BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ২৪ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

এবার ট্রান্সফার ফি ছাড়াই কেনা যাবে মেসিকে! কোন ক্লাবে যেতে পারেন বার্সা মহাতারকা?

Published by: Subhajit Mandal |    Posted: August 26, 2020 11:31 am|    Updated: August 26, 2020 11:31 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বার্সেলোনা সমর্থকরা যা দুঃস্বপ্নেও ভাবতে পারতেন না, এবার সেটাই হতে চলেছে। এবার সত্যি সত্যিই বার্সা ছাড়তে চলেছেন দলের বর্তমান অধিনায়ক লিওনেল মেসি (Lionel Messi)। ক্লাব প্রেসিডেন্ট জোসেপ বার্তোমিউকে দু’লাইনের ছোট্ট একটা ফ্যাক্সে মেসি জানিয়ে দিয়েছেন,‘আমি আর বার্সেলোনায় থাকছি না। চুক্তি অনুযায়ী আমার যে বছর শেষে ক্লাব ছাড়ার ক্লজ আছে সেটাই অ্যাক্টিভেট করতে চাই।’এখন প্রশ্ন হল বার্সা মহাতারকা কোন ক্লাবে সই করতে পারেন? এই মুহূর্তে বিশ্বে আর কোন দলই বা আছে, যারা কিনা মেসির এই বিপুল বেতনের চাহিদা মেটাতে পারবে? আর যদি ট্রান্সফার ফি দিতে হয়, সেটাই বা কারা দিতে পারবে।

বার্সেলোনার (Barcelona) সঙ্গে মেসির চুক্তি অনুযায়ী তাঁর ‘রিলিজ ক্লজ’ ৭০০ মিলিয়ন ইউরো। অর্থাৎ কোনও ক্লাব যদি এই মহারতারকাকে সই করাতে চায় তাহলে বার্সেলোনাকে এই বিপুল পরিমাণ অর্থ দিতে হবে। তারপর আলাদা করে মেসির সঙ্গে চুক্তি করতে হবে। যা এই মুহূর্তে বিশ্বের কোনও ক্লাবের পক্ষেই সম্ভব নয়। তবে, এখানে অন্য একটা সুযোগ আছে। বার্সার সঙ্গে মেসির চুক্তি শেষ হওয়ার কথা আগামী বছর জুন মাসে। আর চুক্তির শর্ত অনুযায়ী, শেষ হওয়ার এক বছর আগে ‘রিলিজ ক্লজ’ কমে হওয়ার কথা, ৩০০ মিলিয়ন ইউরোয়। যা কিনা এই মুহূর্তে অনেকগুলি ক্লাবের পক্ষেই দেওয়া সম্ভব। তালিকায় আছে পিএসজি, ম্যাঞ্চেস্টারের দুই ক্লাব, এমনকী চেলসি পর্যন্ত। আরও একটা মজার বিষয় হল, চুক্তির শর্ত অনুযায়ী মেসি যদি চান তাহলে এই মুহূর্তে নিজেই বার্সার সঙ্গে নিজের চুক্তি শেষ করে দিতে পারেন। তবে, সেক্ষেত্রে আইনি জটিলটা আছে। মেসির ধারণা, ক্লাবের সঙ্গে যেহেতু তাঁর সম্পর্ক ভাল, তাই তিনি ক্লাব ছাড়তে চাইলে আর বার্সা আপত্তি করবে না। আর চুক্তি বাতিল করতে চাইলেও বাধা দেবে না। মেসি যদি কোনওভাবে বার্সার সঙ্গে চুক্তি শেষ করে ফেলতে পারেন, তাহলে তিনি ‘ফ্রি এজেন্ট’ হয়ে যাবেন। সেক্ষেত্রে তাঁকে কেনার জন্য আর কাউকে কোনও ট্রান্সফার ফি দিতে হবে না।

[আরও পড়ুন: আর নয়, ‘প্রিয়’ বার্সেলোনাকে বিদায় জানাচ্ছেন মেসি! সিদ্ধান্ত জানিয়ে দিলেন ক্লাব‌কর্তাদের]

এই যদি পরিস্থিতি হয়, তাহলে বিশ্বের অনেকগুলি ক্লাব তাঁকে সই করানোর দৌড়ে ঢুকে যাবে। ইতিমধ্যেই ইন্টার মিলান মেসিকে সই করাতে আগ্রহ দেখাচ্ছে। চেলসিও (Chelsea) চেষ্টা করতে পারে বার্সার মহাতারকাকে কেনার। এই দুই ক্লাবের থেকে লড়াইয়ে এগিয়ে আছে পিএসজি (PSG)। নেইমার থাকার দরুন প্যারিসের ক্লাবটির কথা ভাবতেই পারেন মেসি। তবে, এই মুহূর্তে লড়াইয়ে সবার থেকে এগিয়ে ম্যাঞ্চেস্টার সিটি (Manchester City)। পেপ গুয়ার্দিওলার দলেই মেসি শেষপর্যন্ত সই করবেন, বলে ইতিমধ্যেই দাবি করছে একাধিক স্প্যানিশ সংবাদমাধ্যম। গত সপ্তাহে নাকি নিজের প্রাক্তন কোচের সাথে কথাও বলেছেন মেসি। এবং পেপের সঙ্গে কথা বলার পরই নাকি তিনি বার্সা ছাড়ার সিদ্ধান্ত নিয়েছেন। নিজের পুরনো কোচের সঙ্গে কাজ করার সুযোগ এবং সেই সঙ্গে নিজের দেশের সতীর্থ আগুয়েরোর উপস্থিতি মেসিকে রীতিমতো টানছে। আর সেকারণেই মেসির সইয়ের দৌড়ে এগিয়ে আছে ম্যাঞ্চেস্টারের ক্লাবটি।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement