Advertisement
Advertisement
UEFA Euro 2024

ইউরোয় শাপমুক্তির খোঁজে এমবাপে, মাঠে নামার আগে একনজরে ফ্রান্সের শক্তি-দুর্বলতা

অধিনায়ক হিসেবে ইউরো জিতেছিলেন দেশঁ, এবার ফের তাঁর কাছে সুযোগ কোচ হয়ে ট্রফি জেতার।

Strength and Weakness of France in UEFA Euro 2024

ফাইল চিত্র।

Published by: Arpan Das
  • Posted:June 17, 2024 5:41 pm
  • Updated:June 17, 2024 5:59 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সাম্প্রতিক সময়ে বিশ্বফুটবলের সবচেয়ে সফল দলগুলির মধ্যে প্রথম দিকেই আসবে ফ্রান্সের নাম। ২০১৬ ইউরো রানার্স আপ, ২০১৮ বিশ্বকাপ জয়, ২০২২ বিশ্বকাপেও ফাইনালিস্ট। সঙ্গে ২০২১ সালে নেশনস লিগ জয়। কিন্তু গত ইউরোয় শেষ ষোলোয় সুইজারল্যান্ডের কাছে হেরে কিছুটা অপ্রত্যাশিত ভাবেই বিদায় নিতে হয়েছিল। এবারের ইউরো কাপে (UEFA Euro 2024) কি স্বপ্নপূরণ হবে? একনজরে দেখে নিন ফ্রান্সের শক্তি-দুর্বলতা।

গ্রুপ ডি
ফিফা র‍্যাঙ্কিং ২

Advertisement

কোচ: দিদিয়ের দেশঁ।
দীর্ঘদিন ধরে ফ্রান্সের দায়িত্বে। অনেক সাফল্য এসেছে তাঁর হাত ধরে। যাবতীয় বিতর্কের মধ্যে একসুতোয় গেঁথে রেখেছেন দলকে। হাতে প্রচুর বিকল্পও রয়েছে তাঁর। অধিনায়ক থাকাকালীন ইউরো জিতেছিলেন তিনি, এবার তাঁর কাছে সুযোগ কোচ হিসেবে ট্রফি জেতার।

Advertisement

শক্তি: যে দলে এমবাপে রয়েছেন, তাদের সবচেয়ে বড় শক্তি তো তিনিই। গতি, স্কিল, গোল করার ক্ষমতায় তিনি এককথায় অপ্রতিরোধ্য। বিশ্বকাপ ফাইনালে প্রায় একা হাতেই ম্যাচের মোড় ঘুরিয়ে দিয়েছিলেন। গত ইউরোয় টাইব্রেকারে পেনাল্টি মিস করেছিলেন এমবাপে। এবার শাপমোচন করতে মরিয়া থাকবেন তিনি।

সঙ্গে তিনি পাবেন ডেম্বেলে, থুরামকে। দুজনেই ক্ষীপ্রতায় বাজিমাত করতে পারেন। একটু পিছন থেকে মাঝমাঠ ও আক্রমণের সংযোগরক্ষা করবেন আন্তোনিও গ্রিজম্যান। ইউরো কাপে যাঁর পারফরম্যান্স সোনায় বাঁধিয়ে রাখার মতো। রিজার্ভ বেঞ্চে বসে থাকবেন কোমান, জিরুরা। শুধু এই দুজন নন, কামাভিঙ্গা, চুয়োমনিরাও বাড়তি অক্সিজেন দেবেন কোচ দেশঁকে।

[আরও পড়ুন: সুপার এইটেও রোহিতদের ভোগাবে বৃষ্টি! কেমন থাকতে পারে ওয়েস্ট ইন্ডিজের আবহাওয়া?]

ডিফেন্সিভ মিডফিল্ডে ফিরতে চলেছেন অভিজ্ঞ এনগোলো কন্তে। যিনি ৯০ মিনিট জুড়ে সারা মাঠ দাপিয়ে খেলেও ক্লান্ত হন না। দুই সাইডব্যাক থিও হার্নান্দেজ আর জুলস কুন্ডেরাও দুরন্ত ফর্মে আছেন। তারুণ্যের শক্তিতে বোঝাই ফ্রান্স দল। এবার ইউরোর অন্যতম দাবিদার।

দুর্বলতা: ফরাসি দলের দুর্বলতা খুঁজে বের করতে হিমসিম খেয়েছেন বিশ্বের তাবড় কোচেরাও। তবে সম্ভবত প্রথম দলে সু্যোগ পাবেন না অলিভার জিরু। সেক্ষেত্রে থুরাম প্রথম একাদশে শুরু করলে ‘নম্বর ৯’-এর সমস্যা ভোগাতে পারে। সৌদি লিগে চলে যাওয়া এনগোলো কন্তে কীরকম ফর্মে আছেন সেটাও দেখার।

[আরও পড়ুন: আরও একবার ইউরো ফাইনাল খেলবে পর্তুগাল, স্বপ্ন দেখছেন রোনাল্ডো]

ডিফেন্সে আর্সেনালের উইলিয়াম সালিবা নিঃসন্দেহে ভরসাযোগ্য। তবে উপামেকানোকে নিয়ে প্রশ্নচিহ্ন থাকবে। বায়ার্নের হয়ে গত দুই মরশুম একেবারেই ভালো যায়নি তাঁর। দুজনে একসঙ্গে কীভাবে ডিফেন্স সামলান সেটাও দেখার। গত পাঁচ ম্যাচের মধ্যে কিন্তু ৬টি গোল হজম করতে হয়েছে ফ্রান্সকে।

সম্ভাব্য প্রথম একাদশ: মাইক মেনিয়ঁ, জুলস কুন্ডে, উইলিয়াম সালিবা, দায়োত উপামেকানো, থিও হার্নান্দেজ, এনগোলো কন্তে, আন্দ্রে রাবিও, আন্তোনিও গ্রিজম্যান, উসমান ডেম্বেলে, মার্কাস থুরাম, কিলিয়ান এমবাপে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ