Advertisement
Advertisement
UEFA Euro 2024

হারানো রাজত্ব ফিরে পেতে ভরসা পেদ্রি-রদ্রিরা, একনজরে স্পেনের শক্তি-দুর্বলতা

এবার কি 'গ্রুপ অফ ডেথ' থেকে স্বপ্নপূরণ হবে স্পেনের?

UEFA Euro 2024: Strength and weakness of Spain

ফাইল চিত্র।

Published by: Arpan Das
  • Posted:June 15, 2024 4:47 pm
  • Updated:June 15, 2024 6:57 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্পেন মানেই পাসের ফুলঝুরি। একসময়ে ফুটবলের ধরন বদলে দিয়েছিলেন জাভি-ইনিয়েস্তারা। ২০০৮ থেকে ২০১২ পর্যন্ত বিশ্ব ফুটবলকে শাসন করেছে লা রোজারা। সেই সোনালী প্রজন্ম এখন অতীত। ব্যাটন চলে এসেছে পেদ্রি-রদ্রিদের হাতে। কিন্তু তিকিতাকা ঘরানার সঙ্গে বারবার তুলনা চলেই আসে। গতবছর নেশনস লিগ জিতলেও এক যুগ হয়ে গেল ইউরো ট্রফি জিততে পারেনি। এবার কি ‘গ্রুপ অফ ডেথ’ থেকে স্বপ্নপূরণ হবে? একনজরে ইউরো কাপে (UEFA Euro 2024) স্পেনের শক্তি-দুর্বলতা।

গ্রুপ বি

Advertisement

ফিফা র‍্যাঙ্কিং ৮

Advertisement

কোচ: লুইস দে লা ফুয়েন্তে।
লুইস এনরিকেকে সরিয়ে নতুন কোচ করা হয় লুইস দে লা ফুয়েন্তে। সাম্প্রতিক সময়ে বারবার কোচবদল হয়েছে স্পেন (Spain Football Team) দলে। তাঁর হাত ধরেই ২০২৩ সালে নেশনস লিগ চ্যাম্পিয়ন হয়েছে। ইউরোতে কি সাফল্য আসবে?

শক্তি: মাঝমাঠ দখলে রেখে আক্রমণ তুলে আনতে পছন্দ করে লাল জার্সিধারীরা। বল পজিশনে অনেকটাই এগিয়ে থাকে তারা। যদিও পুরনো তিকিতাকার ধরন বদলেছে। তবু চকিত আক্রমণে বিপক্ষের রক্ষণভাগকে বোকা বানানোর শক্তি এখনও তাদের সবচেয়ে বড় অস্ত্র।

যেখানে গুরুত্বপূর্ণ ভূমিকা নেবেন পেদ্রি আর রদ্রি। দীর্ঘদিন চোট-আঘাতের সমস্যা ভুগিয়েছে ২১ বছরের পেদ্রিকে। কিন্তু বার্সেলোনার মিডফিল্ডার যে কোনও মুহূর্তে খেলার রং বদলে দিতে পারেন। অন্যদিকে পেপ গুয়ার্দিওলার ছাত্র রদ্রি দুরন্ত ফর্মে আছেন। মাঝমাঠ নিয়ন্ত্রণে এই মুহূর্তে সেরা ফুটবলারদের তালিকায় সামনের দিকেই থাকবেন তিনি।

[আরও পড়ুন: যেন ‘মিলিটারি শাসন’, ইউরোতে নামার আগে ইটালি ফুটবলারদের মানতে হচ্ছে গুচ্ছ নিয়ম]

দুই উইং সামলাবেন তরুণ তুর্কিরা। একদিকে ১৬ বছরের লামিনে ইয়ামাল, অন্যদিকে ২১ বছরের নিকো উইলিয়ামস। ইতিমধ্যেই বার্সেলোনা ভক্তদের নয়নের মণি হয়ে উঠেছে ইয়ামাল। জর্জিয়ার বিরুদ্ধে গোল করে দেশের সর্বকনিষ্ঠ ফুটবলার হয়ে উঠেছে এই উইঙ্গার। ইউরোপের হারানো আসন পেতে স্পেনের এক্স ফ্যাক্টর হয়ে উঠতে পারে ইয়ামাল।

দুর্বলতা: পাসই শক্তি, পাসই দুর্বলতা। মাঝমাঠে প্রচুর পাস খেললেও ভেদশক্তির অভাব স্পষ্ট। প্রতিপক্ষ অনায়াসে ধরে ফেলে তাদের স্ট্র্যাটেজি। সেখান থেকে বেরিয়ে আসার জন্য ‘প্ল্যান বি’-র অভাব রয়েছে।

[আরও পড়ুন: ফ্লোরিডায় ভারত-কানাডার প্রতিপক্ষ হতে পারে বৃষ্টি, বল কি আদৌ গড়াবে?]

আলভারো মোরাতাকে অধিনায়ক করে নামছে স্পেন। কিন্তু শেষ পাঁচ ম্যাচে দলের সেরা স্ট্রাইকারের গোলসংখ্যা এক। গোলের সামনে ধারাবাহিকতার অভাবে ভুগছে দাভিদ ভিয়া, ফার্নান্দো তোরেসদের পরবর্তী প্রজন্ম। যদিও শেষ তিন ম্যাচে ১৩টি গোল করেছে স্পেন। সেটাও ভরসা জোগাবে দে লা ফুয়েন্তেকে।

সম্ভাব্য প্রথম একাদশ: উনাই সিমন, দানি কার্ভাহাল, লে নরমান্ড, লাপোর্তে, অ্যালেক্স গ্রিমাল্ডো, রদ্রি, পেদ্রি, দানি ওলমো, লামিনে ইয়ামাল, আলভারো মোরাতা, নিকো উইলিয়ামস।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ