BREAKING NEWS

২৪ বৈশাখ  ১৪২৮  শনিবার ৮ মে ২০২১ 

READ IN APP

Advertisement

স্বপ্নের ডানায় লাগল রং, এবার কাশ্মীরের মেয়েদের জন্য তৈরি হল নতুন ফুটবল ক্লাব

Published by: Sulaya Singha |    Posted: April 16, 2021 5:42 pm|    Updated: April 16, 2021 5:59 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গুলি-বোমার শব্দেই রোজ ঘুম ভাঙে ওদের। বোরখার আড়ালেই বড় হয়ে উঠতে অভ্যস্ত ওরা। স্বপ্নের ডানায় ভর করে ওদের ওড়ার স্বাধীনতা নেই বললেই চলে। কিন্তু দীর্ঘদিন ধরে চলে আসা সামাজিক ট্যাবু এবার ভাঙতে চলেছে। প্রাণ খুলে নিঃশ্বাস নেওয়ার সুযোগ পাবে ওরাও। দিনবদলের ডাক দিয়ে কাশ্মীরি মেয়েদের জন্য প্রশংসনীয় উদ্যোগ নিয়েছে লোনস্টার কাশ্মীর এফসি।

এবার কাশ্মীরের (Kashmir) মেয়েরাও ফুটবল নিয়ে স্বপ্ন দেখতে পারবে। মাঠে নেমে লড়াই করে নিজেদের পরিচিতি তৈরি করতে পারবে। দেশের অন্যান্য প্রান্তে মহিলাদের ফুটবল দল থাকলেও কয়েক বছর আগে পর্যন্তও কাশ্মীরের মেয়েদের ফুটবল শেখার কোনও সুযোগ ছিল না। তবে বর্তমানে তাঁদের নতুন দিশা দেখাতে মহিলা ফুটবল ক্লাব তৈরি হয়েছে।

[আরও পড়ুন: করোনা আবহে বাতিলই হতে চলেছে অলিম্পিক! কী অবস্থান জাপানের?]

কাশ্মীরের প্রথম মহিলা ফুটবল কোচ নাদিয়া নিঘাত (Nadia Nighat) বলেন, “একজন মেয়ে ফুটবল খেলছে, কয়েক বছর আগেও কাশ্মীরে যেন কেউ ভাবতেই পারত না। কিন্তু এখন কাশ্মীরের বাসিন্দাদের মানসিকতা অনেকটাই বদলেছে। কন্যা সন্তানদেরও একইরকম গুরুত্ব দেওয়া হয়। পরিবারের উৎসাহ পেয়ে এখন অনেক মেয়েই ফুটবল পায়ে মাঠে নেমে পড়ে।” এবার সেই পরিবর্তনের পালেই হাওয়া দিল লোনস্টার কাশ্মীর এফসি। শ্রীনগরে তারা তৈরি করল অল-গার্লস ফুটবল ক্লাব। অর্থাৎ এবার নানা ফুটবল টুর্নামেন্টে অংশ নিতে পারবে কাশ্মীরি মেয়েরা।

নাদিয়া বলছিলেন, “এতদিন পর্যন্ত এমন কোনও সুযোগ পেত না এখানকার মেয়েরা। এবার শুধুমাত্র মহিলাদের জন্য আলাদা ক্লাব তৈরি হচ্ছে। এই বিষয়টাই নিঃসন্দেহে উঠতি প্রতিভাদের উৎসাহ দেবে।” লোনস্টার কাশ্মীর এফসির এমন উদ্যোগে খুশি জম্মু ও কাশ্মীর ফুটবল সংস্থার প্রেসিডেন্ট জামির ঠাকুর বলেন, “কাশ্মীরে ফুটবল নিয়ে পাগলামি আছে। এবার মহিলারাও একইভাবে খেলার সুযোগ পাবে। না নিঃসন্দেহে দারুণ উদ্যোগ।”

[আরও পড়ুন: নয়া সাফল্য, দশকের সেরা ওয়ানডে ক্রিকেটারের খেতাব পেলেন বিরাট কোহলি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement