BREAKING NEWS

২৬  শ্রাবণ  ১৪২৯  রবিবার ১৪ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

সাফ কাপে আর খেলবেন না সুনীল, জানিয়ে দিলেন ভারতীয় ফুটবল ফেডারেশনকে

Published by: Krishanu Mazumder |    Posted: June 20, 2022 8:50 am|    Updated: June 20, 2022 8:50 am

India captain Sunil Chhetri might not play SAFF Cup any more | Sangbad Pratidin

দুলাল দে: জাতীয় ক্রিকেটাররা পুরোপুরি অবসর নেওয়ার আগে যেরকম বিভিন্ন ফর্ম‌্যাট থেকে একে একে সরে দাঁড়ান। ভারতীয় ফুটবল দলের অধিনায়ক সুনীল ছেত্রীও (Sunil Chhetri) জাতীয় দল থেকে পাকাপাকি অবসর নেওয়ার আগে সেই পথই নিচ্ছেন। ইতিমধ্যেই সুনীল ফেডারেশনকে (AIFF) জানিয়ে দিয়েছেন, জাতীয় দল থেকে এখনই অবসর না নিলেও, তিনি আর সাফে খেলতে চান না। পরবর্তী সাফ কাপে যেন তাঁর জায়গায় জুনিয়র কোনও স্ট্রাইকারের নাম ভাবা হয়।

জাতীয় দল থেকে পাকাপাকি ভাবে অবসর নেওয়ার আগে টেস্ট ক্রিকেট থেকে সরে দাঁড়িয়েছিলেন মহেন্দ্র সিং ধোনি (MS Dhoni)। তারপর একদিনের ক্রিকেট থেকে। সেরকমই ভারতীয় ফুটবল অধিনায়ক সুনীল ছেত্রীও এখন থেকে জাতীয় দলের হয়ে বেছে বেছে ম্যাচ খেলতে চান। তাই সাফ কাপে আর খেলবেন না তিনি।

[আরও পড়ুন: বৃষ্টির জন্য ভেস্তে গেল শেষ টি-২০, অমীমাংসিতভাবেই শেষ ভারত-দক্ষিণ আফ্রিকা সিরিজ]

এশিয়ান কাপের (AFC Asian Cup) কোয়ালিফাইং রাউন্ডে চ্যাম্পিয়ন হওয়ার পর এশিয়ান কাপের মূলপর্বে খেলার সুযোগ পেয়েছে ভারতীয় দল। আগে ২০২৩ এর জানুয়ারিতে এশিয়ান কাপের খেলা হওয়ার কথা থাকলেও, শেষ মুহূর্তে চিন জানিয়ে দিয়েছে, তারা এশিয়ান কাপের আয়োজন করবে না। আপাতত যা জানা যাচ্ছে, তাতে পরবর্তী এশিয়ান কাপ হবে ২০২৪-এ। হওয়ার সম্ভবনা কাতারে। এদিকে, সুনীল ছেত্রীর বয়স এখন ৩৭। ফলে পরবর্তী এশিয়ান কাপ খেলার সময় বয়স হয়ে যাবে প্রায় ৩৯-এর আশেপাশে। যা আন্তর্জাতিক ফুটবলের পক্ষে বেশ কঠিন। আর খেলাটাও আফগানিস্তান, কাম্বোডিয়ার মতো প্রতিপক্ষদের বিরুদ্ধে হবে না। সেখানে প্রতিপক্ষ থাকবে, জাপান, কোরিয়া, কাতার, অস্ট্রেলিয়ার মতো দলগুলি। ফলে পরিস্থিতিটা বেশ কঠিন হবে। যদিও ভারতীয় দলের কোচ ইগর স্টিমাচ সহ ভারতীয় ফুটবল ফেডারেশন কর্তারা ভীষণ ভাবেই চাইছেন, ২০২৪-এর এশিয়ান কাপ খেলার পরেই জাতীয় দল থেকে অবসর নেওয়ার কথা ভাবুন সুনীল।

আর এই ভাবনা থেকেই এশিয়ান কাপকে লক্ষ্য রেখে ভারতীয় অধিনায়ক ঠিক করেছেন, এখন থেকে কিছু ম্যাচ বুঝেশুনে জাতীয় দলের হয়ে খেলবেন। কারণ, এশিয়ান কাপের চূড়ান্ত পর্বের ম্যাচ খেলার আগে দুটো মরশুম আইএসএল খেলতে হবে। পাশাপাশি জাতীয় দলের হয়েও বেশ কিছু ফিফা ফ্রেন্ডলি ম্যাচ থাকবে। এসব ভাবনা থেকেই সুনীল ঠিক করেছেন, আর সাফ কাপের মতো একটু কমজোরি আন্তর্জাতিক প্রতিযোগিতায় দেশের হয়ে খেলবেন না তিনি।

আপাতত সাফ কাপে ১৯ ম্যাচে ১৭ গোল করে তিনবার দেশকে চ্যাম্পিয়ন করেছেন তিনি। ফলে সাফে আর নতুন করে সুনীলের পাওয়ার কিছু নেই। অনেকদিন ধরেই তিনি মনে করছেন, সাফের মতো প্রতিযোগিতায় কয়েকজন সিনিয়র ফুটবলারকে জুড়ে দিয়ে জুনিয়র ফুটবলারদের নিয়েই খেলা উচিত। তাতে জাতীয় দলের পরবর্তী প্রজন্মও উঠে আসবে। এই সব কিছু ভেবেই ভারতীয় অধিনায়ক ফুটবল ফেডারেশনকে জানিয়েছেন, তাঁর নাম যেন আর সাফের দলের জন্য ভাবা না হয়। এই ভাবনা থেকে অন্তত একটা ব্যাপার পরিস্কার, ২০২৪—এ এশিয়ান কাপের মূলপর্বে খেলার জন্য এখন থেকেই ভাবনা চিন্তা শুরু করে দিয়েছেন সুনীল ছেত্রী।

এই মুহূর্তে জাতীয় দলের কোনও খেলা নেই। কোচ ইগর স্টিমাচও (Igor Stimac) এই মুহূর্তে দেশে ফিরে গিয়েছেন। ভারতীয় দলের পরবর্তী ফিফা ফ্রেন্ডলি সেই সেপ্টেম্বরে। আর স্টিমাচের সঙ্গেও ভারতীয় ফুটবল ফেডারেশনের চুক্তি সেপ্টেম্বর পর্যন্ত। নতুন করে চুক্তির ব্যাপারে এই মুহূর্তে কোনও কথাই বলতে পারবেন না ভারতীয় ফুটবল ফেডারেশন কর্তারা। নতুন করে নির্বাচন হওয়ার পরেই এশিয়ান কাপের কোচের ব্যাপারে সিদ্ধান্ত নেবেন ফেডারেশনের টেকনিক্যাল কমিটির সদস্যরা। ফলে জাতীয় দল নিয়ে পরবর্তী ভাবনা নিয়ে এই মুহূর্তে স্টিমাচের সঙ্গেও কেউ বসতে পারবেন না। তবে সুনীলের সাফ না খেলার ভাবনা নিয়ে ফেডারেশনের সঙ্গে কথা হয়ে গিয়েছে। 

[আরও পড়ুন: গ্র্যাজুয়েট হল ইজহান! বিশেষ দিনে ছেলের পাশে না থাকতে পারায় মন খারাপ সানিয়া মির্জার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে