৪ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ১৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

চ্যাম্পিয়ন্স লিগে ফের বর্ণবিদ্বেষের ছায়া! চতুর্থ রেফারির মন্তব্যের জেরে স্থগিত ম্যাচ

Published by: Abhisek Rakshit |    Posted: December 9, 2020 4:10 pm|    Updated: December 9, 2020 4:10 pm

PSG, Istanbul Basaksehir players walk off after alleged racism by match official | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ ফের বর্ণবিদ্বেষমূলক মন্তব্যে (Racist Comment) তোলপাড় ফুটবল বিশ্ব। মঙ্গলবার গভীর রাতে PSG বনাম ইস্তানবুল বাসাকশেহির (Istanbul Basaksehir) চ্যাম্পিয়ন্স লিগের (Champions League) ম্যাচে চতুর্থ রেফারির বিরুদ্ধে বর্ণবিদ্বেষমূলক মন্তব্য করার অভিযোগ উঠল। তিনি তুরস্কের ক্লাবটির এক সহকারী কোচের উদ্দেশে বর্ণবিদ্বেষমূলক মন্তব্য করেন।

আর এই ঘটনার জেরে একবারে বাতিলই হয়ে গেল ম্যাচটি। ঘটনার পরই পিএসজি এবং ইস্তানবুল বাসাকশেহি, দু’‌দলের খেলোয়াড়রাই এর প্রতিবাদে মাঠ ছেড়ে বেরিয়ে যান। পরবর্তীতে উয়েফা জানায়, এই ম্যাচটি বাতিল। নতুন চতুর্থ রেফারির তত্ত্বাবধানে বুধবার রাতে ম্যাচটি ফের শুরু হবে। পাশাপাশি ঘটনার পূর্ণাঙ্গ তদন্তও হবে।

[আরও পড়ুন: চ্যাম্পিয়ন্স লিগে রোনাল্ডোর জুভেন্তাসের কাছে অসহায় আত্মসমর্পণ মেসির বার্সেলোনার]

বর্ণবিদ্বেষের বিরুদ্ধে সবসময় সরব হয়েছে গোটা বিশ্ব। সম্প্রতি মার্কিন মুলুকে এক কৃষাঙ্গের হত্যার সমালোচনায় একযোগে প্রতিবাদে নেমেছিল বিশ্বের বহু দেশের নাগরিক। ফুটবল মাঠেও বর্ণবিদ্বেষমূলক মন্তব্যের বিরুদ্ধে সবসময় কড়া অবস্থান নিয়েছে ফিফা–সহ সমস্ত ফুটবল সংস্থাই। কিন্তু চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে একজন চতুর্থ রেফারির এই ধরনের বর্ণবিদ্বেষমূলক মন্তব্যের কথা প্রকাশ্যে আসায় রীতিমতো তোলপাড় ফুটবল বিশ্ব।

ঘটনার সূত্রপাত, ম্যাচের ১৫ মিনিটের মাথায়। তুরস্কের ক্লাবটির সহকারী কোচ ক্যামেরনের পিয়েরে ওবোকে লাল কার্ড দেখান রেফারি। সেসময় পাশে থাকা চতুর্থ রেফারি ওবোর উদ্দেশে বর্ণবিদ্বেষমূলক মন্তব্য করেন। এরপরই দু’‌জনে কথা কাটাকাটিতে জড়িয়ে পড়েন। সেখানে উপস্থিত বাসাকশেহির খেলোয়াড় ডেম্বা বা–ও চতুর্থ রেফারিকে একথা বলার কারণ জিজ্ঞাসা করেন। ঘটনার প্রতিবাদে মুখর হন পিএসজির নেইমার এবং এমবাপ্পেও। এরপরই দু’‌দলের খেলোয়াড়রা মাঠ থেকে বেরিয়ে যান।

 

[আরও পড়ুন: ছেষট্টিতেই প্রয়াত মেসিদের বিশ্বকাপ ফাইনালে তোলা কোচ সাবেয়া]

শেষপর্যন্ত আসরে নামে উয়েফা (UEFA)। এদিনের ম্যাচটিকে স্থগিত করার কথা ঘোষণা করে তাঁরা জানায়, নতুন চতুর্থ রেফারির তত্ত্বাবধানে বুধবার রাতে ফের ম্যাচটি শুরু হবে। আর এই ঘটনার পূর্ণাঙ্গ তদন্ত হবে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে