BREAKING NEWS

১২ মাঘ  ১৪২৭  মঙ্গলবার ২৬ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

ডার্বির আগে দলের অধিনায়ক, সহ–অধিনায়ক বাছলেন এসসি ইস্টবেঙ্গল কোচ রবি ফাউলার

Published by: Abhisek Rakshit |    Posted: November 26, 2020 2:16 pm|    Updated: November 26, 2020 2:34 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ আর মাত্র কিছু সময়ের অপেক্ষা। তারপরই ISL-এর প্রথম ডার্বি। মুখোমুখি এসসি ইস্টবেঙ্গল (SC East Bengal) এবং এটিকে মোহনবাগান (Atk Mohunbagn)। আর হাইভোল্টেজ ডার্বিতে নামার ২৪ ঘণ্টা আগেই দলের অধিনায়ক এবং সহ–অধিনায়ক বেছে নিলেন এসসি ইস্টবেঙ্গল কোচ রবি ফাউলার (Robbie Fowler)। অধিনায়ক হিসেবে বেছে নেওয়া হয়েছে ড্যানি ফক্সকে (Daniel Fox)। অন্যদিকে, সহ–অধিনায়ক বাছা হয়েছে অ্যান্থনি পিলকিংটনকে (Anthony Pilkington)। ক্লাবের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে একথা ঘোষণা হতেই সমর্থকরাও শুভেচ্ছা জানান। দুই ফুটবলারই জানিয়েছেন, প্রথমবার আইএসএলে নামা এসসি ইস্টবেঙ্গলকে সাফল্য এনে দেওয়াই তাঁদের একমাত্র লক্ষ্য।

 

এদিকে, ডার্বি দিয়ে শুরু হচ্ছে ফাউলারের দলের আইএসএল অভিযান। আর ঐতিহাসিক মহারণের আগে দলের মধ্যে সেই লিভারপুলচিত লড়াকু মানসিকতাই ভরে দিতে বদ্ধপরিকর ফাউলার। এসসি ইস্টবেঙ্গলকে আইএসএলের সেরা দল করে তুলতে নিজের প্রিয় ক্লাব লিভারপুলের (Liverpool) বেশ কিছু পদ্ধতি ধার নিয়েছেন ফাউলার।

[আরও পড়ুন:‌ ‌ অঝোরে কেঁদেছিলেন শেষ জন্মদিনে, সন্তানদের না দেখার হাহাকার নিয়েই বিদায় মারাদোনার]

এক, ৩-৫-২ ফর্মেশনে দলকে খেলানোর কথা চিন্তাভাবনা করছেন লিভারপুলের প্রাক্তন কিংবদন্তি স্ট্রাইকার। এর পিছনে অন্যতম কারণ হল নিজের ফুটবল কেরিয়ারে লিভারপুলে মূলত সেই ৩-৫-২ ফর্মেশনে খেলেছেন ফাউলার। কারণ এমন ফর্মেশনের সুবিধা হল উইং ব্যাকরা যেমন নীচে নেমে রক্ষণকে জমাট করতে সাহায্য করবে। আবার একইসঙ্গে সেই উইং ব্যাকরাই মুহুর্মুহু ওভারল্যাপে গিয়ে আক্রমণেও লোক বাড়াবে। ফাউলারের প্রাক্তন কোচ জেরার্ড হুলিয়ের লিভারপুল কোচ থাকাকালীন এমন ফর্মেশনে দলকে খেলাতেন। পজেশন রাখা। ধৈর্য ধরে আক্রমণ তৈরি করা। ঝুঁকির লং বল একদম না। আবার কাউন্টারেও ভয়ঙ্কর। নিজের খেলোয়াড় জীবনের সেই লিভারপুল ফুটবল স্টাইলই পছন্দ ফাউলারের।

দুই, ফাউলার বরাবর বলেছেন তাঁর পছন্দের কোচ হলেন য়ুরগেন ক্লপ। লিভারপুলের জার্মান কোচের ট্রেনিংয়ে থ্রো-ইনের জন্য আলাদা কোচ দেখে অবাক হয়ে গিয়েছিলেন ফাউলার। তাঁর মনে হয়েছিল এমন অভিনব ভাবনা আগে কেন কোনও কোচ ভাবেননি। তাই এসসি ইস্টবেঙ্গলে কোচ হওয়ার সময় দলের সেট পিস কোচ হিসাবে নিযুক্ত করেন টেরেন্স ম্যাকফিলিপ্সকে। তবে শুধু থ্রো–ইন নয়। বরং ফ্রি–কিক থেকে কর্নার সেট পিসের প্রতিটা বিভাগেই টেরেন্স দলকে প্রস্তুত করবেন।

[আরও পড়ুন:‌ ‌অচেনা লাল–হলুদ ডিফেন্স, সুবিধা না অসুবিধা?‌ জানালেন এটিকে মোহনবাগানের তারকা রয় কৃষ্ণ]

তিন, ফাউলার নিজের পুরনো অনেক সাক্ষাৎকারে বলেছেন লিভারপুলে যে ক’টা কোচের অধীনে তিনি খেলেছেন সবাই ডায়েটের উপর মন দিতেন। আর বর্তমান লিভারপুল কোচ ক্লপ তো আবার নতুন নিউট্রিশন কোচও রেখেছেন দলে। যিনি ঠিক করে দেন ফুটবলারদের ডায়েট। ফাউলার কোনও নিউট্রিশন কোচ সঙ্গে করে আনেননি। তবে ইংলিশ কোচ এসসি ইস্টবেঙ্গলের স্পোর্টস সায়েনটিস্ট জ্যাক ইনম্যানের সাহায্যে ফুটবলারদের জন্য নির্দিষ্ট ডায়েট প্ল্যান তৈরি করেছেন। কী সেই ডায়েট প্ল্যান? শোনা যাচ্ছে, ট্রেনিং যে দিন থাকছে না সে দিন ফুটবলাররা শুধু ফাইবার জাতীয় খাবার খাচ্ছেন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement