়ে নেমেছিলেন উইলিয়ান, মার্সেলোরা। সে লক্ষ্যে শেষমেশ সফল তাঁরা। দুরন্ত ফর্মে থাকা জার্মানিকে তাদের ঘরের মাঠেই মাটি ধরিয়ে প্রীতি ম্যাচে জয়ী পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। একদিকে সাম্বা ছন্দে যখন মেতেছে সেলেকাও, তখন একরাশ হতাশা গ্রাস করেছে আর্জেন্টিনা শিবিরকে।

[বল বিকৃতি কাণ্ডে সিরিজের মাঝেই বাড়ি ফেরানো হল স্মিথদের, আজ শাস্তি ঘোষণা]

ইতিমধ্যেই আসন্ন বিশ্বকাপে যোগ্যতা অর্জন করেছে পেলের দেশ। কোয়ালিফায়িং রাউন্ডে ধারাবাহিকতা দেখিয়েছেন নেইমাররা। প্রীতি ম্যাচেও তার ব্যতিক্রম হল না। তাও আবার দলের তারকা স্ট্রাইকার নেইমারকে ছাড়াই। টানা ২২টি ম্যাচ অপরাজিত থাকা জার্মানিকে পরাস্ত করে হারের জ্বালা মেটালেন টিটের ছেলেরা। গ্যাব্রিয়েল জেসুসের একমাত্র গোলেই এল জয়। যদিও এক গোলে জয়কে ৭-১-এর বদলা বললে বাড়িয়ে বলা হয়। তবে গোটা ম্যাচে কুটিনহোরা যে দুর্দান্ত পারফর্ম করলেন, তাতে বুঝিয়ে দিলেন আগামী বছর বিশ্বকাপে অন্যতম ফেভরিট তাঁরাও। নেইমারের অভাবেও যে দলের আত্মবিশ্বাসে ভাটা পড়েনি, তা বেশ ভালভাবেই পরিষ্কার করে দিলেন দলের রক্ষণ ভাগ। আর ঠিক উলটোটা হল আর্জেন্টিনা। লিওনেল মেসিকে না পেয়ে দিশেহারা দেখাল সামপাওলির ছেলেদের।

[নিয়মরক্ষার ম্যাচে কিরঘিজদের কাছে হার ভারতের]

এলএম টেনের অনুপস্থিতিতে স্পেনের বিরুদ্ধে আর্জেন্টিনা কী করে, সেদিকেই নজর ছিল ফুটবলমহলের। খুব যে ভাল কিছু করতে পারবেন অ্যাগুয়েরোরা, সে আশা হয়তো ছিল না। তবে এভাবে মুখ থুবড়ে পড়বে, এমনটা ভাবাই যায়নি। বিশ্বকাপের আগে হাফ ডজন গোল হজম করে লজ্জার হার চিন্তায় ফেলে দিল দলের কোচ ও অধিনায়ককে। গত ম্যাচেও মেসি ছাড়াই ইতালিকে হারিয়েছিল আর্জেন্টিনা। এদিকে শুক্রবার জার্মানির বিরুদ্ধে ড্র দিয়ে শেষ করেছিল স্প্যানিশ শিবির। ফলে মঙ্গলবারের ম্যাচে সেয়ানে-সেয়ানে টক্কর হবে বলেই মনে করা হয়েছিল। কিন্তু মাঠে ইসকোর দাপটে ছন্নছাড়া হয়ে পড়ল আর্জেন্টিনা। রক্ষণের যেন কোনও অস্তিত্বই ছিল না। ইসকো তো হ্যাটট্রিক করলেনই, সেই সঙ্গে একটি করে গোল করলেন কোসতা, থিয়াগো ও অ্যাসপাস। কোচও মানছেন, মেসির উপর এদিন দল যত নির্ভরশীল হয়ে পড়েছিল, মারাদোনার উপরও হয়তো এত নির্ভরতা ছিল না দলের। তবে ভাঙলেও মচকাচ্ছেন না তিনি। জুনে ইজরায়েলের বিরুদ্ধে নতুন স্ট্র্যাটেজিতে দলকে খেলাবেন তিনি। মেসিও ততদিনে মাঠে ফিরবেন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে