২০ অগ্রহায়ণ  ১৪২৯  বুধবার ৭ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

সাহসী সিদ্ধান্ত ইরান কোচের, বিদ্রোহী ফুটবলারকে বিশ্বকাপ দলে রাখলেন কুইরোজ

Published by: Anwesha Adhikary |    Posted: November 15, 2022 12:36 pm|    Updated: November 18, 2022 3:08 pm

Sardar Azmoun named in World Cup squad for Iran despite supporting Hijab protest | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বকাপের (Qatar World Cup) স্কোয়াড ঘোষণার ক্ষেত্রে চমক দিয়েছে বিভিন্ন দেশ। নেদারল্যান্ডসের কোচ লুই ফান গল অন্ধকার ঘরে বসে দলে থাকা ফুটবলারদের নাম ঘোষণা করেছেন। আবার ক্যামেরুনের হেডস্যর রিগোবার্ট সং নিজের দলের সদস্যদের নাম-পদবি উচ্চারণ করতে না পেরে বিতর্কে জড়িয়েছেন। ইরানের (Iran) কোচ কার্লোস কুইরোজ অবশ্য নিজে স্কোয়াড ঘোষণার সুযোগটাই পেলেন না। কারণ দেশের ফুটবল ফেডারেশনের কথা উপেক্ষা করে সর্দার আজমৌনকে বিশ্বকাপের দলে রেখেছেন এই পর্তুগিজ কোচ। তাতেই চটেছেন ইরানের ফুটবল কর্তারা। তাই কুইরোজকে সাংবাদিক সম্মেলন করতে দেওয়া হয়নি। বদলে সোমবার ফেডারেশনের ওয়েবসাইটে দল ঘোষণা করা হয়।

ইরানে চলতে থাকা সরকার বিরোধী আন্দোলনের অন্যতম সমর্থক আজমৌন (Sardar Azmoun)। পুলিশ হেফাজতে ২২ বছরের তরুণী মাহশা আমিনির মৃত্যুর জেরে পথে নেমেছেন ইরানি মহিলাদের একটা বড় অংশ। সেই আন্দোলনের পাশে দাঁড়িয়ে আজমৌন দাবি করেন, এজন্য জাতীয় দল থেকে ব্রাত্য হতেও তিনি তৈরি। আমিনির মৃত্যু প্রসঙ্গে সোশ্যাল মিডিয়ায় আজমৌন লেখেন, ‘ওরা আমাকে জাতীয় দল থেকে বাদ দিতে পারে। এর থেকে বেশি কিছু করতে পারবে না। কোনও সমস্যা নেই। ইরানের মহিলাদের জন্য আমি সেটাও হাসিমুখে মেনে নিতে তৈরি। এই পোস্ট কোনওভাবেই ডিলিট করব না। ওরা যা খুশি তাই করুক। এভাবে খুন করার জন্য ওদের লজ্জিত হওয়া উচিত। ইরানের মেয়েরা দীর্ঘজীবী হোক।’

[আরও পড়ুন: বিচ্ছেদ জল্পনার মধ্যেই জন্মদিনে সানিয়াকে শুভেচ্ছা রোম্যান্টিক শোয়েবের, কোন পথে সম্পর্ক?]

এরপরই আজমৌনকে বাদ দেওয়ার বার্তা দেওয়া হয় কুইরোজকে। সেই বার্তায় অবশ্য পাত্তা দেননি তিনি। ‘ইরানের মেসি’ নামে পরিচিত আজমৌন বিশ্বকাপে দলের অন্যতম ভরসা। বেয়ার লেভারকুসেনে খেলা ২৭ বছরের এই স্ট্রাইকার এখনও পর্যন্ত দেশের জার্সিতে ৬৫ ম্যাচে ৪১ গোল করেছেন। তিনি ছাড়াও দলে আছেন পোর্তোর মেহেদি তারেমি, ফেয়েনুর্ডের আলিরেজা জাহানবক্সের মতো তারকারা। পোর্তোর জার্সিতে চলতি মরশুমে দুরন্ত ফর্মে থাকা তারেমি ১৯ ম্যাচে ১৩ গোল করেছেন। চ্যাম্পিয়ন্স লিগে ৫ গোল করে দলকে নকআউটে তুলতে বড় ভূমিকা নিয়েছেন এই ফরোয়ার্ড। কাতারে ইরান কতটা সফল হবে, তার অনেকটাই নির্ভর করবে আজমৌন-তারেমি জুটির উপর। তবে চোটের জন্য ছিটকে গিয়েছেন মিডফিল্ডার ওমিদ ইব্রাহিমি।

সোমবার দল ঘোষণা করেছে তিউনিশিয়াও। মিডফিল্ডার সইফ-এডিন খাউরি ছাড়া তেমন কোন বড় নামকে বাদ দেননি কোচ জালেল কাদরি। দলে আছেন ম্যাঞ্চেস্টার ইউনাইটেড অ্যাকাডেমি থেকে উঠে আসা হ্যানিবল মেজব্রি। এই মিডফিল্ডার বর্তমানে ইউনাইটেড থেকে লোনে বার্মিংহ্যাম সিটিতে গিয়েছেন। অন্যদিকে, স্কোয়াডের বাকি পাঁচ ফুটবলারের নাম জানিয়েছে ডেনমার্ক। কোচ ক্যাসপার হুলমান্ড ঘোষণা অনুযায়ী ইউসুফ পলসেন, ক্রিশ্চিয়ান নোরগার্ড, আলেকজান্ডার বাহ, রবার্ট স্কোভ এবং ফ্রেডরিক রোনৌ দলের সঙ্গে কাতার যাচ্ছেন।

[আরও পড়ুন: ‘যোনিচ্ছেদ প্রথা বন্ধ করুন’, ভারতকে মানবাধিকার তোপ কোস্টারিকার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে